মাছের ডিম ফুটিয়ে বাচ্চা তৈরি : মাসে দু'লক্ষ টাকা আয় : Business Idea


মাছের ডিম ফুটিয়ে বাচ্চা তৈরি করতে যতটাই কম সময় লাগে। ততটাই মূলধনের পরিমাণও একেবারে নগণ্য বলছেন মৎস্য বিজ্ঞানী।


বাড়িতে ছোট্ট জায়গাতে মাছের বাচ্চা ফোটানোর ব্যবসা করুন। এর জন্য ছোট্ট একটা টেবিলের মত জায়গা হলেই যথেষ্ট। আর মাসে রোজগার করুন লক্ষ লক্ষ টাকা। এমনই লাভজনক ব্যবসার পথ দেখাচ্ছেন মৎস্য বিজ্ঞানী ডক্টর বিজয় কালী মহাপাত্র। বিজয় বাবু তার নিজের বাড়িতে ৬ফিট বাই ২ ফিট জায়গাতে তৈরি করে দেখাচ্ছেন মাছের ডিম ফোটানো এবং বাচ্চা তৈরি করা হয় কিভাবে? তবে মার্কেট তিনিই দেখিয়ে দেবেন।


ডিম ফোটাতে গেলে সময় লাগছে ১৮ ঘণ্টা আর বিক্রির মত মাছের বাচ্চা হতে লাগছে সাতদিন। মাছ দু থেকে আড়াই লক্ষ ডিম পাড়ে। ৭ থেকে ১২ দিন বয়সের বাচ্চাগুলোকে বিক্রি করলে, এক একটি বাচ্চা ৫০ পয়সা থেকে ১ টাকায় বিক্রি হয়। ওই ছোট্ট অল্প পরিসরের ভেতরে প্রতিদিন তিন থেকে চারটি শিঙি, মাগুর মাছের ডিম ফোটানো সম্ভব।


তবে অন্যান্য মাছেরও ডিম ফোটানো যায়। অ্যাকোরিয়ামের মত কাচের একটা বাক্স তৈরি করা। তার উপরে নেট দিয়ে ঢেকে রাখা। একটি পাইপের মাধ্যমে জলের ধারা সিস্টেম করে ওই বাক্সেরি জলকে ঘুরিয়ে ঘুরিয়ে ফেলা। ওই কাঁচের বাক্সের জলটাকে ছোট্ট একটি মোটর পাম্প দিয়ে ঘুরিয়ে আবার ওখানে ফেলা। যাতে জলে অক্সিজেন না কমে যায়। সঙ্গে তিনি আরও বললেন, জলে যাতে অ্যামোনিয়ার পরিমাণ না বেড়ে যায়। তার জন্য মাঝে মাঝে জলটাকে পরিবর্তন করা। তবে এই পদ্ধতিতে একদিনে ডিম ফুটিয়ে , সেই ডিম সংগ্রহ করে পাশে আরেকটি ছোট্ট পাত্রে রেখে ৭ থেকে ১২দিন, সব থেকে বেশি ১৫ দিনের মধ্যে মাছের চারা একটু বড় করে বিক্রি করলে প্রচুর লাভ হয়। একটু শুধু শিখে নেওয়া । আর বাড়িতে এই মাছের ডিম ফুটিয়ে বাচ্চা তৈরি করা। এটার মধ্যে তেমন আর কিছু নেই। আমাদের দেশে মাছের যে চাহিদা রয়েছে , সেখানে এই ব্যবসা ঠিক মতো করতে পারলে , লক্ষ লক্ষ টাকা মাসে রোজগার করা কোনও ব্যাপার নয় বলে জানাচ্ছেন মৎস বিজ্ঞানি বিজয় কালী মহাপাত্র।





Fish egg fertilization, মাছের ডিম ফুটিয়ে বাচ্চা তৈরি টাকা আয়, Fish reproduction Business, How do fish reproduce eggs? Fish reproduction,

No comments:

Post a Comment