মাছের ব্যবসা : Fish Business Idea

হাতখরচ জমিয়ে শুরু করুন এই লাভজনক চাষ, কয়েকমাসেই হতে পারবেন লাখপতি 

সময়ের সঙ্গে মানুষের জীবনে অনেক পরিবর্তন ঘটেছে। বিগত পাঁচ বছর আগের থেকে এখন মানুষের জীবনধারা অনেক বেশি বদলে গিয়েছে। সেই সঙ্গে বেড়েছে সাংসারিক খরচও। বলা বাহুল্য, এখন একটি ‘মাইক্রো-ফ্যামিলি’তেও একজনের উপার্জনে সংসার চলে না। তাই পরিবারের একজন চাকরি করলেও তিনি আবার অন্য উপার্জনের পথ খুঁজতে থাকেন। আর এই কারণেই বাড়ির মধ্যে বসেই ছোটখাটো ব্যবসা শুরুর কথা ভাবছেন অনেকেই। অনেকে যদিও এই ধরণের ব্যবসা শুরুও করে দিয়েছেন ইতিমধ্যে।

কিন্তু ব্যবসা শুরুর কথা ভাবা আর ব্যবসা শুরু করার মধ্যে একটা বিস্তর ফারাক রয়েছে। কারণ একটি ব্যবসা শুরু করতে গেলে অনেকগুলি বিষয় আগে থেকে ভেবে রাখতে হয়। ব্যবসা শুরু করতে গেলে মূলধন থেকে কাঁচামালের যোগান এমনকি দ্রব্যের বিক্রয়স্থল খুঁজতে হিমসিম খেয়ে যান অনেকেই। তবে এই প্রতিবেদনে আপনার জন্য এমন একটি ব্যবসার সন্ধান রয়েছে যা থেকে আপনি ভালো মুনাফা অর্জন করতে পারবেন।

এখন আপনার বাড়ির আশেপাশে কোনো ছোট্ট পুকুর কিংবা ডোবা কিংবা কোনো বড় চৌবাচ্চা থাকলে সেখানে আপনি মাছের চাষ করতে পারেন। এটি ব্যাপকভাবে লাভজনক একটি বিকল্প হতে পারে, তার কারণ উড়ল মাছের ফলন ও চাহিদা বছরের সব সময় প্রায় একই থাকে। তাই পুকুর বা চাষের স্থল তৈরি করে সেখানে রঙিন মাছ, রুই, কাতলা, মৃগেল মাছের পাশাপাশি বিভিন্ন কর্প মাছের চাষও করতে পারেন। এক্ষেত্রে আপনাকে প্রতিদিন মাত্র ১৫ মিনিট করেই সময় দিতে হবে। কারণ দিনে একবার খাবার দেওয়া এবং সময়মতো জলে সার দেওয়া ছাড়া আর বিশেষ কোনো কাজ করতে হয়না এই ব্যবসায়।


এবার আসা যাক লাভ কিভাবে করবেন সেই কথায়। এই ব্যবসা ব্যাপকভাবে লাভজনক হতে পারে বছরের প্রতিটি মাসে। এদিকে মাত্র ৫০ থেকে ৬০ হাজার টাকা জমিয়ে তা দিয়েই এই ব্যবসা শুরু করা যায়। এদিকে আপনি যদি এক বিঘা আকৃতির পুকুরে মাছের চাষ করেন, তাহলে আপনার সমস্ত ধরণের খরচ বাদ দিয়েও প্রথম পর্যায়কালের পর থেকে মাসে ১ থেকে ২ লক্ষ টাকা অবধি লাভ করতে পারবেন। তাই মাছ চাষের ব্যবসাটি একটি লাভজনক ব্যবসার বিকল্প হতে পারে।






রঙিন মাছের চাষ, কালার ফিশ বিজনেস আইডিয়া, fishery-business, রঙিন মাছের ব্যবসা, fishery-business-can-be-a-profitable-choice-for-beginners, মাছের ব্যবসা, color Fish Business, মাছের চাষ, মাছের ব্যবসা, 

No comments:

Post a Comment