সকলের জন্য ডাটা এন্ট্রির কাজ (microworkers bangla tutorial)



আউটসোর্সিং মার্কেটপ্লেসের বিগ বস্ সাইটগুলোতে ডাটা এন্ট্রির কাজ পাওয়া খুব কঠিন ও সময় সাপেক্ষ ব্যাপার প্রথম কাজ পাওয়ার জন্য কয়েক সপ্তাহ থেকে শুরু করে কয়েক মাস লেগে যায় তাছাড়া পরিশ্রমের তুলনায় খুব বেশি আয় করা যায় না। এছাড়া বেশি আয়ের জন্য জ্ঞান, দক্ষতা, অনুশীলন এবং ধৈর্য্যের প্রয়োজন, যা সবার পক্ষে সম্ভব নয়। যার ফলে ডাটা এন্ট্রি এখনও বেশ জনপ্রিয়। আর এরকমই একটি সাইট যেখানে বিড বা সময় ক্ষেপনের কোন ঝামেলা নেই। এখানে প্রতিদিন কাজ করে আপনি ২-৭ ডলার উপার্জন করতে পারবেন। যারা অন্য কাজের পাশাপাশি অনলাইনে বাড়তি ইনকাম করতে চান তাদের জন্য এই সাইটটি খুবই প্রয়োজনীয়এই ফ্রিল্যান্সিং সাইটটিতে জয়েন করেই ইনকাম শুরু করে দিতে পারেন। সাইটটি হচ্ছে -
microworkers

এখানে কাজ করার সুবিধা সমূহ
*       এখানে বিড বা আবেদন করে কাল ক্ষেপণের ঝামেলা নেই।
*       এই ফ্রিল্যান্সিং সাইটটি সবার জন্য উন্মুক্ত ও আয় করার জন্য সহজ পথ।
*       এখানকার কাজগুলো ছোট ছোট, প্রতিটি কাজের জন্য  মিনিট থেকে শুরু করে সর্বোচ্চ ৩০ মিনিট পর্যন্ত সময় লাগে
*       দিন হোক রাত হোক যেকোন সময় স্বাধীনভাবে কাজ করতে পারবেন।
*       এই সাইটে সহজে কাজ পাওয়া যায় এবং নির্দিষ্ট কোনো কাজ করার সীমাবদ্ধতা নেই।
*       এখানকার কাজগুলো করা বেশ সহজ এবং প্রায় প্রতি ঘন্টায় নতুন নতুন কাজ আসে  
*       কাজগুলো ছোট ও সহজ বলে প্রতিটি কাজ করে .১০ ডলার থেকে শুরু করে .৫০ ডলার পর্যন্ত পাওয়া যায়।
*       এ্যাকাউন্টে ১০ ডলার হলে অনলাইন পেমেন্টের মাধ্যমে অর্থ উত্তোলন করা যায়

রেজিষ্ট্রেশন এবং প্রোফাইল তৈরি করবেন যেভাবে-
. প্রথমে এখানে ক্লিক রুন তারপর Register for free লেখাতে ক্লিক করে রেজিষ্ট্রশন করুন(এই সাইট থেকে আয় করতে চাইলে Worker এবং বায়ার/ক্লায়েন্ট হতে চাইলে Employer হিসেবে একাউন্ট তৈরি করতে হবে)
. নতুন পেজ আসলে  তথ্যগুলো সঠিকভাবে পূরন করে Submit বাটনে ক্লিক করুন
. আপনি যে Email Address-টি ব্যবহার করে মাইক্রোওয়ার্কার্স রেজিষ্ট্রেশন করলেন সেখানে লগইন করে মাইক্রোওয়ার্কার্স থেকে পাঠানো ভেরিফিকেশন লিংকটিতে ক্লিক করুন।
. লিংকে ক্লিক করার সাথে সাথে আপনার প্রোফাইলটি ্যাকটিভ হয়েছে মর্মে Congratulations! বার্তা পাবেন।
. এবার Login করার পর Account থেকে Contact details গিয়ে আপনার পুরো নাম, ঠিকানা, পোষ্টাল কোড, শহর ইত্যাদি নির্ভুলভাবে পূরণ করে Save করুন (নাম-ঠিকানা কোনরকম চালাকি করবেন না)
 
এখানে যেসব কাজ করতে হবে-
microworkers বিভিন্ন ধরনের সহজ কাজ পাওয়া যায় তবে সহজ বলে; না পড়ে, না বুঝে কাজ করা ঠিক না। কাজ শুরু করার পূর্বে ভাল করে জব বিবরন পড়ে নিতে হবে। কারন, আপনি জবটি করতে পারবেন কিনা বা সব দেশের ইউজারকে এ্যাকসেপ্ট করে কিনা তা জানা জরুরী। এখানে এমনও কাজ আছে যা বায়ার নির্দিষ্ট কোন দেশের জন্য দিয়ে থাকে এবং সেই দেশ ছাড়া অন্য কোন দেশের ইউজাররা কাজ করলে পেমেন্ট দেয়া হয়  না।
 
গুরুত্বপূর্ণ টিপসঃ ১। এখানে যেহেতু কাজ নির্দিষ্ট সময়ের মধ্যে করতে হয় সেহেতু একটু সতর্ক হতে হবে; যেমন, জবের বিবরন (What is expected from workers? ) এবং জব প্রুফ (Required proof that task was finished?)  হিসেবে কি তথ্য চাচ্ছে তা আগেই করতে হবে, তারপর "I Accept this job"- ক্লিক করতে হবে কারন, যদি I Accept this job ক্লিক রার পর নির্দিষ্ট সময়ের মধ্যে কাজ শেষ না হয় বা প্রুফ সাবমিট করা না যায় তাহলে আপনি সেই জবের জন্য ডিসকোয়ালিফাই হবেন। 

২। এখানে কাজ করার অংশ হিসেবে বিভিন্ন সাইটে রেজিষ্ট্রেশন/sign up করার সময় একটি ইমেইল ঠিকানা দিতে হয়। তাই এসব কাজ করার সময় নিজের ব্যক্তিগত ইমেইল ঠিকানা দেয়া উচিত নয়, এজন্য আলাদা একটি ইমেইল ঠিকানা তৈরি করে তা ব্যবহার করতে হবে
microworkers  সাইটে যে ধরনের কাজ পাওয়া যায়, যেভাবে কাজ করতে হয় এবং কোন কাজের কতো মূল্য তা নিচে তুলে ধরলাম
আপনি যদি কাজ শুরু করতে চান তাহলে Available Jobs ক্লিক রার মাধ্যমে বিভিন্ন ধরনের জবস দেখতে পাবেন(প্রাথমিক পর্যায়ে জবস কম থাকে) এখানকার প্রতিটি জবের শিরোনামের সাথে কয়েকটি তথ্য দেয়া থাকে যেমন, Work done = সফলভাবে কতজন কাজটি করেছে, You will earn = জবের মূল্য, This task takes less than (3) minutes to finish = যে সময়ের মধ্যে কাজটি সম্পন্ন করতে হবে এছাড়াও যে কোন জব শিরোনামের উপর ক্লিক করে সেই জবের বিস্তারিত তথ্য জানা যাবে এর মধ্যে "What is expected from workers?" = জবটি কিভাবে করতে হবে তা এখানে বলা হয়েছে "Required proof that task was finished?" = জবটি সফলভাবে শেষ করার প্রমাণ হিসেবে যেসব তথ্য দিতে হবে, তা এখানে থাকবে"I accept this job" = জবটি সফলভাবে শেষ করার পর এখানে ক্লিক করে জব প্রুফ হিসাবে ("Required proof that task was finished?"–এ যা করতে বলা হয়েছিল) তা এখানে দিতে হবে এরপর "I confirm that I have completed this task" বাটনে ক্লিক করতে হবে। "Not interested in this job" = কোন জব করতে না পারলে এই লিংকে ক্লিক করে বাতিল করতে হবে
 
*       Sign up: যে সাইটের নাম দেয়া থাকবে সেই সাইটে গিয়ে sign up সম্পন্ন করতে হবে এই কাজ করে $0.10 থেকে $0.15 পর্যন্ত পাওয়া যায়।
*       Comment on other blog: জবে যে ওয়েবসাইটের উল্লেখ থাকবে, সেখানে গিয়ে নির্দিষ্ট কিছু শব্দ লিখতে হবেএই কাজ করলে $0.15 পাওয়া যাবে
*       Follow my Twitter: আপনার টুইটার এ্যাকাউন্টে লগইন করার পর জবে প্রদত্ত Twitter এ্যাকাউন্টকে Follow করতে হবেএই কাজ করলে $0.10 পাওয়া যায়।
*       Product Search+Click: জবে প্রদত্ত প্রোডাক্টটি গুগলে সার্স করতে হবে এবং সেখানে ক্লিক করতে হবে।  এই কাজ করলে $0.07 পাওয়া যায়।
*       Link to homepage: জবে প্রদত্ত URL লিংকটি আপনার PR1 সাইট বা ব্লগের হোমপেজে পোষ্ট করতে হবে। এই কাজ করলে $0.65 পাওয়া যাবে।
*       Text link to a website: জবে প্রদত্ত সাইটের লিংকটি আপনার সাইট বা ব্লগে পোষ্ট করতে হবে। অথবা, জবের নির্দেশনা  অনুযায়ী অন্য কোথাও পোষ্ট করতে হবে। এই কাজ করে $0.20 পাওয়া যায়।
*       Review of my site + Link: জবে প্রদত্ত সাইটটির লিংক আপনার ব্লগে কিছু শব্দসহ পোস্ট করতে হবে। এই কাজ করলে $0.30 পাওয়া যায়।
*       Download and Install: জবের নির্দেশনা  অনুযায়ী কোন সফটওয়্যার ডাউনলোড করে তা ইন্সটল করা এই কাজ করলে $0.50 পাওয়া যায়।
*       Yahoo answer: জবে প্রদত্ত সাইটটির লিংক নির্দেশনা অনুযায়ী Yahoo. answer-এ প্রশ্নের উত্তর হিসেবে দিতে হবেকাজটি হলে $0.13 পাওয়া যাবে
*       Article submission: জবে প্রদত্ত সাইটটির লিংক ৫০ শব্দের আর্টিকেলসহ আপনার PR1 সাইট বা ব্লগে পোস্ট করতে হবে। এই কাজ করলে $0.47 পাওয়া যাবে
*       Bookmark: জবে প্রদত্ত সাইটে লিংক নির্দিষ্ট একটি বুকমার্কিন সাইটে বুকমার্ক করতে হবেএই কাজটি করে $0. 15 পাওয়া যায়।
*       Site visiting and data collection: জবে প্রদত্ত সাইটগুলোতে ঢুকে যেকোন লিংকে ক্লিক করে কয়েকটি কিওয়ার্ড সংগ্রহ করতে হবে। এই কাজ করলে $0.12 পাওয়া যায়।
*       Face book: ধরনের কাজের মধ্যে রয়েছে বায়ারকে ফেসবুকে বন্ধু বানানো বা বায়ারের Fan হওয়া অথবা জবে প্রদত্ত বিষয়ে আপনার Wall পোস্ট করা এই কাজ করলে $0.15 পাওয়া যায়।
*       Post an Ad on Craigslist: www.craigslist.org হচ্ছে জনপ্রিয় একটি ক্লাসিফাইড এ্যাড পোস্টিং সাইট জবে প্রদত্ত কোন প্রোডাক্টের বিজ্ঞাপণ craigslist সাইটে পোস্ট করতে হয় এই কাজ করলে বায়াররা $0.25 থেকে শুরু করে  $0.75 পর্যন্ত দিয়ে থাকে
উপরে শুধুমাত্র কয়েকটি কাজের কথা বলা হয়েছে, আরও হাজার হাজার কাজ রয়েছে যেগুলো আপনি একটু চেষ্টা করলেই পাবেন।

একটু সতর্ক হতে হবে-

এই সাইটে কাজ করার সময় কয়েকটি বিষয় খেয়াল রাখতে হবে, যেমন
*       কোনভাবে ১টির বেশি এ্যাকাউন্ট তৈরি করা যাবে না এক পিসি থেকে একাধিক এ্যাকাউন্টে কাজ করলে সবগুলো এ্যাকাউন্ট বন্ধ হয়ে যাবে
*       জব ভালো করে পরুন তারপর ভালভাবে বুঝুন; এরপর কাজ করুন। না বুঝে কখনও কাজ করবেন না কারন, কাজ ভাল হলে "Satisfied" আর যদি খারাপ য় তাহলে "Not Satisfied" রেটিং পাবেন "Success Rate" এ আপনার রেটিং যদি ৭৫% এর নিচে হয় তাহলে আপনাকে কয়েক দিন আর কোন কাজ দেয়া হবে না।
*       সঠিকভাবে কাজ করেও যদি "Not Satisfied" রেটিং পান তাহলে দ্রুত "Submit a Complain" আপনার অভিযোগের কথা জানান।
*       কাজের প্রুভ হিসেবে ভুল করেও ভূয়া তথ্য দিবেন না, তে এ্যাকাউন্ট বন্ধ হতে পারে

পেমেন্ট পদ্ধতি / পেমেন্ট পাবেন কিভাবে
microworkers এ্যাকাউন্টে আপনার $10 হলেই তা Withdrow করতে পারবেন আপনার এ্যাকাউন্টে লগইন রে “Withdraw $”-তে ক্লিক করুন। তারপর “Place a new withdrawal request লিংকে ক্লিক করার পর; চেক, মানিবুকারস, মাস্টার, আমেরিকান এক্সপ্রেস্, পেজা এবং ভিসা,’র যেকোন একটি সিলেক্ট করে দিন তারপরে Amount to Withdraw”-তে আপনি যতো ডলার উত্তোলন করতে চান শুধুমাত্র তার পরিমানটা লিখে দিন (যেমনঃ $10 হলে লিখবেন 10 ),Send payment toএর ঘরে (আপনি যে এ্যাকাউন্টটি সিলেক্ট করেছিলেন তার) Login ID বা Email Address লিখে Submit request ক্লিক করুন এরপর একটি Confirmation message পাবেন। অর্থ উত্তোলনের ক্ষেত্রে আপনার কাছে যেটা সুবিধা মনে হবে বা যেটার ভেরিফাই এ্যাকাউন্ট আছে সেটাই সিলেক্ট করবেন। 

প্রথমবার অর্থ উত্তোলনের জন্যঃ আপনি যদি প্রথমবার এখান থেকে Payment চান তবে আপনাকে অবশ্যই আপনার ঠিকানা ভেরিফাই করাতে হবেতারপরে আর ভেরিফাইয়ের প্রয়োজন হবে না। উপরের Payment এর নিয়মগুলি সঠিকভাবে করার পর একটি Confirmation message পাবেন। এই message পাওয়ার পর আপনাকে ২১/২৫ দিন অপেক্ষা করতে হবে Address Verification Letter হাতে পাবার জন্য। ঠিকানা ভেরিফিকেশনের জন্য অবশ্যই আপনার ঠিকানাটি নির্ভূলভাবে লিখতে হবে। তা না হলে অনেক সমস্যার সম্মুখীন হতে হবে, যেমনঃ অর্থ না পাওয়া। ২১/২৫ দিন পর পিন নাম্বারসহ Verification Letter যখন হাতে পাবেন, তখন কালক্ষেপন না করে আপনার মাইক্রোওয়ার্কার্স এ্যাকাউন্টে Login করে পূর্বের মতো “Withdraw $”-তে যাওয়ার পর Enter PIN numberলিংকে ক্লিক করে PIN number-এ আপনার Verification Letter-এর সাথে যে পিন নাম্বার পেয়েছেন তা লিখে দিয়ে Submit PIN-এ ক্লিক করুন।  পিন নাম্বারটি সঠিকভাবে সাবমিট হলে আপনাকে Confirmation দেয়া হবেএরপর ২/৩ ঘন্টা বা ২/৩ দিনের মধ্যে আপনার এ্যাকাউন্টে (Place a new withdrawal request-তে যেটা সিলেক্ট করেছিলেন) ডলার চলে যাবে।
 
শুধুমাত্র "Satisfied" রেটিং প্রাপ্ত জবের অর্থ আপনার এ্যাকাউন্টে যুক্ত হবে Payment এর টাকা তুলতে গেলে নির্দিষ্ট পরিমাণ ফি কাটা হয়; যেমনঃ চেকের ক্ষেত্রে 4.50 $, মানিবুকার্স 6.5% এবং পেজা’র ক্ষেত্রে 6.5% ফি কাটা হয়
 
৴৴৲৲ যদি কাজ করতে গিয়ে কোন সমস্যা য় তাহলে কমেন্ট করে আমাকে অবশ্যই জানাবেন, আমি উত্তর দেয়ার জন্য সাধ্যমত চেষ্টা করব ৴৴৲৲

Tag: bd microworkers, bangla earning tutorial, microworkers bangla tutorial, microworkers bangla book, microworkers bd, bangla microworkers,

No comments:

Post a Comment