ভাইভা বো‌র্ডে নি‌য়োগকারীরা যা যান‌তে চান

ইন্টারভিউতে আপনার শ্রোতা সম্পর্কে জানাটা গুরুত্বপূর্ণ। কম্পানি এবং যে পদের জন্য আবেদন করেছেন সে ব্যাপারে যত বেশি সম্ভব গবেষণা করে জানার চেষ্টা করুন। প্রাসঙ্গিক সংবাদ পড়ুন এবং অন্তদৃষ্টি লাভের জন্য নিজের নেটওয়ার্ক সম্প্রসারিত করুন।
চাকরি সন্ধানকারীদেরকে সহায়তার জন্য অ্যাকাউন্টেম্পস সিনিয়র ম্যানেজারদের পছন্দের প্রশ্নগুলোর একটি সংকলন করেছে। এই প্রশ্নগুলো করে ইন্টারভিউকারীরা আসলে কী জানতে চান সে ব্যাপারেও অন্তদৃষ্টি সরবরাহ করেছে
:

কম্পানি ও পদ বিষয়ক
প্রশ্ন:
১. “আপনি এখানে কাজ করতে চান কেন?”
২. “এই কম্পানি সম্পর্কে আপনি কী জানেন?”
৩. “আপনি এই পদে কাজ করতে আগ্রহী কেন?”
যা বুঝতে চাওয়া হয়: এই প্রশ্নগুলো করে ইন্টারভিউকারীরা প্রার্থীর উদ্যমের মাত্রা বুঝার চেষ্টা করেন। এছাড়া প্রার্থী ঠিকমতো বাড়ির কাজ করে এসেছেন কিনা এবং পদটির জন্য তিনি উপযুক্ত কিনা তাও বুঝতে চাওয়া হয় এই প্রশ্নগুলোর উত্তর থেকে।

অভিজ্ঞতা বিষয়ক
প্রশ্ন:
১. “আগের চাকরির কোন বিষয় আপনি পছন্দ বা অপছন্দ করতেন?”
২. “আপনার কাজের অভিজ্ঞতা সম্পর্কে বলুন?”
৩. “আগের চাকরি ছেড়ে দিয়েছেন কেন?”
যা বুঝতে চাওয়া হয়: প্রার্থী তার আবেদনকৃত পদের জন্য উপযুক্ত কিনা। আগের কর্মক্ষেত্রগুলোতে প্রার্থীর আদল কেমন ছিল এবং প্রার্থীর স্থানান্তরযোগ্য দক্ষতা আছে কিনা।

ব্যক্তিগত গুণাবলী বা চারিত্রিক বৈশিষ্টাবলী
প্রশ্ন:
১. “আপনার শক্তি এবং দূর্বলতাগুলো কী?”
২. “দলের সদস্যদের সঙ্গে আপনি কীভাবে ক্রিয়া-প্রতিক্রিয়া করেন?”
৩. “কর্মক্ষেত্রের মানসিক চাপের মোকাবেলা করেন কীভাবে?”
৪. “কাজের বাইরে আপনার সখগুলো কী?”
যা বুঝতে চাওয়া হয়: প্রার্থীর মধ্যে সঠিক কারিগরি এবং নরম দক্ষতাগুলোর মিশ্রণ আছে কিনা। প্রার্থীর কাজের ধরণ এবং প্রার্থী বিভিন্ন পরিস্থিতির মোকাবেলা করেন কীভাবে।

ব্যক্তিগত লক্ষ্য ও উদ্দেশ্য বিষয়ক
প্রশ্ন:
১. “আপনি এই চাকরিতে এসেছেন কেন?”
২. “ভবিষ্যতে নিজেকে আপনি কোথায় দেখতে চান?”
যা জানতে চাওয়া হয়: পদটি প্রার্থীর কর্মজীবনের সার্বিক লক্ষ্য-উদ্দেশ্যগুলোর সঙ্গে মানানসই কিনা। আর প্রার্থীর সেই লক্ষ্য-উদ্দেশ্যগুলোর সঙ্গে কম্পানির তৎপরতারও সামঞ্জস্য আছে কিনা। প্রার্থীর উচ্চাভিলাষগুলোর সঙ্গে পদটি মানানসই কিনা।

No comments:

Post a Comment