কম্পিউটারের মাদারবোর্ড কেনার সময় যে বিষয় গুলো জানা জরু‌রি

ক‌ম্পিউটা‌রের মেইন‌বোর্ড বা মাদার‌বোর্ড নির্বাচন গুরুত্বপূর্ণ এক‌টি বিষয় । কম্পিউটারের নতুন মাদারবোর্ড কেনার সময় কি কি বিষয়ের উপর লক্ষ্য রাখতে হবে তা জানা আবশ্যক। অনেক সময় কম্পিউটারের মাদারবোর্ড নষ্ট হয়ে যায় বা কম্পিউটার কনফিগারেশন আপগ্রেড করার জন্য নতুন মাদারবোর্ডের প্রয়োজন হয়। ক‌ম্পিউটা‌রের স‌র্বোচ্চ Performance পাওয়ার জন্য উন্নতমা‌নের মাদার‌বোর্ড আর প্র‌সেস‌র আবশ্যক। তাই বর্তমানে বাজারে যে সকল Mainboard রয়েছে সেখান থেকে ভাল দেখে একটা বেছে নিন।

কম্পিউটারের মাদারবোর্ডের সঙ্গে মাইক্রোপ্রসেসর, প্রধান মেমরি এবং কম্পিউটারের অন্যান্য অপরিহার্য অংশগুলো যুক্ত থাকে। কি-বোর্ড,মাউসসহ সব ইনপুট/আউটপুট যন্ত্রাংশ মাদারবোর্ডের সঙ্গেই যুক্ত থাকে।
তাই কম্পিউটার কেনার ক্ষেত্রে অবশ্যই মাদারবোর্ড এর বিষয়গুলো খেয়াল করে কিনতে হবে।

মাদারবোর্ড কেনার সময় অবশ্যই নিচের বিষয় গুলো লক্ষ্য রাখুনঃ

১. বাজারে আসা সর্বশেষ মাদারবোর্ডটি কেনার চেষ্টা করুন। কারণ এতে আপনি সর্বশেষ নতুন ফিচার গুলো পাবেন। মাদারবোর্ডটি কোন কোন স্পিডের প্রসেসরকে সাপোর্ট করে এবং সর্বশেষ মডেলের প্রসেসর ও র‌্যাম সাপোর্ট করে কিনা তা যাচাই করে নিন। যদি সম্ভব হয় অনলাইন থেকে মাদারবোর্ড সম্পর্কিত কিছু তথ্য সংগ্রহ করুণ। আর কোন কারনে আপনার বর্তমান মাদারবোর্ডটি নষ্ট হয়ে গেলে তার জন্য বর্তমান প্রসেসরের সাথে মিল রেখে নতুন মাদারবোর্ড সংগ্রহ করবেন।
প্রসেসর বাস স্পিড, মাদারবোর্ডের বাস স্পিডের সাথে সক্ষম কিনা তা দেখে নিন। বাস স্পিড বেশি হলে কম্পিউটারের কাজের স্পিড ভালো হবে ও কাজের ক্ষেত্রে স্বাচ্ছন্দ্য অনুভব করবেন।

২. অবশ্যই খেয়াল রাখতে হবে যেন মাদারবোর্ডের বাস স্পিডের সঙ্গে ক্যাশ মেমোরির স্পিডও যেন কোন সমস্যা না হয়।

৩. একটি মাদারবোর্ড আপনি কম পক্ষে ৩ বৎসর (ওয়ারেন্টি থাকে) অনায়া‌সে ব্যবহার করতে পারবেন (এর চাই‌তে বে‌শিই হয়)। তাই ভবিষ্যতের কথা বিবেচনা করে উক্ত মাদারবোর্ডটি সর্ব্বোচ্চ কত ক্ষমতা পর্যন্ত র‌্যাম ও প্রসেসর সাপোর্ট করবে সেটি মাথায় রাখুন।

৪. মাদারবোর্ডে র‌্যাম স্লট কয়টি এবং কতটুকু পরিমাণ পর্যন্ত সমর্থন করবে তা বিবেচনায় রাখবেন। কারণ যত বেশি ক্ষমতা সম্পন্ন র‌্যাম ব্যবহার করবেন, আপনার পিসি তত বেশি দ্রুত কাজ করবে।

 

৫. মাদারবোর্ডে হার্ডডিস্ক লাগানোর জন্য কয়টি পোর্ট আছে তা দেখে নিন। বেশি পোর্ট থাকলে সেটি অবশ্যই আপনার জন্য ভাল হবে। আর একটু বড় মাপের মাদারবোর্ড নিলে অন্যান্য আনুসাঙ্গিক যন্ত্র লাগাতে সুবিধা পাবেন।
৬. মাদারবোর্ডে কতগুলো ইউএসবি পোর্ট আছে তা দেখে নিন। যত বেশি পোর্ট পাবেন তত বেশি ইউএসবি ডিভাইস ব্যবহারের সুযোগ পাবেন। চেষ্টা করুন USB 3.0 ভার্সনের মাদারবোর্ড নেওয়া। আপনি যদি গান শোনার ভক্ত হয়ে থাকেন তা হলে ভালো built-in Sound card সহ মাদারবোর্ড নিন।

 

৭. মাদারবোর্ডে কি কি ধরনের স্লট আছে এবং কয়টি করে আছে তা দেখে নিন। এ ক্ষেত্রে PCI এবং ISA স্লটগুলোর বিষয়ে খেয়াল রাখবেন। ভালো গেমস খেলার জন্য High End Graphic Card এর প্রয়োজন হয়। তাই PCI Express স্লট কয়টি তা দেখে নিন। কারণ SLI বা Crossfire করতে হলে এ বিষয় গুলো মাথায় রাখা উচিৎ।

মাদারবোর্ড ক্রয়ের সময় কোম্পানির নামগুলো ভালো করে দেখে নিন। মাদারবোর্ড প্রস্তুতকারক কোম্পানিগুলোর মধ্যে উল্লেখযোগ্য হলো আসুস, গিগাবাইট, ইন্টেল (বর্তমানে উৎপাদ‌নে নাই), স্টা‌রেক্স, ইস‌নিক ইত্যাদি। বর্তমানে পৃথিবীর সবচেয়ে বড় মাদারবোর্ড প্রস্তুতকারক কোম্পানি হলো গিগাবাইট ও আসুস। তাই এই দুটি বড় এবং বেস্ট ব্র্যান্ড।

No comments:

Post a Comment