সঠিক অঙ্গবিন্যাসের ৫ আশ্চর্যজনক স্বাস্থ্য উপকারিতা : 5 Surprising Health Benefits of Good Body Posture

একটি আসীন জীবনধারা আজকাল অনেক অসুস্থতার প্রধান কারণ হয়ে উঠেছে। যেহেতু আমরা অনেক শারীরিক ক্রিয়াকলাপ ছাড়াই কর্মক্ষেত্রে দীর্ঘ সময় ব্যয় করি, তাই অনেক স্বাস্থ্য সমস্যা এড়াতে শরীরের সঠিক ভঙ্গি বজায় রাখা গুরুত্বপূর্ণ। আপনি নিজের সম্পর্কে কেমন দেখতে এবং অনুভব করেন তার চেয়েও একটি শরীরের ভাল  ভঙ্গি। সঠিক ভঙ্গি আপনার পেশী এবং লিগামেন্টে কম চাপ বা চাপ সৃষ্টি করবে। এটি আপনার শরীরের ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে।

যাইহোক, এটা বোঝা গুরুত্বপূর্ণ যে আপনার ভঙ্গি আপনার শারীরিক এবং মানসিক স্বাস্থ্য, সুস্থতা এবং কর্মক্ষেত্রে সফল হওয়ার ক্ষমতাকে উল্লেখযোগ্যভাবে প্রভাবিত করতে পারে। অসহায় জুতা বা শক্ত সোলযুক্ত জুতা পরলে পিঠে অস্বস্তি, হাঁটুতে ব্যথা এবং এমনকি মেজাজ পরিবর্তন হতে পারে।


দুর্বল বা ভুল অঙ্গবিন্যাস শক্ত বা দুর্বল পেশী, জয়েন্টে ব্যথা, চাপ এবং স্থূলতার মতো বিভিন্ন সমস্যার কারণ হতে পারে।


এখানে শরীরের ভাল অঙ্গবিন্যাস ৫ আশ্চর্যজনক স্বাস্থ্য উপকারিতা আছে:


০১. বর্ধিত আত্মবিশ্বাস

আপনার আত্মসম্মান ভুল শরীরের ভঙ্গি দ্বারা প্রভাবিত হতে পারে। একটি সমীক্ষা অনুসারে, যে বাচ্চারা ন্যায়পরায়ণ এবং নিজের প্রতি আত্মবিশ্বাসী ছিল তারা তাদের নিজের বিচারে অনেক বেশি আত্মবিশ্বাসী বোধ করে। কর্মক্ষেত্রে আপনার আত্ম-নিশ্চয়তার বোধ বাড়ানো শেষ পর্যন্ত আপনার সাফল্যে সহায়তা করবে।


০২. শক্তি বাড়ায়

শক্তির মাত্রা দুর্বল ভঙ্গি দ্বারা উল্লেখযোগ্যভাবে প্রভাবিত হতে পারে, যার ফলে ক্লান্তি দেখা দেয়। সঠিক শরীরের সারিবদ্ধতা বজায় রাখা আপনাকে অনুপ্রাণিত এবং কাজে নিযুক্ত থাকতে সাহায্য করতে পারে। সঠিক অঙ্গবিন্যাস আপনাকে আপনার শক্তির মাত্রা বাড়াতে সাহায্য করতে পারে।


০৩. বৃহত্তর আত্মসম্মান এবং ভাল মেজাজ

আপনাকে আরও শক্তি দেওয়ার পাশাপাশি, ভাল অঙ্গবিন্যাস আপনাকে নিজের সম্পর্কে আরও ভাল বোধ করতে, আপনার মেজাজকে বাড়িয়ে তুলতে এবং হতাশার লক্ষণগুলি হ্রাস করতে সহায়তা করে। নিজের সম্পর্কে ইতিবাচকতা হল আপনার মানসিক এবং শারীরিক সুস্থতার প্রথম ধাপ।


০৪. উন্নত শ্বাস

শরীর সঠিকভাবে ভিত্তিক হলে শ্বাস নেওয়া সহজ হয়। ঝিমিয়ে পড়ার ফলে শ্বাসকষ্ট হতে পারে কারণ এটি ফুসফুসের ক্ষমতা হ্রাস করে। শ্বাসকষ্টের সমস্যা কর্মক্ষেত্রে আপনার সেরা কাজ করার ক্ষমতাকে বাধাগ্রস্ত করতে পারে। আপনার ফুসফুস এবং কর্মজীবনে আরও প্রাণ যোগাতে আপনার ভঙ্গি পরিবর্তন করার চেষ্টা করুন।


০৫. উৎপাদনশীলতা বৃদ্ধি

ইন্টারন্যাশনাল জার্নাল অফ ইন্ডাস্ট্রিয়াল এর্গোনমিক্স অনুসারে, ভঙ্গি উত্পাদনশীলতাকে প্রভাবিত করে। আপনি যদি ব্যথা, আহত, ক্লান্ত বা আত্মবিশ্বাসী হন তবে আপনি সম্ভবত কর্মক্ষেত্রে মনোযোগী এবং উত্পাদনশীল থাকার জন্য লড়াই করতে পারেন। আপনি যদি একটি ভাল ভঙ্গি গ্রহণ করেন তবে আপনি আরও দরকারী দলের সদস্য হতে পারেন কারণ এটি আপনার শারীরিক এবং মানসিক উভয় স্বাস্থ্যের উন্নতি করতে পারে। 




Health Benefits, স্বাস্থ্য উপকারিতা, Body Posture, সঠিক অঙ্গবিন্যাস, #স্বাস্থ্য #Health

No comments:

Post a Comment