রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় যে খাবারগু‌লো

জমকা‌লো শীতের মৌসুম! আর এই শীতে একটু উষ্ণতা অ‌নেক মজার। শীতকালীন আবহাওয়ায় স‌র্দি, কাঁশি, জ্বর, গলাব্যাথা প্রভৃ‌তি নিত্য‌নৈ‌মে‌ত্তিক ব্যাপার। অথচ সামান্য স‌চেতনভা‌বে জীবন-যাপন ক‌রে চল‌লেই; এসব মৌসুমী রোগ‌থে‌কে মু‌ক্তি পাওয়া সম্ভব। আবার এমন কিছু খাবার র‌য়ে‌ছে, যা নিয়‌মিত খাবার মেনু‌তে রাখলে শরী‌রে রোগ প্র‌তি‌রোধ ক্ষমতা বৃ‌দ্ধি পায়। যা শরী‌রকে রোগ থেকে দূ‌রে রা‌খে। শরীর হয় সুস্থ্য-সুন্দর ও মন থা‌কে প্রফুল্ল। তাই ডায়েটে থাক এমন কিছু, যাতে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে।
শী‌তে ভিটামিন সি সমৃদ্ধ খাবার বে‌শি খাওয়া দরকার। কারণ এতে থাকে অ্যান্টিঅক্সিডেন্ট, যা শরী‌রের বি‌ভিন্ন সংক্রমণ আটকায়।
ভিটামিন বি২, বি৬, ডি, ই ভাইরাস, ব্যাকটিরিয়ার আক্রমণ ঠেকায়। আয়রন, জিঙ্ক প্যাথোজেনের বিরুদ্ধে লড়তে সাহায্য করে। এছাড়াও রোগ প্র‌তি‌রোধ ক্ষমতা বৃ‌দ্ধি ক‌রে এমন কিছু খাবা‌রের সা‌থে
প‌রিচয় করা‌তে আজ‌কের আ‌য়োজন।

কা‌লো জিরা
কা‌লো জিরা‌কে বলা হয় যাবতীয় রো‌গের ম‌হৌষধ। কা‌লো জিরা ও এর তেলে র‌য়ে‌ছে অসাধারণ সব স্বাস্থ্য গুণাগুণ। এ‌টি বি‌ভিন্ন রো‌গের প্র‌তি‌ষেধক হি‌সে‌বে কাজ ক‌রে।

অশ্বগন্ধা
ইংরেজিতে একে উইন্টার চেরি বলে। সংস্কৃতে অশ্বগন্ধা মানে অশ্বের গন্ধ। আয়ুর্বেদ বিশেষজ্ঞরা মনে করেন, অশ্বগন্ধা খেলে ঘোড়ার মতো শক্তি হয়। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর পাশাপাশি ভালো ঘুমও হয়।

আমলকির রস
আমল‌কির গু‌ণের কথা সবারই জানা। এতে থাকে প্রচুর অ্যান্টিঅক্সিডেন্ট। ত্বক, চোখ, চুলের জন্যও আমলকি দারুণ কাজ দেয়।

মধু
মধু মানব শরী‌রে বি‌ভিন্নভা‌বে উপকার ক‌রে থা‌কে। ত‌বে বাজার থেকে কেনা মধু নয়, চাক ভাঙা মধু খান। এক চা-চামচ মধু প্র‌তি‌দিন সকালে উষ্ণ গরম পানির সঙ্গে খে‌য়ে নিন। রোগ প্রতিরোধ হবেই হ‌বে।

সূর্যমুখীর বীজ
যে কোন শস্যবী‌জই শরী‌রের জন্য আদর্শ। ত‌বে সূর্যমুখী ফু‌লের বীজ সবার উপ‌রে। কারণ এতে থাকে প্রচুর অ্যান্টিঅক্সিডেন্ট, ভিটামিন ই, বি১, কপার, ফ্যাটি অ্যাসিড। পেশীর গঠনের পাশাপাশি রোগ প্রতিরোধেও সাহায্য করে।

গ্রিন টি
গ্রিন টি স্বাস্থ্যসম্মত এক‌টি খাবার। এতে থাকে অ্যান্টিঅক্সিডেন্ট, ফ্ল্যাভনয়েডস। ফলে শরী‌রের রোগ প্রতিরোধে সক্ষম। হার্ট সুস্থ্য রাখে। গ্রিন টি ডায়বেটিস রোগী‌দের জন্যও অতুলনীয় উপকারী।
#রোগ #প্রতিরোধ #ক্ষমতা #বৃ‌দ্ধি #উপায় #করণীয়

No comments:

Post a Comment