কুকুর তাড়া করলে যেসব উপায় অবলম্বন কর‌বেন

অ‌লি-গ‌লি, হাট-বাজার সর্বত্রই বেওয়া‌রিশ কুকু‌রের ছড়াছ‌ড়ি। কুকুর দেখ‌লেই ম‌নে অজানা আতঙ্ক! কখ‌নো আবার সাত-পাঁচ ভাব‌তেই কুকু‌রের তারা খে‌তে হয়। রাতে চলাফেরার সময় কপালে চিন্তার ভাঁজ। পাড়ার রাস্তার মুখেই কুকুরের জটলা।
ভয়ে বয়ে রাস্তা পেরিয়ে বাড়ি যেতেই আত্মারাম খাঁচা ছাড়া হওয়ার জোগাড়। হঠাৎ কুকুর তাড়া করলে কী করা উচিত সে বিষয়ে অনেকেই কিছুই জানেন না। একনজরে দেখে নিন, রাস্তায় কুকুরের কু–দৃষ্টি কাটিয়ে নিরাপদে চলাচ‌লের কয়েকটি উপায়।


ভয় পাবেন না
মনে ভয় রাখলে চলবে না। একটা কথা ভুলবেন না, কুকুরের বুদ্ধি আপনার চেয়ে বেশি। তারা সবসময় বুঝতে পারে, কে ভয় পাচ্ছে। যারা ভয় পেয়ে পালানোর চেষ্টা করে, তাদের বেশি করে তাড়া করে এরা। তাই ভয় পাওয়া চলবে না কোনোভাবেই। কুকুর তাড়া করলে ঘুরে দাঁড়ান। উল্টো হুমকি দিন।

আত্বরক্ষা‌র্থে প্র‌তি‌রোধ করুন
সম্ভব হ‌লে কুকু‌রকে দূরে রাখ‌তে হা‌তে লা‌ঠি জাতীয় কিছু রাখ‌তে পা‌রেন। কুকু‌রের দি‌কে আপনা থে‌কে তে‌রে না গি‌য়ে, কুকু‌র তে‌রে আসার সময়ই শুধু লা‌ঠির ব্যবহার কর‌বেন।‌

থেমে যান, ধীরে হাঁটুন
হাঁটার সময় যদি আশপাশ থেকে কুকুর আপনার দিকে তেড়ে আসতে থাকে তাহলে দাঁড়িয়ে যান কিংবা হাঁটার গতি আস্তে করুন। বোঝান যে, আপনি ভয়ে পালাচ্ছেন না।

হা‌তে কিছু খাবার রাখুন
যে প‌থে কুকু‌রের উপদ্রব, সে প‌থে চলাচ‌লের সময় প‌কে‌টে যে কোন খাবার রাখ‌তে পা‌রেন। কুকু‌রের উ‌ত্তেজনা দেখ‌লেই হা‌তে খাবার নি‌য়ে শান্ত ভঙ্গি‌তে তার মু‌খের কা‌ছে ছু‌ড়ে দিন।

সরাসরি তাকাবেন না
কুকুরের চোখের দিকে সরাসরি তাকাবেন না। এতে কিছু কুকুর আগ্রাসী হয়ে ওঠে। তারা আপনার থেকে ভয় পেয়ে আরও তেড়ে আসতে পারে। তাই তাকে পাত্তা না দিয়ে আস্তে করে হেঁটে পার হয়ে আসুন।

মনোযোগ ঘুরিয়ে দিন
কুকুরকে অন্য কোনো জিনিস দিয়ে ভুলিয়ে দিন। যাতে আপনার দিকে আর সে না তাকায়। আপনার কাছে যদি খালি বোতল, ছেঁড়া প্লাস্টিক বা বাতিল কিছু থাকলে তা কুকুরকে দেখিয়ে ছুঁড়ে দিন। সেটিতে সে তখন মন দেবে। আপনাকে মুক্তি দিতেও পারে।

স্থানীয় প্রশাসন‌কে অব‌হিত করুন
কুকুরের উৎপাত য‌দি খুব বে‌ড়ে যায়, ত‌বে স্থানীয় জনপ্র‌তি‌নি‌ধি‌দের সা‌থে যোগা‌যোগ করুন।
কুকুর প্রভু ভক্ত। সামান্য সহানুভূ‌তিতেই সে আপনারও ভক্ত হ‌য়ে যে‌তে পা‌রে। তাই তা‌কে বা‌গে আনার চেষ্টা করুন, খে‌তে দিন। দেখ‌বেন সব ভয় দূর হ‌য়ে গে‌ছে।

No comments:

Post a Comment