টুথপেস্টের বিকল্প ছয় প্রাকৃতিক উপাদান

রাসায়নিক উপাদান ব্যবহারের চেয়ে প্রাকৃতিক উপাদান শরীরের জন্য সব সময়ই ভালো। বিভিন্ন রাসায়নিক উপাদান দিয়ে টুথপেস্ট তৈরি হয়, যেমন : পলিথিলিন গ্লাইকোলস, সোডিয়াম লরিল সালফেট, ট্রাইক্লোসেন ইত্যাদি। তাই এগুলো থেকে দূরে থাকতে চাইলে এর বিকল্প হিসেবে কিছু প্রাকৃতিক জিনিস ব্যবহার করতে পারেন।

স্বাস্থ্যবিষয়ক ওয়েবসাইট হেলথ ডাইজেস্ট জানিয়েছে টুথপেস্টের বিকল্প ছয়
প্রাকৃতিক উপাদানের কথা...

১. বেকিং সোডা
টুথপেস্টের বিকল্প হিসেবে বহু বছর ধরে বেকিং সোডা ব্যবহৃত হয়ে আসছে। বেকিং সোডা দাঁতকে সাদা করে এবং প্লাক দূর করে। পানির মধ্যে অল্প পরিমাণ বেকিং সোডা মেশান। এর পর এটি দিয়ে দাঁত ব্রাশ করুন।
২. নারকেল তেল
নারকেল তেলের মধ্যে রয়েছে অ্যান্টিব্যাকটেরিয়াল ও অ্যান্টিফাঙ্গাল উপাদান। একে প্রাকৃতিক টুথপেস্ট হিসেবে ব্যবহার করতে পারেন। নারকেল তেল দিয়ে দাঁত ব্রাশ করলে ব্রাশের পর মুখের মধ্যে চমৎকার গন্ধও পাবেন।
৩. এসেনশিয়াল অয়েল
টুথপেস্টের বিকল্প হিসেবে এসেনশিয়াল অয়েল ব্যবহার করতে পারেন। বাজারে বিভিন্ন ধরনের এসেনশিয়াল অয়েল রয়েছে। তবে কেনার আগে জেনে নেবেন, যেই তেল কিনছেন সেটি মুখে ব্যবহার করা যায় কি না। এ ক্ষেত্রে মেন্থলের তেল ব্যবহার করতে পারেন। দুই ফোঁটা মেন্থলের তেল টুথব্রাশে লাগান। এরপর এটি দিয়ে দাঁত ব্রাশ করুন।
৪. ভেষজ টুথ পাউডার
টুথপেস্টের বিকল্প হিসেবে ব্যবহার করতে পারেন ভেষজ টুথ পাউডার। এটি প্রদাহরোধ করে এবং বিভিন্ন সংক্রমণ থেকে দাঁতকে সুরক্ষিত রাখে। বাজারে বিভিন্ন ধরনের ভেষজ টুথ পাউডার পাওয়া যায়। এগুলো ব্যবহার করতে পারেন।
৫. সি সল্ট
টুথব্রাশকে সি সল্টের মধ্যে লাগান। এরপর ব্রাশ করুন। তবে দাঁত যদি শিরশির করে, তাহলে ব্যবহারের আগে সি সল্টকে পানির মধ্যে মিশিয়ে নিন।
৬. শুকনো ব্রাশ
হ্যাঁ, কেবল শুকনো ব্রাশ দিয়েও দাঁত ব্রাশ করতে পারেন। এটি ময়লা ও প্লাককে দূর করবে। তবে এটি কিন্তু মুখের গন্ধ দূর করবে না। তাই এরপর ভালোভাবে পানি দিয়ে মুখ ধোবেন এবং পর্যাপ্ত পরিমাণ পানি পান করবেন।


আরও কিছু পোষ্ট :

ভোটার আইডি কার্ড সংক্রান্ত প্রশ্ন ও সমাধান

জাতীয় পরিচয়পত্র উত্তোলন ও সংশোধনের আবেদনপত্র

নামাজের কয়েকটি উপকারিতা

ভোটার আইডি কার্ড হারিয়ে গেলে করণীয়

হাসপাতাল ক্লিনিকের তালিকা- Hospitals

ওয়েব সাইট তৈরির গাইড লাইন

এ্যাডসেন্স এর বিকল্প দেশী সাইট

রাকৃতিক টুথপেস্ট, মুখের গন্ধ, দাঁত, ভেষজ টুথ পাউডার, সাদা দাঁত

No comments:

Post a Comment