বাড়ির ভেতর কোন গাছ লাগাবেন?

বাড়ির ভেতরটি স্বাস্থ্যকর করে তোলার জন্য গাছ লাগানো যেতে পারে। তবে কিছু পাতাবাহার গাছের বিপদের কথা আমরা অনেকেই জানি। এক্ষেত্রে কোন গাছটি বাড়ির ভেতর লাগাবেন এবং কোনটি লাগাবেন না, এ বিষয়ে কয়েকটি তথ্য থাকছে এ লেখায়। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে ওয়াশিংটন পোস্ট।

লেডি পাম
সবুজ এ গাছটি পাম গাছেরই একটি প্রজাতি। এটি আকারে ছোট এবং ঘরের ভেতর বড় করার উপযোগী।

রাবার গাছ
এ গাছটি অল্প আলোতেও ভালো বাঁচতে পারে। এ কারণে বাড়ির ভেতরে বেশ ভালোভাবেই বেঁচে থাকে এটি। বাংলাদেশের আর্দ্র আবহাওয়ায় কোনো অসুবিধা হয় না এর।

গোল্ডেন পথোস
এ গাছটি অনেকটা লতা ধরনের। এটি ঘরের ভেতর সুন্দর মানিয়ে যায়।

পিস লিলি
ঘরের ভেতর লাগানোর জন্য দারুণ গাছ এটি। যে কোনো বাড়িকে উজ্জল করে তুলতে পারে এর দারুণ ফুল।

স্নেক প্ল্যান্ট
নামে স্নেক বা সাপ থাকলেও গাছটি বিপজ্জনক নয়। এ গাছের বৈশিষ্ট্য হলো এটি অল্প আলোতেই বড় হতে পারে। আর বাড়ির ভেতরে বড় হতে কোনো অসুবিধা হয় না।

পাতাবাহারের বিপদ থেকে সাবধান
নিচের ছবির এ পাতাবাহার গাছটার নাম হলো ডিয়েফেনব্যাশিয়া (Dieffenbachia) এবং অফিস আদালতে, বিভিন্ন প্রতিষ্ঠানের বারান্দা বা করিডোরে, এমনকি ফ্ল্যাটের বারান্দাতেও একে দেখা যায়। সুন্দর এই গাছটি যে আমাদের কতটা ক্ষতি করতে পারে তা আমরা কেউই জানি না। এই গাছটির একটি পাতা আপনাকে অসুস্থ করে দিতে পারে। এমনকি মৃত্যুও ঘটাতে পারে। শিশুদের বেলায় তো এটি ভয়াবহ ঝুঁকিপূর্ণ। তাই বাড়িতে ছোট শিশু থাকলে অবশ্যই সাবধান হওয়া প্রয়োজন। কৃষি বিজ্ঞানীদের মতে, এই গাছের পাতায় থাকে ক্যালসিয়াম অক্সালেট নামের এক উপাদান, যা মানুষের কিংবা পোষা প্রাণীর জন্য ক্ষতিকর।

কা‌লেরকন্ঠ প্রদত্ত মূল প্র‌তি‌বেদন‌টি পড়ুন

No comments:

Post a Comment