প্রতিদিন একটি করে গাছ লাগানো সামাদ চলে গেলেন

মারা গেলেন সেই মানুষটি, যিনি জীবনের শেষ ৪৮ বছর ধরে প্রতিদিন একটি করে গাছ লাগিয়ে আসছিলেন। গাছ লাগানোকেই যিনি জীবনের ব্রত হিসেবে নিয়েছিলেন। তিনি হলেন ফরিদপুরের রিকশাচালক আব্দুস সামাদ শেখ।

গতকাল শনিবার তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। তিনি অস্ত্রোপচার পরবর্তী জটিলতায় ভুগছিলেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬০ বছর।

মাত্র ১২ বছর বয়স থেকেই প্রতিদিন অন্তত একটি করে গাছ লাগিয়েছেন সামাদ। রিকশা চালিয়ে যৎসামান্য আয় থেকেই টাকা বাঁচিয়ে তিনি এই কাজ এতদিন চালিয়েছেন। প্রকৃতির প্রতি এই ভালোবাসার কারণে এলাকায় তিনি গাছ সামাদ নামে সুপরিচিত ছিলেন।

এই কাজের জন্য সামাদ একবার পদকপ্রাপ্তির অনুষ্ঠানে এসে বলেছিলেন, “আমি একা কতটুকু করতে পারব? আপনারা সবাই গাছ লাগান।”

শনিবার ভোর ৪টার দিকে ফরিদপুর মেডিকেল কলেজ হাসপাতালে সামাদ মারা যান। শরীর থেকে টিউমার অপসারণের অস্ত্রোপচারের পর থেকে তিনি সেপটিসেমিয়ায় ভুগছিলেন। ফরিদপুরের আলিয়াবাদ ইউনিয়নের বাসিন্দা সামাদকে গত ২ জুলাই হাসপাতালে ভর্তি করা হয়েছিল।

তার ছেলে চপল শেখ বলেন, “বাবা সেরে উঠছিলেন। আজকে হঠাৎ আমার হাতে মাথা রেখে তিনি চলে গেলেন।”

হাসপাতালের সার্জারি বিভাগের অধ্যাপক রতন কুমার সাহা বলেন, “অস্ত্রোপচারের পর থেকে তিনি সেপটিসেমিয়ায় ভুগছিলেন। একারণেই তার মৃত্যু হয়।”

সামাদ তার স্ত্রী, দুই ছেলে, এক পুত্রবধু, এক নাতি ও অসংখ্যা গুণগ্রাহী রেখে গেছেন। আসরের নামাজের পর ভাজোডাঙ্গা কবরস্থানে তাকে সমাহিত করা হয়।

No comments:

Post a Comment