উচ্চতা অনুযায়ী আদর্শ ওজন তালিকা

শরী‌রের উচ্চতা অনুযায়ী প্রতিটি মানুষের একটি আদর্শ ওজন থা‌কে। ওজন যদি এই আদর্শ মাত্রায় থাকে, অর্থাৎ এর চাইতে বেশি বা কম না হয়, তাহলে মানুষটি‌কে সুস্থ্য দেহের অধিকারী বলা যায় এবং তার রোগ হবার সম্ভাবনাও কম।
চি‌কিৎসা-বিজ্ঞান মতে, কোন মানুষের সঠিক ওজন নির্ণায়ক হল BMI (Body Mass Index)। BMI কি এবং এটা কিভাবে নির্ণয় করা হয়? কোন মানুষের ওজন কি.গ্রা. এবং উচ্চতা মিটারে নির্ণয় করার পর ওজনকে উচ্চতার বর্গফল দিয়ে ভাগ করলে যে ফলাফল আসবে তাই হল বিএমআই (BMI)। বিএমআই ১৮ থেকে ২৪-এর মধ্যে হলে স্বাভাবিক। ২৫ থেকে ৩০-এর মধ্যে হলে স্বাস্থ্যবান বা অল্প মোটা, ৩০ থেকে ৩৫-এর মধ্যে হলে বেশি মোটা। আর ৩৫-এর ওপরে হলে তাদেরকে  অসুস্থ পর্যায়ের মোটা বলা যেতে পারে।


প্রাপ্তবয়স্ক পুরুষ এবং মহিলার উচ্চতা অনুযায়ী আদর্শ ওজন তালিকাঃ
উচ্চতা অনুযায়ী শরী‌রের অতিরিক্ত কম ওজন বা বেশি ওজন- দুটোই সুস্থতার বিপরীত। দেখুন‌তো- ‌নি‌চে তা‌লিকার উচ্চতা অনুযায়ী আপনার শরী‌রের ওজন ঠিক আছে কি?

উচ্চতা   =   পুরুষ (কেজি)   =   নারী (কেজি)
► ৪’৭”   —=— ৩৯-৪৯     —=– ৩৬-৪৬
► ৪’৮”  —=— ৪১-৫০      —=– ৩৮-৪৮
► ৪’৯”   —=— ৪২-৫২      —=– ৩৯–৫০
► ৪’১০” —=— ৪৪-৫৪      —=– ৪১–৫২
► ৪’১১” —=— ৪৫-৫৬     —=– ৪২-৫৩
► ৫’০”   —=— ৪৭-৫৮     —=– ৪৩-৫৫
► ৫’১”   —=— ৪৮-৬০    —=– ৪৫-৫৭
► ৫’২”   —=— ৫০-৬২     —=– ৪৬-৫৯
► ৫’৩”  —=— ৫১-৬৪     —=– ৪৮-৬১
► ৫’৪”   —=— ৫৩-৬৬   —=– ৪৯-৬৩
► ৫’৫”   —=— ৫৫-৬৮   —=– ৫১-৬৫
► ৫’৬”  —=— ৫৬-৭০     —=– ৫৩-৬৭
► ৫’৭”   —=— ৫৮-৭২     —=– ৫৪-৬৯
► ৫’৮”  —=— ৬০-৭৪     —=– ৫৬-৭১
► ৫’৯”   —=— ৬২-৭৬    —=– ৫৭-৭১
► ৫’১০” —=— ৬৪-৭৯    —=– ৫৯-৭৫
► ৫’১১” —=— ৬৫-৮১   —=– ৬১-৭৭
► ৬’০”   —=— ৬৭-৮৩  —=– ৬৩-৮০
► ৬’১”   —=— ৬৯-৮৬ —=– ৬৫-৮২
► ৬’২”   —=— ৭১-৮৮  —=– ৬৭-৮৪

শরী‌রে ওজন কম বা বে‌শির প্রভাবঃ
শরীরে অতিরিক্ত চর্বি জমার ফলে মানুষ মোটা হয় বা ভুঁড়ি হয়। আবার ফ্যাট সেল বা চর্বিকোষ আয়তনে বাড়লে শরীরে চর্বি জমে। পেটে, নিতম্বে, কোমরে ফ্যাট সেল বেশি থাকে। অতিরিক্ত খাওয়ার জন্য দেহে চর্বি জমে, আবার যে পরিমাণ খাওয়া হচ্ছে বা দেহ যে পরিমাণ ক্যালরি পাচ্ছে সে পরিমাণ ক্ষয় বা ক্যালরি খরচ হচ্ছে না-এ কারণেও দেহে মেদ জমতে পারে। অনেকে সঠিক পরিমাণে খাদ্য গ্রহণের পরও শ‌ুধুমাত্র বংশগত কারণে মোটা হতে পারে বা ওজন বেশি হয়। মদ্যপান, অতিরিক্ত ঘুম, মানসিক চাপ, স্টেরয়েড এবং অন্য নানা ধরনের ওষুধ গ্রহণের ফলেও ওজন বৃ‌দ্ধি পেতে পারে।
বাড়তি ওজন কিংবা ভুঁড়ি নিয়ে অনেক সমস্যা। বাড়তি ওজনের জন্য  হৃদরোগ হওয়ার সম্ভাবনা থাকে। এছাড়া রক্তনালিতে চর্বি জমে নানা সমস্যার সৃষ্টি হয়। বাড়তি ওজন রক্তচাপেরও কারণ। মেদ বৃদ্ধির জন্য ডায়াবেটিস টাইপ-২ দেখা দিতে পারে। মেদবহুল ব্যক্তির জরায়ু, প্রস্টেট ও কোলন ক্যান্সারের সম্ভাবনা শতকরা ৫% বেশি।

ওজন বৃদ্ধির সাথে সাথে হাঁটাচলা করতে সমস্যা হয়। হাঁটুর সন্ধিস্থল, কার্টিলেজ, লিগামেন্ট ক্ষয়প্রাপ্ত হয়। আর্থ্রাইটিস, গেঁটে বাত এবং গাউট হওয়ার সম্ভাবনাও বেড়ে যায়। এছাড়া অতিরিক্ত চর্বি থেকে পিত্তথলিতে পাথর হওয়ার সম্ভাবনাও প্রবল।
অতিরিক্ত ওজন কিংবা অতি কম ওজন দু‌টোই মানব শরী‌রের জন্য ক্ষ‌তিকর। নিজের আদর্শ ওজন নির্ণয় করুন এবং অবস্থার কম-‌বে‌শি হ‌লে উচ্চতা অনুযায়ী ওজন সবসময় নিয়ন্ত্রনে রাখুন৷
স‌চেতন হোন, সুস্থ্য ও নিরাপদে থাকুন৷

No comments:

Post a Comment