পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট এখন অনলাইনে

এখন থেকে ঘরে বসেই ‘অনলাইন পুলিশ ক্লিয়ারেন্স’ Police Clearance (PC) সেবার মাধ্যমে বিভিন্ন প্রয়োজনে পুলিশের ছাড়পত্র নেয়া যাবে। এ জন্য আর থানায় থানায় ঘুরতে হবে না। বিভিন্ন দফতরে গিয়ে হয়রানির শিকার হতে হবে না।
সং‌শ্লিষ্ট‌দের দা‌বি, পুলিশি সেবা জনগণের কাছে পৌঁছে দিতে অনলাইন পুলিশ ক্লিয়ারেন্স সেবা চালুর উদ্যোগ একটি যুগান্তকারী পদক্ষেপ। এর মাধ্যমে সেবাপ্রত্যাশী জনগণের অর্থ ও সময় সাশ্রয় হবে।


সেবা পেতে যা করতে হ‌বেঃ
ক‌ম্পিউটার অথবা স্মার্ট‌ফোনের মাধ্য‌মে অনলাইনে একটি নির্দিষ্ট ফরম পূরণ করতে হবে। ‌দে‌শে অবস্থানরত নাগ‌রিক ছাড়াও বিদেশগামী বা বিদেশে বসবাসকারী বাংলাদেশি নাগরিকরাও দেশে বা দেশের বাইরে যে কোনো স্থান থেকে ইন্টারনেটের মাধ্যমে pcc.police.gov.bd/en/ এই ঠিকানায় অথবা বাংলাদেশ পুলিশের ওয়েবসাইট
www.police.gov.bd/ যেতে হবে। সেখানে পুলিশ ক্লিয়ারেন্স মেন্যুতে ক্লিক করে অনলাইনে আবেদন করা যাবে।

আবেদনের সঙ্গে প্রয়োজনীয় দলিলাদি, সরকারি ফি পরিশোধের চালান স্ক্যান করে আপলোড করতে হবে। এরপর থেকে আবেদনকারী অনলাইনে তার আবেদনের সর্বশেষ অবস্থা নিয়মিত আপডেট পাবেন। এ জন্য আবেদনকারীকে থানায় আসার প্রয়োজন হবে না।

পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেটে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তার স্বাক্ষর, পুলিশ সুপার বা উপপুলিশ কমিশনারের প্রতিস্বাক্ষর এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের সত্যায়ন হওয়ার পর আবেদনকারী ক্লিয়ারেন্স নিতে পারবেন। আর তা জেলা পুলিশ সুপারের কার্যালয় অথবা মহানগর পুলিশ কমিশনারের কার্যালয়ের ওয়ান স্টপ সার্ভিস কাউন্টার থেকে হাতে হাতে নিতে পারবেন।
এছাড়া আবেদনকারী কুরিয়ার সার্ভিসের মাধ্যমে সার্টিফিকেট গ্রহণ করতে পারবেন। সে ক্ষেত্রে কুরিয়ার ফি পরিশোধ সাপেক্ষে আবেদনকারী ঘরে বসে সার্টিফিকেট পেতে পারেন।

এই সার্টিফিকেটের একটি বৈশিষ্ট্য হলো, এতে একটি কিউআর (QR) কোড প্রিন্ট করা থাকে। ফলে বাংলাদেশ পুলিশ কর্তৃক ইস্যুকৃত ক্লিয়ারেন্স সার্টিফিকেটটি জাল হওয়ার কোনো সম্ভাবনা নেই।
এ বিষয়ে আরও বিস্তারিত জান‌তে বাংলা‌দেশ পুলিশের ওয়েবসাইটে যান। কীভাবে ফরম পূরণ কর‌বেন এবং সার্টিফিকেট কোন প্র‌ক্রিয়ায় পাওয়া যাবে তাও উল্লেখ করা হয়েছে।


#police-clearance (PC) #clearance , #পু‌লিশ #ক্লিয়া‌রেন্স

No comments:

Post a Comment