বাংলাদেশ নির্বাচন কমিশনের সেবা সমূহ


জাতীয় পরিচয়পত্র সেবা সংক্রান্ত তথ্য
ঢাকার আগারগাঁও-এ অবস্থিত বাংলাদেশ নির্বাচন কমিশন অফিস, জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগ থেকে যেসব সেবা পাওয়া যাবে, তা নিম্নরূপঃ


০১। প্রবাসী ভোটার নিবন্ধন (২য় তলায় ২০৪ নং কক্ষে সেবা গ্রহণ করুন)।
০২। হারানো বা বিনষ্ট জাতীয় পরিচয়পত্র পুনরায় উত্তোলন (থানার জিডিসহ আবেদন ফরম পূরণ করে ২য় তলায় সারিবদ্ধভাবে সেবা গ্রহণ করুন)।
০৩। যাদের জাতীয় পরিচয়পত্রের নাম্বার জানা নাই (সারিবদ্ধভাবে নিচ তলায় ১০১ নং কক্ষে সেবা গ্রহণ করুন)।
০৪। স্থানান্তরকৃত বা নতুন ঠিকানায় জাতীয় পরিচয়পত্র উত্তোলন (আবেদন ফরম পূরণ করে ২য় তলায় সারিবদ্ধভাবে সেবা গ্রহণ করুন)।
৫। সংশোধনের আবেদন সম্পর্কে অগ্রগতি (সারিবদ্ধভাবে নিচ তলায় তথ্য কেন্দ্র থেকে সেবা গ্রহণ করুন)।
৬। স্থানান্তর বা ঠিকানা পরিবর্তন (যে এলাকায় যেতে ইচ্ছুক ঐ এলাকার সংশ্লিষ্ট থানা বা উপজেলা নির্বাচন অফিসে যোগাযোগ করুন)।


জাতীয় পরিচয়পত্র সংক্রান্ত সেবার ফি
জাতীয় পরিচয়পত্র সংক্রান্ত অনেক সেবা নির্ধারিত ফি দিয়ে গ্রহণ করতে হয়। ভ্যাটসহ জাতীয় পরিচয়পত্র সংক্রান্ত সেবার নির্ধারিত ফি নিম্নরূপঃ
বিবরণ
১মবার আবেদন
২য়বার আবেদন
৩য়বার আবেদন
হারানো/বিনষ্ট/স্থানান্তরিত ঠিকানায় কার্ড প্রাপ্তির জন্য
৩৪৫/- টাকা
৫৭৫/- টাকা
১১৫০/- টাকা
সংশোধনের জন্য
২৩০/- টাকা
৩৪৫/- টাকা
৪৬০/- টাকা
* সেবা প্রাপ্তির ফি অনুমোদিত মোবাইল ব্যাংকিং বা ব্যাংকের চালানের মাধ্যমে ছাড়া কোন নগদ অর্থ  গ্রহণ করা হয় না।
* নির্ধারিত ফি ব্যতীত কোন অর্থ কেহ দাবী করলে আইনানুগ কঠোর ব্যবস্থা গ্রহণের নিমিত্ত পরিচালক (অপারেশন্স) কে প্রমাণসহ জানানোর জন্য অনুরোধ করা যাচ্ছে।


জেনে রাখুন
Text Box: নির্ধারিত ফি মোবাইল ব্যাংকিং বা ব্যাংকের চালানের মাধ্যমে গ্রহণ করা হয়। এতদ্ব্যতীত কোন আর্থিক লেনদেনের বিষয়ে কঠোর আইনানুগ ব্যবস্থা গ্রহণের নিমিত্ত পরিচালক (অপারেশন্স) কে জানানোর জন্য অনুরোধ করা যাচ্ছে।
Text Box: জাতীয় পরিচয় সংক্রান্ত সেবার মান উন্নয়নের জন্য যে কোন মন্তব্য, সুপারিশ, পরামর্শ, আবেদন বা অভিযোগ থাকলে নির্ধারিত বাক্সে ফেলুন।
 









বাংলাদেশ নির্বাচন কমিশনের ওয়েব সাইটঃ
বাংলাদেশ নির্বাচন কমিশনের হেল্প লাইনঃ
105 (১০৫)
বাংলাদেশ নির্বাচন কমিশনের ঠিকানাঃ
জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগ, নির্বাচন কমিশন সচিবালয়, ইসলামিক ফাউন্ডেশন ভবন (৭ম তলা) আগারগাঁও, ঢাকা।



উপজেলা/ থানা নির্বাচন অফিস (আঞ্চলিক নির্বাচন অফিস) (ফ্রি বা নির্দিষ্ট পরিমাণ ফির বিনিময়) হতে যে সকল সেবা পেতে পারেন। তা নিচে দেখে নিন-

সেবা সমূহঃ
) জাতীয় এবং স্থানীয় নির্বাচন সংক্রান্ত কার্যাবলী।
 ) ভোটার তালিকা হালনাগাদ।
 ) জাতীয় পরিচয় পত্র সংক্রান্ত কার্যাবলী।
 ) জাতীয় পরিচয়  পত্র হারানো সংক্রান্ত কার্যাবলী।
 ) জাতীয় পরিচয়পত্র সংশোধন সংক্রান্ত কার্যাবলী।
 ) প্রবাসী  বাংলাদেশী নাগরিকদেরকে ভোটার তালিকায় নাম নিবন্ধনের কার্যাবলী।
 ) নতুন এবং বাদপড়া ভোটারদের ভোটার তালিকায় নাম নিবন্ধনের কার্যাবলী।
 ) ভোটার তালিকায় নাম স্থানান্তর সংক্রান্ত কার্যাবলী
 ) মৃত্যুজনিত কারণে অন্তভূর্ক্ত ভোটারদের ভোটার তালিকা থেকে নাম কর্তন সংক্রান্ত কার্যাবলী

বি.দ্র: অনলাইন থেকে প্রাথমিক তথ্য নেয়া যেতে পারে। কারণ অনলাইনে সব তথ্য সব সময় আপডেট হয় না। যার ফলে কাগজপত্র ও টাকার পরিমাণের হেরফের হওয়া অতি স্বাভাবিক ব্যাপার। এজন্য স্বশরীরে সরাসরি সংশ্লিষ্ট উপজেলা/ থানা নির্বাচন অফিসে (আঞ্চলিক নির্বাচন অফিস) অথবা জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগ, নির্বাচন কমিশন সচিবালয়, ইসলামিক ফাউন্ডেশন ভবন (৭ম তলা) আগারগাঁও, ঢাকায় গিয়েও বিশ্বস্ত ও পরিপূর্ণ তথ্য ও তৎক্ষণাৎ সেবাপ্রাপ্তি সম্ভব। এক্ষেত্রে ঢাকার আগারগাঁও-এ অবস্থিত নির্বাচন কমিশন সচিবালয়ে দ্রুত সেবা পাওয়া যায়।

বাংলাদেশ নির্বাচন কমিশন অথবা আঞ্চলিক নির্বাচন অফিস হতে কী সেবা এবং কীভাবে পাবেনঃ

ক্র.
সেবার নাম
সেবা প্রাপ্তিতে প্রয়োজনীয় কাগজপত্র
সেবা প্রাপ্তি/আবেদনের স্থান
মন্তব্য
১। নতুন ভোটার হওয়া >>> শিক্ষাগত সনদপত্র, জন্মসনদ, নাগরিকত্বের সনদ, নিকাহনামা, ইউটিলিটি বিলের কপি, বাবা/ মা/ স্বামী/ স্ত্রীর আইডি কার্ডের সত্যায়িত কপি, প্রযোজ্য ক্ষেত্রে পাসপোর্টের সত্যায়িত কপি, প্রবাসীদের ক্ষেত্রে বিদেশে অবস্থানের বৈধ কাগজপত্র >>> সংশ্লিষ্ট উপজেলা/ থানা নির্বাচন অফিস।
২। হারানো জাতীয় পরিচয়পত্র প্রাপ্তি >>> থানায় করা সাধারণ ডায়েরীর (জিডি) মূলকপি যাতে ভোটার/ আইডি নম্বর অবশ্যই উল্লেখ থাকবে (ভোটার নম্বর সংশ্লিষ্ট জেলা/ উপজেলা/ থানা নির্বাচন অফিসে পাওয়া যাবে। তবে ক্ষেত্রে নিম্নে ক্রম. নং বর্ণিত ভোটার তালিকা প্রদর্শন এবং ভোটার তালিকার সার্টিফাইড কপি সংগ্রহ সংক্রান্ত শর্তাদি প্রযোজ্য) >>> থানায় সাধারণ ডায়েরী করে সাধারণ ডায়েরীর মূল কপিসহ সংশ্লিষ্ট উপজেলা/ থানা নির্বাচন অফিসে অথবা জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগ, নির্বাচন কমিশন সচিবালয়, ইসলামিক ফাউন্ডেশন ভবন (৭ম তলা) আগারগাঁও, ঢাকায় নির্ধারিত ফরমে আবেদন করতে হবে >>> ভোটার নম্বর প্রাপ্তির ক্ষেত্রে সংশ্লিষ্ট ওয়ার্ড কাউন্সিলরের কার্যালয়েও যোগাযোগ করা যেতে পারে।
৩। জাতীয় পরিচয়পত্র সংশোধন >>> এস.এস.সি/ সমমান সনদ, নাগরিকত্বসনদ, জন্মনিবন্ধন সনদ, চাকুরীর প্রমাণপত্র/ সার্ভিস বুক/ এমপিওরকপি, ড্রাইভিং লাইসেন্স, পাসপোর্ট, নিকাহনামা/ তালাকনামা, ওয়ারেশ কায়েম সনদ, ম্যাজিস্ট্রেট কোর্টে সম্পাদিত এফিডেভিট, বাবা/ মা/ স্বামী/ স্ত্রীর আইডি কার্ডের সত্যায়িত কপি,জাতীয় পত্রিকায় প্রকাশিত বিজ্ঞাপনের কপি >>> সংশোধনের ধরণ অনুযায়ী প্রয়োজনীয় সত্যায়িত কাগজপত্র সহ উপজেলা/ থানা নির্বাচন অফিসে অথবা জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগ, নির্বাচন কমিশন সচিবালয়, ইসলামিক ফাউন্ডেশন ভবন (৭ম তলা) আগারগাঁও, ঢাকায় নির্ধারিত ফরমে আবেদন করতে হবে।
৪। ভোটার স্থানান্তর >>> যে ঠিকানায় ভোটার স্থানান্তর হতে ইচ্ছুক সে ঠিকানায় অবস্থানের সমর্থনে ইউটিলিটি বিলের কপি/ বাড়ী ভাড়ারশিদ/ চৌকিদারী রশিদ/ পৌরকর রশিদ/ প্রথম শ্রেণীর কর্মকর্তা/ ওয়ার্ড কমিশনার/ ইউনিয়ন পরিষদ সদস্য প্রদত্ত প্রত্যয়ন পত্র এবং জাতীয় পরিচয়পত্রের সত্যায়িত অনুলিপি >>> সংশ্লিষ্ট উপজেলা/ থানা নির্বাচন অফিস >>> নির্বাচনী এলাকা একই হলে ফরম-১৩ এবং নির্বাচনী এলাকা আলাদা হলে ফরম-১৪ আবেদন করতে হবে।
৫। ভোটার তালিকা প্রদর্শন >>> ২৫/- (পঁচিশ) টাকার কোর্ট ফিসহ আবেদন করতে হবে এবং সংগ্রহের জন্য কপি প্রতি ৫০/- (পঞ্চাশ) টাকা ট্রেজারি চালানের মাধ্যমে বাংলাদেশ ব্যাংক/ সোনালী ব্যাংক লি: এর যে কোন শাখায় জমাদানপূর্বক তার মূল কপি সংশ্লিষ্ট  উপজেলা/ থানা নির্বাচন অফিসে জমা দিতে হবে (ট্রেজারি চালান জমার কোড নং : -০৬০১-০০০১-২৬৩১) >>>  সংশ্লিষ্ট উপজেলা/ থানা নির্বাচন অফিস।
৬। ভোটার তালিকার সার্টিফাইড কপি সংগ্রহ >>> ২৫/- (পঁচিশ) টাকার কোর্ট ফি সহ আবেদন করতে হবে এবং সংগ্রহের জন্য কপি প্রতি ১০০/- (একশত) টাকা ট্রেজারি চালানের মাধ্যমে বাংলাদেশ ব্যাংক/ সোনালী ব্যাংক লি: এর যে কোন শাখায় জমাদানপূর্বক তার মূল কপি সংশ্লিষ্ট  উপজেলা/ থানা নির্বাচন অফিসে জমা দিতে হবে (ট্রেজারি চালান জমার কোড নং : -০৬০১-০০০১-২৬৩১) >>> সংশ্লিষ্ট উপজেলা/ থানা নির্বাচন অফিস।
৭। ভোটকেন্দ্র ভোটার তথ্য সংগ্রহ >>> সংশ্লিষ্ট জেলা/ উপজেলা/ থানা নির্বাচন অফিস।

No comments:

Post a Comment