এসএসসি সমমান পরীক্ষার রেজাল্ট যেভাবে পা‌বেন

মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। এতে পাসের হার ৭৭ দশমিক ৭৭ শতাংশ।
যা 2017-র চেয়ে ২ দশমিক ৫৬ শতাংশ কমেছে। ২০১৭ সালে ১০ শিক্ষা বোর্ডে এসএসসি ও সমমানের পরীক্ষায় গড় পাসের হার ছিল ৮০ দশমিক ৩৫ শতাংশ। আর জিপিএ-৫ পেয়েছে ১ লাখ ১০ হাজার ৬২৯ জন।

আজ রবিবার সকাল ১০টার দিকে গণভবনে ফলাফলের অনুলিপি প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে তুলে দেওয়ার পর পরীক্ষায় পাসের হারের তথ্য জানান শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। দুপুর ১টায় সচিবালয়ে সংবাদ সম্মেলনে বিস্তারিত ফল প্রকাশ করা হবে।


গত ১ ফেব্রুয়ারি থেকে ২৫ ফেব্রুয়ারি, ২০১৮ পর্যন্ত সারাদেশে ও দেশের বাইরে কয়েকটি কেন্দ্রে একযোগে এসএসসি ও সমমানের লিখিত বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হয়। আর ব্যবহারিক পরীক্ষা ২৬ ফেব্রুয়ারি থেকে ৪ মার্চ পর্যন্ত চলে।

2018 সা‌লে ৩ হাজার ৪১২টি কেন্দ্রে মোট ২০ লাখ ৩১ হাজার ৮৮৯ পরীক্ষার্থী অংশ নেয়।
তার মধ্যে ১০ লাখ ২৩ হাজার ২১২ জন ছাত্র, ছাত্রীর সংখ্যা ১০ লাখ ৮ হাজার ৬৮৭ জন।


এসএসসি পরীক্ষার রেজাল্ট জানতে পারবেন যেভাবে
এসএসসি ও সমমান পরীক্ষার্থীদের অপেক্ষার অবসান হচ্ছে আজ। আজই প্রকাশিত হচ্ছে তাদের কাঙ্ক্ষিত পরীক্ষার ফল।

দুপুর ১টায় সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ ফল প্রকাশের ঘোষণা দেবেন। এরপর যথাক্র‌মে অনলাইন, এসএমএস এবং শিক্ষা প্রতিষ্ঠান থেকে শিক্ষার্থীরা ফল জানতে পারবে।

মোবাইলে ম্যাসেজের মাধ্যমে রেজাল্ট
এসএসসি ও সমমানের পরীক্ষার ফল মোবাইলে এসএমএসের মাধ্যমে পাওয়া যাবে। এ জন্য যেকোন মোবাইলের মেসেজ অপসনে গিয়ে SSC লিখে স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে আবার স্পেস দিয়ে পাসের বছর লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে। ফিরতি এসএমএস এ পাওয়া যাবে ফল। এর জন্য চার্জ প্রযোজ্য ২.৪৪ টাকা।
উদাহরণঃ SSC DHA 123456 2018
Send 16222


দা‌খিল রেজাল্ট ২০১৮
মাদরাসা বোর্ডের ক্ষেত্রে Dakhil লিখে স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে আবার স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে পাসের সাল লিখে পাঠাতে হবে পাঠাতে হবে ১৬২২২ নম্বরে।


ভো‌কেশনাল পরীক্ষার রেজাল্ট ২০১৮
কারিগরি বোর্ডের এসএসসি ভোকেশনাল পরীক্ষার ফল জানতে SSC লিখে স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে পাসের সাল লিখে পাঠাতে হবে ১৬২২২ নম্বরে।


ওয়েবসাইটের মাধ্যমে রেজাল্ট
ওয়েবসাইটের মাধ্যমে ফলাফল জানার জন্য মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাবোর্ডের ফলাফল প্রকাশের ওয়েবসাইট এ ভিজিট করুন।



বেলা ১টায় শিক্ষা বোর্ডগুলোর নিজস্ব ওয়েবসাইটে ফলাফলের কপি উন্মুক্ত করা হবে। একই সময় শিক্ষা বোর্ডগুলো তাদের অধীন শিক্ষাপ্রতিষ্ঠানে ফলাফলের কপি নিজ নিজ ওয়েবসাইটে উন্মুক্ত করা হবে। মোবাইল ফোনের সেবা প্রদানকারী কোম্পানিগুলোও এসএমএসের মাধ্যমে ফল জানাতে শুরু করবে এর পরপরই।

এসএসসি ও সমমানের রেজাল্ট শিক্ষা বোর্ডগুলোর ওয়েবসাইট www.educationboardresults.gov.bd থেকেও পরীক্ষার্থীরা ফল জানতে পারবেন।

শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে www.educationboardresults.gov.bd ওয়েবসাইটে গিয়ে ফল ডাউনলোড করতে হবে। বোর্ড থেকে ফলাফলের কোনো মুদ্রিত কপি সরবরাহ করা হবে না। তবে বিশেষ প্রয়োজনে জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী কর্মকর্তার দফতর থেকে ফলাফলের মুদ্রিত কপি সংগ্রহ করা যাবে বলে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটি সূত্রে জানা গেছে।

গত ১ ফেব্রুয়ারি এসএসসি, দাখিল ও এসএসসি ভোকেশনাল পরীক্ষা শুরু হয়। ২০১৮ -র পরীক্ষায় ২০ লাখের বেশি শিক্ষার্থী অংশ নেয়। ব্যবহারিকসহ পরীক্ষা শেষ হয় ৪ মার্চ।

(SSC রেজাল্ট ও ফুল মার্কসীট পে‌তে চাই‌লে ক‌মেন্ট ব‌ক্সে- ইং‌রে‌জি‌তে নি‌জের নাম, রোল, বোর্ড, রে‌জি:, পা‌শের সন ও ই‌মেইল ঠিকানা লি‌খে দিন)

#SSC-Result-2018 #ssc-results-gov-bd

No comments:

Post a Comment