বি‌দে‌শের কোন দেশে যেতে কত খরচ

বাংলা‌দেশ থে‌কে প্র‌তিবছর বহু লোক কা‌জের আশায় দেশ ছে‌ড়ে বিদেশ পা‌ড়ি জমায়। আবার অ‌নেকই আ‌ছে যে বি‌দেশ যাওয়ার জন্য দিনক্ষণ গুন‌ছে। ত‌বে তাদের মধ্যে সিংহভাগ মানুষ জা‌নে না যে বি‌দেশে কা‌জের জন্য যে‌তে কোন সমস্যার সম্মুখীন যা‌তে না হ‌তে হয়, সে জন্য সরকার অ‌নেক ভা‌লো ভা‌লো উ‌দ্যোগ নি‌য়ে‌ছে। এগু‌লোর ম‌ধ্যে অন্যতম হ‌লো বি‌দেশ যাওয়ার ফি নির্ধারণ। এখন পর্যন্ত সরকার ১৬ টি দে‌শে যে‌তে কত টাকা খরচ হ‌বে তার তা‌লিকা দি‌য়ে‌ছে।

বিশ্বের ১৬টি দেশে কাজ করার জন্য যেতে সর্ব‌মোট কত টাকা করে খরচ হবে তা নির্ধারণ করে দিয়েছে সরকার। জাতীয় সংস‌দে মন্ত্রীর দেওয়া তথ্য অনুযায়ী (অভিবাসন):
সিঙ্গাপুরে (প্রশিক্ষণসহ) দুই লাখ ৬২ হাজার ২৭০ টাকা,
সৌদি আরবে একলাখ ৬৫ হাজার টাকা,
মালয়েশিয়ায় একলাখ ৬০ হাজার টাকা,
লিবিয়ায় একলাখ ৪৫ হাজার ৭৮০ টাকা,
বাহরাইনে ৯৭ হাজার ৭৮০ টাকা,
সংযুক্ত আরব আমিরাতে একলাখ সাত হাজার ৭৮০ টাকা,
কুয়েতে একলাখ ছয় হাজার ৭৮০ টাকা,
ওমানে একলাখ ৭৮০ টাকা,
ইরাকে একলাখ ২৯ হাজার ৫৪০ টাকা,
কাতারে একলাখ ৭৮০ টাকা,
জর্ডানে একলাখ দুই হাজার ৭৮০ টাকা,
মিশরে একলাখ ২০ হাজার ৭৮০ টাকা,
রাশিয়ায় একলাখ ৬৬ হাজার ৬৪০ টাকা,
মালদ্বীপে একলাখ ১৫ হাজার ৭৮০ টাকা,
ব্রুনাইয়ে একলাখ ২০ হাজার ৭৮০ টাকা ও
লেবাননে একলাখ ১৭ হাজার ৭৮০ টাকা ব্যয় হবে।

“সরকারিভাবে মালয়েশিয়ায় কর্মী পাঠাতে সারাদেশে নিবন্ধন করা হয়েছে। তাদের মধ্যে থেকে ৯ হাজার ৯৩৩ জনকে মালয়েশিয়ায় পাঠানো হয়েছে। পরে ২০১৬ সালে অধিক হারে কর্মী পাঠাতে বেসরকারি রিক্রুটিং এজেন্সিকে অন্তর্ভুক্ত করে ‘জিটুজি প্লাস’ সমঝোতা স্মারক সই হয়। এর আওতায় এখন পর্যন্ত দুই লাখ ২৫ হাজার ৬০৬ জন কর্মী পাঠানো হয়েছে।”

‘বর্তমানে বাংলাদেশ থেকে ১৬৫টি দেশে কর্মী পাঠানো হচ্ছে। ২০১৮ অর্থবছরে জুলাই ও আগস্ট মাসে সৌদি আরবে ২৭ হাজার ৮১১ জন এবং মালয়েশিয়ায় ৩৪ হাজার ৮৮১ জন কর্মী পাঠানো হয়েছে।’ 
‘২০১৭ সালে সৌদি আরবে মোট পাঁচ লাখ ৫১ হাজার ৩০৮ জন কর্মী পাঠানো হয়েছে। ২০১৮ সা‌লের জানুয়ারি থেকে আগস্ট পর্যন্ত মোট একলাখ ৭২ হাজার ৩৭৯ জনকে পাঠানো হয়েছে।’


উ‌ল্লেখ্য যে, ১৯৭৬ সাল থেকে এ পর্যন্ত বিশ্বের ১৬৫টি দেশে এককোটি ১৯ লাখ ৬৬ হাজার ২০৬ জন বাংলা‌দে‌শি কর্মী কর্মসংস্থানের জন্য বিদেশে গেছেন।

No comments:

Post a Comment