‌তিন প্র‌তিষ্ঠানে সরকা‌রি প্র‌শিক্ষণ

সরকা‌রি ও আন্তর্জা‌তিক দাতা সংস্থার উ‌দ্যো‌গে তিন প্রতিষ্ঠানে প্রশিক্ষণের বি‌শেষ সু‌যোগ।

১। মহিলাবিষয়ক অধিদপ্তর

নারীদের ছয় বিষয়ে প্রশিক্ষণ দেবে ঢাকার মহিলাবিষয়ক অধিদপ্তর। দরজিবিজ্ঞান, এমব্রয়ডারি, ব্লক-বাটিক ও টাই-ডাই বিষয়ে ভর্তি করা হবে। আবেদনের যোগ্যতা অষ্টম শ্রেণি পাস। প্রশিক্ষণের মেয়াদ চার মাস।

আবেদন করতে হবে ৩০ এপ্রিলের মধ্যে। 
আবেদন ফরম পাওয়া যাবে সরকারি ছুটির দিন ছাড়া সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত। প্রতি ব্যাচে কমপক্ষে ১৫ জন এবং সর্বোচ্চ ৩০ জন ভর্তি করা হবে। ক্লাস শুরু হবে মে মাসে, চলবে আগস্ট পর্যন্ত। প্রতিটি কোর্সের জন্য ফি দিতে হবে ৩৩০ টাকা। এর মধ্যে ২০০ টাকা জামানত, যা ফেরতযোগ্য। 
চার মাস মেয়াদি কম্পিউটার বেসিক, উইন্ডোজ অপারেশন ও আউটসোর্সিং কোর্সে ভর্তির যোগ্যতা এসএসসি। কোর্স ফি আড়াই হাজার টাকা। 
গ্রাফিকস ডিজাইন ও আউটসোর্সিং বিষয়ে ভর্তির যোগ্যতা এইচএসসি। কোর্স ফি পাঁচ হাজার টাকা। 
ওয়েব ডিজাইন কোর্সে ভর্তির যোগ্যতা এইচএসসি। কোর্স ফি আট হাজার টাকা। 
প্রতি শিফটে নেওয়া হবে ২৪ জন করে।
ভর্তি ফরমের সঙ্গে যুক্ত করতে হবে শিক্ষাগত যোগ্যতার সনদের ফটোকপি, পাসপোর্ট সাইজের এক কপি ও স্ট্যাম্প সাইজের এক কপি ছবি, জাতীয় পরিচয়পত্র বা জন্ম নিবন্ধনের ফটোকপি।

যোগাযোগ : মহিলাবিষয়ক অধিদপ্তর, নবম তলা, ৩৭/৩, ইস্কাটন গার্ডেন রোড, ঢাকা।
ফোন : ০২-৯৩৬২৭০৮, ০১৭১২৫১৫১১৪।


২। বি-সেপ প্রকল্প

বাংলাদেশ স্কিলস ফর এমপ্লয়মেন্ট অ্যান্ড প্রডাক্টিভিটি (বি-সেপ) প্রকল্পের আওতায় নানা বিষয়ে বিনা মূল্যে প্রশিক্ষণ দেওয়া হবে। বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে কিছু পলিটেকনিক ইনস্টিটিউট ও কারিগরি প্রশিক্ষণকেন্দ্র এ প্রশিক্ষণ দেবে।
ঢাকার তেজগাঁওয়ের বাংলাদেশ ইনস্টিটিউট অব গ্লাস অ্যান্ড সিরামিকস ফমিং, বডি অ্যান্ড গ্লেজ প্রিপারেশন, গ্লেজিং, ডেকোরেশন অ্যান্ড প্রিন্টিং বিষয়ে এবং ঢাকা পলিটেকনিক ইনস্টিটিউট প্যাকেজিং বিষয়ে প্রশিক্ষণ দেবে। অষ্টম শ্রেণি পাস হতে হবে। ঢাকা দারুস সালামের বাংলাদেশ কোরিয়া-কারিগরি প্রশিক্ষণকেন্দ্র ইন্ডাস্ট্রিয়াল মেকানিক্যাল মেইনটেন্যান্স বিষয়ে এবং ঢাকা মহিলা পলিটেকনিক ইনস্টিটিউট ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিকস ও ইলাস্ট্রেশন অ্যান্ড মেইনটেন্যান্স বিষয়ে প্রশিক্ষণ দেবে। ভর্তির যোগ্যতা এসএসসি।
প্রতি ট্রেডে প্রশিক্ষণ পাবে ২০ জন। থাকতে হবে এক বছরের কাজের অভিজ্ঞতা। বয়স হতে হবে ন্যূনতম ১৬ বছর। সব কোর্সের মেয়াদ ছয় মাস। 
আবেদন করা যাবে ১৪ এপ্রিল পর্যন্ত।
বাছাইয়ের জন্য টেস্ট নেওয়া হবে ২০ এপ্রিল। নির্বাচিত প্রার্থীদের তালিকা প্রকাশ করা হবে ২২ এপ্রিল। প্রশিক্ষণ শুরু হবে ২৫ এপ্রিল।
সংশ্লিষ্ট ইনস্টিটিউট বা প্রশিক্ষণকেন্দ্রে পাওয়া যাবে ভর্তি ফরম। বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের ওয়েবসাইট (www.btebcbt.gov.bd) থেকেও আবেদন ফরম ডাউনলোড করা যাবে। ভর্তি ফরম জমা দেওয়ার সময় আবেদন ফি বাবদ ১০০ টাকা জমা দিতে হবে। ফরমের সঙ্গে দুই কপি পাসপোর্ট সাইজের ছবি, শিক্ষাগত যোগ্যতা ও অভিজ্ঞতার সনদ এবং নাগরিকত্ব সনদ জমা দিতে হবে।


৩। ক্ষুদ্র ও কুটির শিল্প প্রশিক্ষণ ইনস্টিটিউট

শিক্ষিত বেকারদের ‘নতুন ব্যবসা প্রবর্তনে উদ্যোক্তা উন্নয়ন’ বিষয়ে প্রশিক্ষণ দেবে ক্ষুদ্র ও কুটির শিল্প প্রশিক্ষণ ইনস্টিটিউট (স্কিটি)। প্রশিক্ষণের মেয়াদ ১২ দিন। শুরু হবে ৮ এপ্রিল, চলবে ১৯ এপ্রিল পর্যন্ত।
এইচএসসি হলেই আবেদন করা যাবে। কোর্স ফি ২৫০০ টাকা। আবেদন করা যাবে প্রশিক্ষণ শুরুর দিন সকাল সাড়ে ৯টা পর্যন্ত। প্রশিক্ষণ নেওয়ার সুযোগ পাবে ৩০ জন।
যোগাযোগ : ক্ষুদ্র ও কুটির শিল্প প্রশিক্ষণ ইনস্টিটিউট (স্কিটি), প্লট নম্বর ২৪/এ, রোড নম্বর ১৩/এ, সেক্টর-৬, উত্তরা, ঢাকা।
মোবাইল : ০১৯১৫১৬৭০২৪।

No comments:

Post a Comment