হঠাৎ পেটে ব্যথা, কী করবেন?

পেটে ব্যথা একটি স্বাভাবিক স্বাস্থ্য সমস্যা। আমরা অনেকেই এতে আক্রান্ত হই। পেটে ব্যথা হলে আসলে ঘাবড়ে যাওয়ার কিছু নেই। পেটে ব্যথার ধরন অনুযায়ী এবং পেটের কোন জায়গায় এটি রয়েছে, তার ওপর ভিত্তি করে এর চিকিৎসা করা হয়। যেমন—আমাদের কিছু সাধারণ পেটে ব্যথার কারণ হলো এসিডিটি বা গ্যাস্ট্রিকের সমস্যা। এ ছাড়া কারো পিত্তথলিতে পাথর হলে, কারো কিডনিতে পাথর হলে কিংবা অ্যাপেনডিসাইটিসের ব্যথা হলেও পেটে ব্যথা হতে পারে। কারো কারো মূত্রনালি বা মূত্রাশয়ে সংক্রমণ হলে পেটে ব্যথা হতে পারে।
সাধারণ কিছু বিষয় আমরা যদি লক্ষ রাখি, এসিডিটির ব্যথা হয় পেটের ওপরের দিকে। পিত্তথলির ব্যথা হয় পেটের ওপরের ডান পাশের পাঁজরের নিচে। অ্যাপেনডিসাইটিসের ব্যথা হয় পেটের ডান দিকে এবং মূত্রাশয়ের ব্যথা হয় পেটের নিচের দিকে। এই রকম অনেক বিষয় আছে, যেগুলো আমরা লক্ষ করলেই বুঝতে পারব, ব্যথাটি কী কারণে হচ্ছে?
আমাদের যদি এসিডিটির সমস্যা থাকে, যেটি আমাদের খুব সাধারণ সমস্যা, সে ক্ষেত্রে আমরা সঙ্গে সঙ্গে একটি গ্যাস্ট্রিকের ওষুধ খেয়ে নেব। কিছুক্ষণ অপেক্ষা করে দেখব, সেখানে কোনো সমস্যা হচ্ছে কি না বা এটি উপশম হচ্ছে কি না। সঙ্গে যদি বমি থাকে কিংবা পেটের ব্যথা যদি তীব্রভাবে বাড়তে থাকে, সে ক্ষেত্রে এবং সেটি যদি ভিন্ন কোনো জায়গায় হয়, তাহলে আমরা অবশ্যই চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করব। অথবা কাছের কোনো হাসপাতালে চিকিৎসার জন্য যাব।

ডা. এ. কে. এম. জিয়াউল হক

No comments:

Post a Comment