কোন তেলের কী গুণ তা জে‌নে রাখুন

রান্নার জন্য সঠিক তেল নির্বাচন করা জরুরি। সঠিক তেল নির্বাচন করলে হৃদরোগের ঝুঁকি ও রক্তে খারাপ কোলেস্টেরল কম জমবে। ওজন বাড়বে না এবং হজম ঠিক থাকবে। রান্নার নানা রকম তেল ও তার উপকারিতা জানালেন শেপ-আপ হেলথ কেয়ারের পুষ্টিবিদ রীদা নাজনীন।

রাইস ব্র্যান অয়েল
রাইস ব্র্যান অয়েল প্রধানত দুটি কারণে ব্যবহার করা উচিত। এই তেলে মনোস্যাচুরেটেড ফ্যাটি অ্যাসিড থাকে, যা শরীরে খারাপ কোলেস্টেরল কমায়। দ্বিতীয়ত, এতে ভিটামিন ‘ই’ এবং অ্যান্টি অক্সিডেন্ট আছে, যা রক্ত সঞ্চালন ঠিক রাখে। ত্বক ও চুল ভালো করে।

অলিভ অয়েল
এই তেলে অ্যান্টি অক্সিডেন্ট আছে, যা বাতের ব্যথা কমায়। অ্যালজাইমার রোগ সারাতে সাহায্য করে। এ ছাড়া এই তেল হৃদযন্ত্র ভালো রাখে।

সূর্যমুখী
হৃদরোগজনিত সমস্যা দূর করতে সাহায্য করে। এই তেলে থাকা অ্যান্টি অক্সিডেন্ট এবং সেলিনিয়াম নামক উপাদান কোলন ক্যান্সার প্রতিরোধে সাহায্য করে। এ ছাড়া যাঁদের বাত আছে তাঁরা এই তেল ব্যবহার করলে আরাম পাবেন। স্নায়ুবিক সমস্যাও ঠিক করে।

বাদাম
শরীরে শক্তি জোগায়। কারণ এতে মনোস্যাচুরেটেড ও পলিস্যাচুরেটেড ফ্যাট থাকে। এ ছাড়া ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড রয়েছে, যা হার্ট ভালো রাখে। অ্যালজাইমারস, জ্বর ও ত্বক সংক্রামণ দূরে করে।

সরিষা
হজম শক্তি ও খিদে বাড়ায়। এ ছাড়া ব্যাকটেরিয়ার সংক্রামণ থেকে শরীরকে রক্ষা করতে সাহায্য করে। ঠাণ্ডা, কাশি ও ত্বকের বিভিন্ন সমস্যা দূর করে। শরীরে ব্যথা কমায়।

নারিকেল
নারিকেল তেল ব্যাকটেরিয়া প্রতিরোধ করে। শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা ও বিপাকক্রিয়া ঠিক রাখে। এতে আছে উপকারী স্যাচুরেটেড ফ্যাট।

তিল
ডায়াবেটিস ও রক্তচাপ কমাতে সাহায্য করে। মুখের ও দাঁতের সমস্যা কমায়। বিষণ্নতা দূর করে।

No comments:

Post a Comment