আপেলের বীজে যখন বিষ!

আপেলের বীজ বা দানাতেই রয়েছে সায়ানাইডের মতো জীবনহরণকারী বিষ। আপেলের বীজে ছোট-বড় সবার প্রাণের ঝুঁকি রয়েছে। গবেষণায় দেখা গেছে, আপেলের বীজে রয়েছে সামান্য মাত্রায় প্রাণঘাতী সায়ানাইড। আপেলের সাথে বীজ গিলে ফেললে এই বীজ পরিপাকনালী হয়ে মলদ্বার দিয়ে আস্তই বেরিয়ে যায়। ফলে ভয়ের কোনো কারণ থাকে না। এই বীজের কঠিন আবরণ ভেদ করে সায়ানাইড বাইরে বেরিয়ে আসতে না পারায় বিষক্রিয়া ঘটে না।

কিন্তু বিপত্তি ঘটবে বীজে কামড় পড়লে অথবা বীজ কামড়ে খেলে। তবে একটি মাত্র দানা ভুল করে চিবিয়ে খেয়ে ফেললেও বড়দের জন্য তেমন ভয়ের কিছু নেই। বড়দের শরীর তা বিষমুক্ত করে বের করে দেবে। তবে এমনটি করাও বড়দের ঠিক হবে না। জানা গেছে, প্রতি কিলোগ্রাম শরীরের ওজনে এক মিলিগ্রাম সায়ানাইড ক্ষতিকারক। প্রতিটি আপেলদানায় থাকে গড়ে .৪৯ মিলিগ্রাম সায়ানোজেনিক যৌগ।

একটি আপেলে গড়ে আটটির মতো বীজ থাকে। অর্থাৎ গোটা আপেলে মোট সায়ানাইডের পরিমাণ দাঁড়ায় ৩.৯২ মিলিগ্রাম। সেই হিসাবে ৬৫ কেজি ওজনের কোনো ব্যক্তি কমপক্ষে ১৩২টি বীজ চিবিয়ে খেলে, সেটা হবে তার জন্য নিশ্চিত মৃত্যুর কারণ। এ জন্য লাগবে ১৮টি আপেল। তবে ওজন কম হওয়ায় শিশুরা একসাথে চার-পাঁচটি আপেলের দানা চিবিয়ে খেয়ে ফেললে তার পরিণতি হবে ভয়াবহ। সায়ানাইডের বিষে তৎক্ষণাৎ মৃত্যু পর্যন্ত হতে পারে শিশুটির। তাই বীজ বা দানা ফেলে দিয়ে শিশুদের আপেল খেতে দেয়া উচিত।

No comments:

Post a Comment