হার্টের সমস্যার কারণে বুকে ব্যথা, কীভাবে বুঝবেন?

হার্টের সমস্যার কারণে বুকে ব্যথা হলে সাধারণত বুকের মাঝামাঝি থেকে ব্যথাটা শুরু হয়। এ ছাড়া আরো লক্ষণ রয়েছে।

হার্টের সমস্যার কারণে বুকে ব্যথার লক্ষণের বিষয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের কথা বলেছেন ডা. মো. ইলিয়াস আলী। বর্তমানে তিনি বিআরবি হাসপাতালের কার্ডিওলজি বিভাগের বিভাগীয় প্রধান হিসেবে কর্মরত।


প্রশ্ন : ব্যথা কী রকম হলে বোঝা যাবে, সেটি হার্টেরই সমস্যা?
 
উত্তর : হার্টে যদি ব্যথা হয়, বুকের মাঝামাঝি ব্যথাটা শুরু হবে। ব্যথাটা এমনভাবে হবে যে কমবে না। ব্যথা একবার শুরু হলে চলতেই থাকবে।

ব্যথার সঙ্গে হয়তো গায়ে ঘাম হলো, শ্বাসকষ্ট হতে পারে। ব্যথাটা বেড়ে গিয়ে ঘাড়ে যেতে পারে, বাঁ পাশে যেতে পারে। এর সঙ্গে তার ইতিহাস নিতে হবে। ব্যথাটা কি তার প্রথম হয়েছে, নাকি আগেও হয়েছে?

অনেকে বলেন, এটা আগেও হয়েছে। আমি আসার সময় পাই না। আজকে এমনভাবেই হলো যে না এসে পারলাম না। এ রকম হয়।

আরেকটি হলো, তার সঙ্গে যদি ঝুঁকির বিষয় থাকে, তাহলে সমস্যা হয়। ধরুন, একজন ভদ্রলোকের বয়স ষাট বছর। তার প্রেশার রয়েছে, ডায়াবেটিস রয়েছে, কোলেস্টেরল বেশি। সে ধূমপান করে। আমি প্রথমেই ধরে নেব তার হার্ট অ্যাটাক হচ্ছে বা হার্ট অ্যাটাক হতে যাচ্ছে।

একিউট করনারি সিনড্রোম বলি আমরা। একে আমরা ধরে নিই হার্ট অ্যাটাক হতে যাচ্ছে। আমরা একে তিনটি ভাগে ভাগ করি। প্রথমটিকে আনস্ট্যাবল অ্যানজাইনা বলি। হার্ট অ্যাটাক হয়নি, তবে তার প্রাদুর্ভাব রয়েছে। এমন অবস্থায় আমাদের কাছে যদি রোগী আসে, প্রথমে ইসিজি করব।

No comments:

Post a Comment