সোশ্যাল মিডিয়া ব্যবহারে বিষন্নতার ঝুঁকি বা‌ড়ে

সাম্প্র‌তিক এক গ‌বেষণায় প্রমা‌ণিত হ‌য়ে‌ছে যে, সোশ্যাল মিডিয়া; যেমন- ফেসবুক, টুইটার, গুগল প্লাস, ইন্সটাগ্রাম, ‌হোয়াটসআপ ইত্যা‌দি ব্যবহারে বাড়ে বিষন্নতার ঝুঁকি!

তিন বা তার অধিক সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম ব্যবহারে বিষন্নতা ও উদ্বেগের ঝুঁকি বাড়তে পারে, বিশেষ করে, তরুণ-তরুণীদের মধ্যে। নতুন এক সমীক্ষা থেকে এই তথ্য জানা গেছে।

গবেষকদের দাবি, তরুণ-তরুণীদের বিষন্নতা ও উদ্বগ বাড়ার সাথে ৭ থেকে ১১টির মতো সোশ্যাল মিডিয়া ব্যবহার ও এর পেছনে কাটানো সময়ের জোর সংশ্লিষ্টতা রয়েছে।

বিশ্লেষকরা দেখিয়েছেন, যারা দুই বা তার কম সোশ্যাল নেটওয়ার্কিং সাইট ব্যবহার করে তাদের বিষন্নতা ও উদ্বেগ আক্রান্ত হওয়ার ঝুঁকির চেয়ে তিনগুণ বেশি ঝুঁকির মধ্যে থাকে সেই সব তরুণ-তরুণী যারা ১১ থেকে ৭টি সোশ্যাল মিডিয়া প্লাটফর্ম ব্যবহার করে।

এ ব্যাপারে মার্কিন যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অফ পিটসবার্গের প্রসেসর ব্রিয়ান এ প্রিমাক বলেন, যে সব তরুণ-তরুণীরা বেশি সোশ্যাল নেটওয়ার্কিং সাইট ব্যবহার করে তাদের মধ্যে বিষন্নতা ও উদ্বেগের লক্ষণগুলো প্রবল থাকে বলে ওই সব তরুণ-তরুণীদের বাবা-মাও স্বীকার করেছেন।'

১৯ থেকে ৩২ বছর বয়সী এক হাজার ৭৮৭ মার্কিন তরুণ-তরুণীদের উপর সমীক্ষা চালিয়ে ওই গবেষণা ফলাফল তৈরি করা হয়। যে সব তরুণ-তরুণী ফেসবুক, ইউটিউব, টুইটার, গুগল প্লাস, ইনস্টাগ্রাম, স্ন্যাপচ্যাট, রেড্ডিট, টাম্বলার, পিন্টারেস্ট, ভাইন ও লিঙ্কডইন ব্যবহার করে তাদেরকে গবেষণার নমুনা হিসেবে নেয়া হয়।

গবেষণা ফলাফল 'কম্পিউটার ইন হিউম্যান বিহেভিয়ার' নামের জার্নালে প্রকাশিত হয়।

No comments:

Post a Comment