আইন ও বিচারিক সেবা এখন বিচার বাতায়নে


বাংলা‌দেশ সরকারের আইন ও বিচার বিভাগ- বিচার ব্যবস্থাকে জনবান্ধব করার জন্য এবং সকল বিচারিক তথ্য ও সেবা জনগণের হাতের নাগালে নিয়ে আসার জন্য চালু ক‌রেছে বিচার বিভাগীয় বাতায়ন।

যেকোনো অন্যায়-অপরাধের বিচার পেতে এবং বিচারিক নানা সহায়তা পেতে কোর্টে গি‌য়ে দালালদের পেছনে দৌড়াদৌড়ির দিন শেষ! এখন ঘরে বসে বিচার বিভাগীয় বাতায়নের ও‌য়েবসাই‌টের সাহায্যে যেকোনো সময় পাওয়া যাবে বিচারিক সেবা। এটুআই (A to I) প্রোগ্রামের আওতায় সুপ্রীম কোর্ট ও আইন এবং বিচার বিভাগের সহায়তায় তৈরি এই ওয়েবসাইটের মাধ্যমে দেশের যেকোনো স্থান থেকে যে কেউ খুব সহজেই বিনামূল্যে সকল প্রকার বিচারিক তথ্য ও সেবা পেতে পারে। 

২৪ ডিসেম্বর, ২০১৬ ইং তা‌রি‌খে বিচার বিভাগীয় বাতায়নের শুভ উদ্বোধন করেন বাংলাদেশের মাননীয় প্রধান বিচারপতি এস‌ কে সিনহা। বিচার বাতায়ন হতে একজন নাগরিক একটি মামলার বিচার পদ্ধতি, আইনজীবীগণের তথ্য, বিচারিক কাজে ব্যবহৃত প্রয়োজনীয় সকল ফরম এবং কোন ধরনের অপরাধের ক্ষেত্রে কোথায় কীভাবে প্রতিকার পাওয়া যাবে, মামলার কার্যতালিকা, আইনি সহায়তা ইত্যাদি সকল বিষয়ে যাবতীয় তথ্য ও সেবা পাবেন। 

বিচার বিভাগীয় বাতায়ন কাঠামোর আওতায় বাংলাদেশ সুপ্রীম কোর্ট বাতায়ন, মহানগর আদালত বাতায়ন, জেলা আদালত বাতায়ন ও বিভিন্ন ট্রাইবুনালের জন্য ভিন্ন ভিন্ন বাতায়ন রয়েছে। একজন নাগরিক বিচার বিভাগীয় বাতায়নের মাধ্যমে সহজেই অন্যান্য বাতায়নে প্রবেশ করতে এবং প্রয়োজনীয় তথ্য ও সেবা গ্রহণ করতে পারবেন।
এই বাতায়নের বাংলা ও ইংরেজি দুটি ভার্সন রয়েছে। যে কোনো ডিভাইস থেকে অনায়াসে এ বাতায়নে প্রবেশ করা যাবে।

বিচার বিভাগীয় বাতায়নের ঠিকানা- www.judiciary.org.bd

এই ও‌য়েবসাই‌টে ১। উচ্চ আদালত; ২। অধস্তন আদালত এবং ৩। ট্রাইব্যুনালের সকল বিচারিক তথ্য ও সেবা এক ঠিকানায় পাওয়া যা‌বে।

বিচার বাতায়‌নের সেবা সমূহঃ
ক) উচ্চ আদালত-
নোটিস
উচ্চ আদালতের সিদ্ধান্তসমূহ
অনলাইন বুলেটিন
ই-ডিরেক্টরি

খ) আইন ও বিচার বিভাগ-
নিউজ ও নোটিস
বাজেট ও উন্নয়ন
প্রশাসনিক কাঠামো
ই-ডিরেক্টরি

গ) অধস্তন আদালত-
গ্রেডেশন তালিকা
ফৌজদারি মামলা
দেওয়ানি মামলা
কোর্ট-ফি সংক্রান্ত বিধানাবলি

ঘ) আচরণবিধি-
আদালতে আচরণবিধি
বিচারকের জন্য আচরণবিধি
আইনজীবীর জন্য আচরণবিধি
সার্কুলারসমূহ

ঙ) আইন অধিকার-
মৌলিক অধিকার
থানায় আপনার অধিকার
আদালত নোটিসে করণীয়
জামিনযোগ্য ধারার অপরাধসমূহ

চ) শিশু ও নারী সংক্রান্ত সেবা-
শিশু আদালত
প্রবেশন সেবা
নিরাপদ হেফাজত সংক্রান্ত সেবা
ওয়ান স্টপ ক্রাইসিস সেন্টার

তাই প্র‌য়োজ‌নে এখন আর যাকে-তাকে প্রশ্ন না করে; ওয়েবসাইট ভিজিট করুন, সেবা নিন বিচার বিভাগীয় বাতায়নের। সা‌থে বিচারিক সেবা ও তথ্য পান যখন যে মুহুর্তে প্রয়োজন!

No comments:

Post a Comment