কমলার খোসার গুনাগুণ

কমলা (Orange) ভিটামিন 'সি'তে ভরপুর। তবে এই ফ‌লের সাধারণ খোসাতে রয়েছে অসাধারণ সব গুণ। দৈন‌ন্দিন স্বাস্থ্যগু‌নের পাশাপাশি সংসার জীব‌নেও র‌য়ে‌ছে কমলা খোসার বি‌শেষ ব্যবহার। এই পো‌স্টের মাধ্য‌মে জেনে নিন এর বি‌শেষ গুণগুলো কি কি?

কফ সমস্যার প্রতিকার: কমলার খোসা পাতলা করে ছিলে নিন। এই খোসার কুচি; রঙ চা তৈরির সময় দিয়ে দিন। সাথে অল্প আদা দিন। একটু ফুটিয়ে আদা ও কমলার গন্ধ ছড়ালেই চায়ের মতো করে পান করুন। চাইলে সাথে মধুও দিতে পারেন। এছাড়া গ্রিনটির সাথে
কমলার খোসা দিয়ে পান করুন।

হজমের সমস্যার সমাধান: প্রতিদিন সকালে কমলার খোসার মিহি কুচি এক চা চামচ পরিমাণ মধুর সাথে খেয়ে নিন; দেখ‌বেন আপনার হজ‌মের সমস্যা দূর হ‌য়ে যা‌বে।

ত্বকের কালো দাগ দূর করতে: ১ টেবিল চামচ টক দই, ১/২ চামচ মধু, ১ চা চামচ কমলার খোসা বাটা এক সঙ্গে মিশিয়ে প্যাক বানাতে হবে। এই প্যাক ত্বকে লাগিয়ে রেখে ১০ মিনিট পর ধুয়ে ফেলতে হবে। যাদের ত্বক শুষ্ক তারা প্যাকটিতে এক চা চামচ অলিভ অয়েল বা নারিকেল তেল যোগ করতে পারেন।

ব্ল্যাকহেডস দূর করতে: ২ চা চামচ দই এবং ২ চা চামচ কমলার খোসার গুঁড়া ১ টি ডিমের সাদা অংশের সাথে মিশিয়ে পেস্ট করে নিতে হবে। ব্ল্যাক হেডস আক্রান্ত জায়গায় লাগিয়ে হালকা ম্যাসাজ করে প্যাকটি লাগিয়ে দিন। ১৫ মিনিট পর হালকা ম্যাসাজ করে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। এভাবে ৩-৪ দিনেই ব্ল্যাক হেডস কমে যাবে।

ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি: কমলার খোসা বাটা ১ টেবিল চামচ, ১/২ টেবিল চামচ হলুদের গুঁড়া, ১/২ টেবিল চামচ মধু এবং ১/২ চা চামচ জায়ফল এর গুঁড়া নিয়ে পেস্ট বানাতে হবে। মুখে লাগিয়ে ২০ মিনিট রেখে হালকা গরম পানি দিয়ে হালকা ম্যাসাজ করুন। তারপর উষ্ণ গরম পানিতে মুখ ধুয়ে ফেলুন এবং ময়েশ্চারাইজার লাগান।

জানালা এবং ফ্লোর পরিষ্কারক: একটি গ্লাসের জারে কমলার খোসা রেখে তাতে ভিনেগার ঢেলে ঢেকে দিন। কয়েক সপ্তাহ তা ফ্রিজে রাখুন এবং সময়ে সময়ে নেড়ে দিন। তারপর ছেঁকে স্প্রে বোতলে রাখুন। জানালা এবং ফ্লোর পরিস্কারে ব্যবহার করুন।

জুতার দুর্গন্ধ দূরীকরণ: কিছু কমলার খোসা কাপড়ের টুকরা দিয়ে বেঁধে জুতার মধ্যে রাখুন। দেখ‌বেন জুতার অনাকা‌ঙ্খিত দূগর্ন্ধ আর নেই।

ঘরের সতেজতা বাড়াতে: কমলার খোসার রয়েছে মনোরম এবং সতেজ গন্ধ। কমলার খোসা শুকিয়ে একটি কাপড়ের ব্যাগে রেখে দিন। দেখবেন তা আপনার ঘরকে করবে সুবাসিত।

No comments:

Post a Comment