নাক দিয়ে রক্ত পড়লে করণীয় ও নাকের কিছু সাধারণ সমস্যা

বিষয়ঃ নাক দিয়ে রক্ত পড়লে কী করবেন; নাকে সাধারণত কী ধরনের সমস্যা হয়;
এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ২৫৯৫তম পর্বে এ বিষয়ে কথা বলেছেন ডা. মনিলাল আইচ লিটু। বর্তমানে তিনি স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজের নাক কান গলা বিভাগের অধ্যাপক হিসেবে কর্মরত।

নাক দিয়ে রক্ত পড়লে কী করবেনঃ
নাক দিয়ে রক্ত পড়ার অধিকাংশ কারণ মূলত অজানা। 


প্রশ্ন : নাক দিয়ে রক্ত পড়ার প্রচলিত কারণ কী। নাক দিয়ে রক্ত পড়লে দ্রুত কী করবেন।
উত্তর : আসলে দু-এক ফোঁটা রক্ত পড়লেও মানুষ আতঙ্কিত হয়ে ওঠে। আসলে এখানে আতঙ্কের কোনো প্রয়োজন নেই। নাকের ৯৫ ভাগ রক্ত পড়ার কারণ জানা যায় না। ২০ বছর বয়স হয়েছে কোনো ব্যক্তির, তবে তাঁর নাক দিয়ে রক্ত পড়েনি এমন কখনো হয় না। মানে এটা হবেই। এখন কথা হলো নাক দিয়ে রক্ত পড়লে আমরা কী করব। ওই ব্যক্তি প্রাথমিকভাবে কী করবেন।
নাক দিয়ে কোনো কারণ ছাড়াই রক্ত পড়তে পারে। এটা হতে পারে নাক বাঁকা থাকলে। সাইনোসাইটিস থাকলে হতে পারে। নাকের মধ্যে কোনো টিউমার থাকলে হতে পারে। হতে পারে কোনো ব্লিডিং ডিজঅর্ডারে।
এখন ওই ব্যক্তি কী করবেন যার নাক দিয়ে রক্ত পড়ছে? উনি নাক টিপে চেপে ধরে অন্তত পাঁচ মিনিট অপেক্ষা করে চুপচুাপ বসে থাকবেন, তাহলে ঠিক হয়ে যাবে।
সামনের দিকে একটু ঝুঁকে থাকলে ভালো। অথবা বরফ দেওয়া পানি একটু সময় দিলে, এটা ঠিক হয়ে যায়। যদি ঠিক না হয়, তাহলে উনি নাক চেপে ধরে বা পার্শ্ববর্তী যেকোনো চিকিৎসকের কাছে যাবেন। অথবা উনি তাঁর রোগটি নির্ণয় করতে পারবেন যে কী হয়েছে।
যেকোনো কারণেই নাক দিয়ে রক্ত পড়ুক না কেন এটা নিয়ন্ত্রণযোগ্য। এটা নিয়ে আতঙ্কিত হওয়ার কিছু নেই। শুধু নিয়মমতো আপনাকে চিকিৎসকের কাছে যেতে হবে।

নাকে সাধারণত কী ধরনের সমস্যা হয়ঃ
নাকে অনেক ধরনের সমস্যা হতে পারে।

প্রশ্ন : নাকে আপনারা সাধারণত কী ধরনের সমস্যা পেয়ে থাকেন।
উত্তর : আমরা সাধারণত যেটা পাই যে নাকের রাইনাইটিস। অর্থাৎ নাকে সংক্রমণ। নাকে অ্যালার্জি। এ ছাড়া নাকে বিভিন্ন ধরনের ডেভিয়েশন। নাক দিয়ে রক্ত পড়া, হাইপারট্রফি টারমিনেট। যাকে মানুষ বলে মাংস বৃদ্ধি বা পলিপ। এ ছাড়া নাকের আসল পলিপও হয়। এ ছাড়া নাকের বিভিন্ন ধরনের টিউমার হয়। সেগুলো আমরা পেয়ে থাকি। তবে বেশির ভাগ ক্ষেত্রে আমরা যেটি পাই সেটি হলো সাইনোসাইটিস। নাক দিয়ে রক্ত পড়া। আর নাকে অ্যালার্জি।

প্রশ্ন : নাক ডাকা রোগটি কতটা নাকের? কতটা নাকের বাইরে?
উত্তর : আসলে নাক ডাকে না। গলা ডাকে। আসলে এটা ফ্যারিংসে হয়। নেতিবাচক চাপগুলো কলাপস করে যায়। জিহ্বা উল্টে যায়। এ জন্য স্লিপ এপনিয়া বা নাক ডাকা যেটা সেটা হয়। স্নোরিং আর স্লিপ এপনিয়া কিন্তু এক জিনিস নয়। স্নোরিং মানে নাক ডাকা। ঘর ঘর শব্দ হয়। একে আমরা বলি স্নোরিং। কিন্তু স্লিপ এপনিয়া আমরা তখনই বলি যখন একটি ব্যক্তি, সাত ঘণ্টা ঘুমের মধ্যে অন্তত ৩০ বার ১০ সেকেন্ডের জন্য তার বাতাসের যে প্রবাহ এটি সম্পূর্ণরূপে বন্ধ থাকবে। এটা আসলেই ঝুঁকিপূর্ণ বিষয়।

No comments:

Post a Comment