বেট ৩৬৫ সাইটের ই‌তিহাস

যুক্তরাজ্যের স্টোক সিটির কোটস পরিবার ২০০১ সালে চালু করে ক্রীড়াবিষয়ক বেটিং সাইট বেট ৩৬৫ ডটকম। গত ১৬ বছরের পথ চলায় বিশ্বের বৃহৎ স্পোর্টস গেম্বলিং সাইট বা ক্রীড়াবিষয়ক বাজির (জুয়া) সাইটে পরিণত হয়েছে তা। বিশ্বের ২০০টি দেশের ১৯ মিলিয়নেরও (১৯০ কোটি) বেশি কাস্টমার রয়েছে বেট ৩৬৫ সাইটের। প্রতিদিন এই কাস্টমাররা বিভিন্ন খেলাধুলা নিয়ে বাজি বা জুয়ায় অংশ নেন। তাতে কেউ লাভবান হোন, কেউ বা সর্বস্বান্ত; তবে বেট ৩৬৫ সাইটের মালিকেরা কিন্তু লাভবান হোন প্রতিনিয়তই।


চলতি বছর এপ্রিলে সানডে টাইমসের প্রতিবেদনে বলা হয়, বেট ৩৬৫ সাইটের মালিকেরা বর্তমানে যুক্তরাজ্যের শীর্ষ ধনীর তালিকায় ২৪তম স্থানে রয়েছেন। তাদের আর্থিক সম্পদের নেট মূল্যমান প্রায় ৩.৮ বিলিয়ন পাউন্ড। শুধু তাই-ই নয়, টাইমস ম্যাগাজিনের গবেষণালব্ধ প্রতিবেদনে বলা হয় যে, বিশ্বের ডিজিটাল বিজনেস বা ইন্টারনেট ভিত্তিক ব্যবসার ক্ষেত্রে বেট ৩৬৫ হলো শীর্ষ র‌্যাঙ্কপ্রাপ্ত সাইট।

এই সাইটের মালিক কোটস পরিবারের সদস্যরা হলেন- পিটার কোটস, তার কন্যা ডেনাইজ কোটস ও ছেলে জন কোটস। পিটার কোটস আবার ইংলিশ প্রিমিয়ার লিগ ফুটবলের দল স্টোক সিটিরও মালিক। অন্যদিকে, ডেনাইজ কোটসকে বলা হয় ব্রিটেনের সর্বোচ্চ ধনী মহিলা; যিনি নিজ প্রচেষ্টায় ভাগ্য গড়ে নিয়েছেন। মূলত ২০০০ সালে ডেনাইজ কোটসই বেট ৩৬৫ সাইটের চিন্তা করেন এবং তার চেষ্টাতেই ২০০১ সালে ইন্টারনেট জগতে আত্মপ্রকাশ করে এই ক্রীড়া বাজির সাইট। বর্তমানে প্রায় ৩ হাজার কর্মী কাজ করছে ২৪ ঘণ্টা সার্ভিস প্রদানকারী এই সাইটটিতে। যা নিয়ন্ত্রণ করছে বেট ৩৬৫ গ্রুপ নামক কোম্পানি। যুক্তরাজ্যের আইন অনুসারে বৈধভাবেই কাজ করছে কোম্পানিটি। জিব্রাল্টার সরকারের কাছ থেকে বৈধ লাইসেন্স (লাইসেন্স নম্বর: আরজিএল ০৭৫) নিয়েছে বেট ৩৬৫ এবং জিব্রাল্টার গেম্বলিং কমিশনার দ্বারা তা নিয়ন্ত্রিত হয়। যুক্তরাজ্যের পাশাপাশি অস্ট্রেলিয়াসহ বিভিন্ন দেশে বৈধভাবেই শাখা অফিস রয়েছে এই কোম্পানি বা সাইটের। যদিও সমাজে এর প্রভাব নিয়ে বিভিন্ন দেশেই তীব্র সমালোচনা রয়েছে। সম্প্রতি বেশ কিছু কারণে নিজ দেশে এই সাইটের লাইসেন্স বাতিল করার সিদ্ধান্ত নিয়েছে বুলগেরিয়া সরকার। সেই সিদ্ধান্তের বিরুদ্ধে অবশ্য আইনি লড়াই চালিয়ে যাচ্ছে বেট ৩৬৫ কর্তৃপক্ষ।

বিশ্বের ১৭টি বিভিন্ন ভাষায় (বাংলা ভাষা নেই) পরিচালিত হয় এই সাইট। এখানে আর্থিক লেনদেন হয় ২৮টি বৈদেশিক মুদ্রার মাধ্যমে (ভারতের রুপি গ্রহণযোগ্য হলেও বাংলাদেশি টাকা গৃহীত হয় না)। পেমেন্ট মেথড বিভিন্ন ধরনের। ব্যাংকিং লেদদেন থেকে শুরু করে পেপল, মাস্টার কার্ড, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড সবই রয়েছে। ফুটবল, ক্রিকেট, টেনিস, গলফ, ঘোড়দৌড়সহ আন্তর্জাতিক সব ধরনের ক্রীড়াই স্থান পায় বেট ৩৬৫ সাইটে। সেই সঙ্গে থাকে বিভিন্ন দেশের নানা ঘরোয়া খেলাধুলার খবর ও লাইভ সম্প্রচার ও আপগ্রেড। থাকে ক্যাসিনো, পোকারের মতো আইটেমগুলোও। ব্যবহারকারীরা তাদের পছন্দমতো যেকোনো খেলায় বাজি ধরতে পারেন। জিতলে অর্থের মালিক হয়ে যান তারা। হারলে খোয়াতে হয় বাজির জন্য গচ্ছিত অর্থ। অবশ্য কাস্টমারকে কখনোই ঠকানোর অভিযোগ নেই সাইটের বিরুদ্ধে। যারা সর্বস্বান্ত হন তারা জেনেশুনেই বাজি ধরে নিজের সর্বনাশ ডেকে আনেন। কাস্টমারদের সহায়তার জন্য ২৪ ঘণ্টা সার্ভিস দেয় বেট ৩৬৫ সাইটের কাস্টমার কেয়ার ইউনিট। সাইটেই তাদের সঙ্গে লাইভ চ্যাট করা যায়।

অনলাইনে আ‌য়ের বি‌ভিন্ন উপায়


1 comment: