মাঠকর্মী থেকে ক্রিকেটার লিয়ন

ক্রীড়া প্রতিবেদক, কা‌লেরকন্ঠ : ২০১০ সালে, সাকিব আল হাসান যখন জাতীয় দলকে নেতৃত্ব দিচ্ছেন, নাথান লিয়ন তখন অ্যাডিলেড ওভালের ঘাস কাটছেন! সেটা আক্ষরিক অর্থেই। সেখানকার মাঠকর্মী ছিলেন এই অফ স্পিনার, তার আগে ক্যানবেরার মানুকা ওভালেও কাজ করেছেন বছর চারেক। মিরপুরের শেরে বাংলা স্টেডিয়ামের উইকেট কেমন হবে, সেটা আন্দাজ করার জন্য লিয়নের চেয়ে ভালো জহুরি আর কোথায় পাবে অস্ট্রেলিয়া! যদিও লিয়ন বলছেন, দীর্ঘ অনভ্যাসে বিদ্যাটা নাকি ভুলতেই বসেছেন।
অ্যাশেজে গ্রায়েম সোয়ানকে সামলানোর প্রস্তুতি হিসেবে অস্ট্রেলিয়া দলের নেটে একজন অফ স্পিনারের খোঁজ পড়েছিল। সাবেক অস্ট্রেলিয়ান ক্রিকেটার মাইক হাসি এভাবেই বলছিলেন লিয়নের সঙ্গে পরিচয়ের দিনগুলোর কথা, ‘প্রথম দিন তাকে যখন দেখি, তখন তাকে রীতিমতো অ্যাডিলেডের মাঠের রোলারের ওপর থেকে টেনেহিঁচড়ে নিয়ে আসা হয়েছিল। স্থানীয় ক্রিকেট সংশ্লিষ্টরা মনে করেছিল তাকে (লিয়ন) খেলাটা বেশ ভালো প্রস্তুতি হতে পারে। তার মধ্যে বিশেষ একটা ব্যাপার ছিল, তবে সে যে টেস্ট খেলে ফেলবে ভাবিনি। ’ জীবনের দিশা যে এভাবে বদলে যাবে সেটা বোধ হয় লিয়নও ভাবেননি। এরপর এক মাসের মধ্যে ঘরোয়া ক্রিকেটে অভিষেক, বিগ ব্যাশ টি-টোয়েন্টিতে খেলা এবং এক বছরের মধ্যে টেস্ট অভিষেক। এক এক করে খেলা হয়ে গেছে ৬৭টি টেস্ট; তাতে ২৪৭ উইকেট। হিউ ট্রাম্বলের ১৪১ ছাড়িয়ে লিয়নই এখন অস্ট্রেলিয়ার সর্বোচ্চ উইকেটশিকারি অফ স্পিনার, সতীর্থদের কাছে তাই পরিচিতি ‘জিওএটি’ বা ‘গ্রেটেস্ট অব অল টাইম’ নামে! বাংলাদেশ সফরেও অস্ট্রেলিয়ার স্পিন আক্রমণের ভরসা লিয়নই।
ক্যারিয়ারে ৯ বার ইনিংসে ৫ উইকেট পেয়েছেন, পাঁচবারই ভারতের বিপক্ষে আর টেস্ট অভিষেকেই ৫ উইকেট নিয়েছিলেন শ্রীলঙ্কার বিপক্ষে। এ বছরের শুরুতে ভারত সফরেও ইনিংসে ৫ উইকেট আছে দুইবার। সব মিলিয়ে উপমহাদেশের দলগুলোর বিপক্ষে লিয়নের পারফরম্যান্স ধারালো বলেই তাঁকে নিয়ে দুশ্চিন্তা আছে বাংলাদেশ দলেও।
স্পিনারের প্রকৃত বন্ধু হয়ে উঠতে পারে উইকেট। ২২ গজ যদি সাহায্যের জন্য বুক পেতে দেয়, তাহলে স্পিনার তাতে বুনতে পারে রহস্যের মায়াজাল! সাবেক মাঠকর্মী হিসেবে লিয়নের তো ‘হোম অব ক্রিকেটের’ নতুন রূপের রহস্যটা ধরে ফেলারই কথা। কিন্তু কাল এই নিয়ে সংবাদ সম্মেলনে যে মুখে কুলুপ এঁটেই রইলেন, ‘গত সাত বছর ধরে মাঠ পরিচর্যা নিয়ে কোনো চর্চা নেই। মনে হয় বিদ্যাটা ভুলেই গেছি। তবে মনে হয়েছে, প্রথাগত উইকেটই। যারাই টস জিতবে, ব্যাট করতে চাইবে, উপমহাদেশে এটাই অলিখিত নিয়ম। ’

No comments:

Post a Comment