জমজমের পানির সঙ্গে সাধারণ পানি মেশানো কি ঠিক?

সামর্থ্যবান মুসলমানের জীবনে একবার হজ পালন করা অবশ্য কর্তব্য। সব সময় চর্চা হয় না বলে হজ পালন সম্পর্কে অনেক কিছুই জানা থাকে না। হজের শুদ্ধ পদ্ধতি, হজের প্রস্তুতি নিয়ে জানা মুসলিমদের কর্তব্য। এ লক্ষ্যেই এনটিভির বিশেষ অনুষ্ঠান ‘হজ ও উমরা’। জয়নুল আবেদীন আজাদের উপস্থাপনায় এনটিভির জনপ্রিয় এ অনুষ্ঠানে দর্শকের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বিশিষ্ট আলেম ড. মুহাম্মদ সাইফুল্লাহ।
জুমাবারের সরাসরি সম্প্রচারিত হজ ও উমরা অনুষ্ঠানের তৃতীয় পর্বে জমজমের পানির সঙ্গে সাধারণ পানি মেশানো যাবে কি না, সে সম্পর্কে পটুয়াখালী থেকে টেলিফোনে জানতে চেয়েছেন জাহানারা বেগম। অনুলিখনে ছিলেন জহুরা সুলতানা।
প্রশ্ন : জমজমের পানির সঙ্গে যে আমরা সাধারণ পানি মেশাই, এটা কতখানি ঠিক আছে? এটা কি নবী (সা.) বলেছেন? এটা করলে জমজমের পানির যে গুণাগুণ রয়েছে, সেগুলো থাকবে কি?
উত্তর : আসলে জমজমের পানির সঙ্গে অন্য পানি মেশানোর কোনো নির্দেশনা নেই অথবা রাসুল (সা.) করতে বলেছেন বা সাহাবায়ে কেরাম করছেন, এমন সুস্পষ্ট কোনো প্রমাণ পাওয়া যায় না। জমজমের পানির ফজিলত রয়েছে। সুতরাং প্রয়োজনে অল্প পান করবেন, লোকদের যতটুকু সম্ভব ততটুকু দেবেন। এর মধ্যে পানি মিশিয়ে দিলেন, এটা মূলত সাব্যস্ত হয়নি। এটা আমাদের ব্যক্তিগত গবেষণা, হয়তো কেউ নিজে গবেষণা করে এটা আবিষ্কার করেছেন। এতে জমজমের পানির যে মর্যাদা সেটা যেমন ক্ষুণ্ণ হচ্ছে, তেমনি জমজমের পানির যেই ফজিলত রয়েছে সেই ফজিলতটাও তিনি লাভ করতে পারবেন না।

No comments:

Post a Comment