প্রকা‌শ্যে এ‌লো 'Android 8.0 Oreo'

‘অ্যান্ড্রয়েড এন’-এর পর এবার এসে গেল ‘অ্যান্ড্রয়েড ও’। মঙ্গলবারই প্রকাশ্যে এল এখনও পর্যন্ত গুগলের সবচেয়ে আধুনিক ও বৃহত্তম আপডেট ‘অ্যান্ড্রয়েড ওরিও’। মিষ্টির নাম মোতাবেক অ্যান্ড্রয়েডের আপডেটের নাম রাখার প্রথা এক্ষেত্রেও জারি থাকল। ‘এন’ এর পর ইংরেজি বর্ণের অক্ষর ‘ও’ অনুযায়ী জনপ্রিয় ক্রিম বিস্কুট ‘ওরিও’-র নাম অনুসারে এবারের আপডেটটির নাম রাখা হয়েছে বলে জানিয়েছে গুগল।

প্রথা মেনে এবারও অ্যান্ড্রয়েডের নবতম আপডেটটি পাচ্ছে গুগলের নিজস্ব হ্যান্ডসেট নেক্সাস ৫এক্স, নেক্সাস ৬পি, গুগল পিক্সেল, পিক্সেল এক্সএল ও পিক্সেল সি। এছাড়াও দ্রুতই অ্যান্ড্রয়েড ৮.০ ওরিও আপডেট পেতে চলেছে অন্যান্য (নন-গুগল) স্মার্টফোনও। যাঁরা গুগলের হ্যান্ডসেট ব্যবহার করেন, তাঁরা ‘ওভার দ্য এয়ার’ বা OTA আপডেটের জন্য হা-পিত্যেশ করে রয়েছেন। গুগলের তরফে জানানো হয়েছে, OTA আপডেট পাওয়া যাবে আগামী সপ্তাহ থেকেই। যাঁরা OTA আপডেটের জন্য অপেক্ষা করতে চাইছেন না তাঁরা কীভাবে এই আপডেট ডাউনলোড করতে পারবেন জেনে নিন এই প্রতিবেদনে।
কোন কোন হ্যান্ডসেটে মিলবে লেটেস্ট অ্যান্ড্রয়েড আপডেটটি?
গুগলের তরফে যে তালিকা দেওয়া হয়েছে, সেটি তুলে দেওয়া হল এই প্রতিবেদনে-
Nexus 5X
Nexus 6P
Google Pixel
Google Pixel XL
Pixel C
Nexus Player

এছাড়াও কয়েকটি নন-গুগল স্মার্টফোনও এবছরের শেষের দিকে ৮.০ আপডেট পাবে। Huawei, Motorola, Nokia, Samsung ও Sony হ্যান্ডসেটেও ধীরে ধীরে এই আপডেট পাওয়া যাবে। নোকিয়া-র তরফে জানানো হয়েছে, নোকিয়া ৩, ৫ ও ৬-তিনটি মডেলই অ্যান্ড্রয়েড ওরিও আপডেট পাবে। ভারতীয় সংস্থা মাইক্রোম্যাক্স-এর ক্যানভাস ইনফিনিটি ও লেনোভো কে৮ মডেলেও পাওয়া যাবে ‘ও’ আপডেট। আসুস-এর জেনফোন সিরিজ, ওয়ান প্লাস-এর ৩, ৫ ও ৩টি হ্যান্ডসেটেও পাওয়া যাবে এই আপডেট।
যাঁরা এখনই এই আপডেট চান তাঁরা কী করে ডাউনলোড করতে পারবেন? গুগলের একটি ব্লগ পোস্ট জানাচ্ছে, অ্যান্ড্রয়েড বেটা প্রোগ্রাম অনুযায়ী সবার আগে দেখে নিতে হবে আপনার হ্যান্ডসেট ‘অ্যান্ড্রয়েড ও’ সাপোর্ট করবে কি না। যদি করে, তাহলে নিচের লিঙ্ক থেকে ম্যানুয়ালি ডাউনলোড করতে পারেন। তবে এই পদ্ধতি বেশ খানিকটা সময়সাপেক্ষ ও জটিল।

এক্ষেত্রে গুগলের তরফে জানানো হয়েছে, সম্পূর্ণ ‘রিস্ক’ ইউজারের। নিজের ‘ডেটা’র ব্যাক-আপ নিতে ভুলবেন না। গুগল সতর্ক করে জানাচ্ছে, ম্যানুয়ালি এই আপডেট ডাউনলোড করার সময় আপনার পুরনো সব তথ্য মুছে যেতে পারে। ডাউনলোড করা হয়ে গেলে সিস্টেম রি-বুট করে নিন।

No comments:

Post a Comment