বেহেশতে যাওয়ার সহজ পথ কী?

নামাজ, রোজা, হজ, জাকাত, পরিবার, সমাজসহ জীবনঘনিষ্ঠ ইসলামবিষয়ক প্রশ্নোত্তর অনুষ্ঠান ‘আপনার জিজ্ঞাসা’। জয়নুল আবেদীন আজাদের উপস্থাপনায় এনটিভির জনপ্রিয় এ অনুষ্ঠানে দর্শকের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বিশিষ্ট আলেম ড. মুহাম্মদ সাইফুল্লাহ।
আপনার জিজ্ঞাসার ১৯৮৬তম পর্বে বেহেশতে যাওয়ার কোনো সহজ পথ আছে কি না, সে সম্পর্কে রাজধানীর উত্তরা থেকে ইমেইলে জানতে চেয়েছেন আলমগীর হোসেন। অনুলিখনে ছিলেন জহুরা সুলতানা।

প্রশ্ন : বেহেশতে যাওয়ার সহজ পথ বলে দেন।
উত্তর : বেহেশতে যাওয়ার পথ খুবই সহজ, খুবই সহজ কথা। আল্লাহর নবী (সা.) এর কাছে সুফিয়ান এসে প্রশ্ন করলেন, ‘হে আল্লাহর রাসূল (সা.)! ইসলামের মধ্যে এমন একটি কথা বলে দিন যে কথাটি আজকে আপনাকে জিজ্ঞেস করার পর আর কাউকে জিজ্ঞেস করব না, আর অতিরিক্ত করব না। এতটুকু আপনি আমাকে বলে দেন।’ তখন আল্লাহর নবী (সা.) সুফিয়ানকে বলেন, ‘খুব সহজ হয় তুমি আল্লাহর প্রতি ঈমান এনেছ, এটার স্বীকৃতি দান করলে। তার পর ওই ঈমানের উপর নিজেকে অবিচল রাখো, প্রতিষ্ঠিত রাখো।’ খুব সহজ কাজ, বক্তব্যও খুব সংক্ষিপ্ত।
কিন্তু অনেক বিশাল একটি বক্তব্য, মনে হয় যেন ঝিনুকের মধ্যে সমুদ্র। আল্লাহর নবী (সা.) খুব সহজভাবে বলে দিলেন। কিন্তু এই অবিচলতাটা কী আর ঈমানটা কী?
এই দুটি বিষয় যদি কোনো ব্যক্তি সত্যিকার অর্থে জানতে পারে, তাহলে নিজেকে সত্যিকার ঈমানের ওপর প্রতিষ্ঠিত রাখতে পারবে। আর এই কাজটাই হচ্ছে মূলত জান্নাতের জন্য একমাত্র গুরুত্বপূর্ণ পথ, যেটা আল্লাহর নবী (সা.) খুব সহজ পথ হিসেবে দেখিয়েছেন।
কোরআনে কারিমের মধ্যে যদি আমরা দেখি, একই কথা আল্লাহ সুবহানুতায়ালা বলেছেন, ‘যারা এই ঘোষণা দেয় যে, আমাদের রব হচ্ছেন আল্লাহ, তারপর এর ওপর অবিচল থাকে এবং তাঁদের শেষ পর্যন্ত জান্নাতের সুসংবাদ দেওয়া হয়।’ অর্থাৎ জান্নাতের পথ এটাই। তাই কেউ যদি সংক্ষেপে জান্নাতের পথ লাভ করতে চান, তাহলে তিনি সত্যিকার ঈমানকে উপলব্দি করুন, ঈমানের উপর নিজেকে প্রতিষ্ঠিত এবং অবিচল রাখার চেষ্টা করুন। তাহলেই তিনি জান্নাতের পথে সোজা যেতে পারবেন।

No comments:

Post a Comment