ব্যথা দূর করার খাবার

শরীরের নানা স্থানে অনেকেরই ব্যথা তৈরি হয়। এসব ব্যথায় অনেকেরই স্বাভাবিক কাজকর্মে ব্যাঘাত ঘটে। তবে কয়েকটি খাবার ও মসলা যদি আপনার খাদ্যতালিকায় রাখেন তাহলে এসব ব্যথা সহজে আক্রমণ করবে না। ব্যথা প্র‌তি‌রোধী খাবারগুলো হলো-

আদা
আদা মানুষের শরীরের রোগ প্রতিরোধ ও নিরাময়ের জন্য খুবই উপকারী। প্রতিদিন খাবার তালিকায় কিছু পরিমান সতেজ বা শুকনা আদা থাকলে আমাদের পেশীর গঠনে সহায়তা করে। বিভিন্ন ধরনের শারীরিক ব্যথা বা আঘাত পাওয়া ব্যথা দূর করতেও আদার কার্যকরী গুণ রয়েছে।

রসুন
ব্যথা প্রতিষেধক হিসেবে রসুনের ব্যবহার আমাদের অনেকেরই জানা। শারীরিক যেকোনো ব্যথায় এটি হালকা গরম তেল বা অলিভ অয়েলে রসুন পেস্ট মিশিয়ে শরীরে লাগান। এতে শরীরের যেকোনো ব্যথা খুব সহজেই দূর হবে। অনেকে প্রতিদিন অন্তত এক কোয়া কাঁচা রসুন ভাতের সঙ্গে খান। এই অভ্যাসও আপনাকে বাত ব্যথা বা অন্যান্য ব্যথা থেকে মুক্তি দিতে সক্ষম।

চেরি ফল
এই ফলটি দেহের পেশীর পুনর্গঠনে সহায়তা করে। চেরি ফলের জুস অথবা হালকা সেদ্ধ চেরি খেলে শরীরের বহু ব্যথা দ্রুত দূর হয়।

আঙুর
প্রতিদিন ১০০ গ্রাম আঙুর খাওয়ার অভ্যাস থাকলে ব্যাক পেইন বা পিঠের ব্যথা দূর হতে বাধ্য। এই ফলে থাকা পুষ্টিকর বিশেষ উপাদান আপনার শরীরের রক্ত চলাচলকে সরল করে দিতে সক্ষম। এতে শরীরের ব্যথা দূর হয়।

লবঙ্গ
লবঙ্গ এমন একটি মসলা যা খাবারের স্বাদ বাড়ানোর সঙ্গে দেহের নানা ধরনের উপকারী গুণ বহন করে। বিভিন্ন ধরণের দাঁতের ব্যথা নির্মূলে এটি ব্যবহার করা যেতে পারে। এছাড়া অন্যান্য যেকোনো ব্যথা নির্মূলে লবঙ্গের গুড়া অলিভ অয়েলে মিশিয়ে ব্যবহার করা যেতে পারে- এ‌তে দারুণ উপকার মেলা সম্ভব।

No comments:

Post a Comment