ইনহেলার কি হাঁপানির শেষ চিকিৎসা?

হাঁপানির চিকিৎসায় যাঁরা ইনহেলার ব্যবহার করছেন, তাঁদের অনেকেই মনে করেন, ইনহেলার বুঝি হাঁপানির শেষ চিকিৎসা। আসলে কথাটি ঠিক নয়। ইনহেলার হচ্ছে হাঁপানির প্রথম চিকিৎসা।
ধরুন, চার মিলিগ্রামের একটি ভেনটোলিন ট্যাবলেটে থাকে চার হাজার মাইক্রোগ্রাম ওষুধ। এটি গিলে খাবার পর প্রায় তিন হাজার ৯৮০ মাইক্রোগ্রাম ওষুধ রক্ত দিয়ে সারা শরীরে ছড়িয়ে যাওয়ার কারণে হাত-পা কাঁপে, বুক ধড়ফড় করে, অস্থির লাগে, ঘুম আসে না ইত্যাদি উপসর্গ দেখা যায়।
এই ভেনটোলিন ইনহেলারের মাধ্যমে দুটি চাপ শ্বাসে নিলে সরাসরি আনুমানিক ২০ মাইক্রোগ্রাম ওষুধ শ্বাসনালিতে পৌঁছে যায়। এ সময়ে রক্তে কোনো ওষুধ গেল না বললেই চলে। এ ক্ষেত্রে শ্বাসকষ্টও কমে যায় এবং পার্শ্ব প্রতিক্রিয়াও দেখা যায় না। শ্বাসে ওষুধ নিলে সেটি সরাসরি শ্বাসনালিতে যাচ্ছে, অন্যদিকে মুখে খেলে তা খাদ্যনালি হয়ে রক্ত দিয়ে শ্বাসনালিতে যায়। কাজেই শ্বাসে ব্যবহৃত ওষুধ দ্রুত কাজ করে।
তবে ইনহেলার ব্যবহারের একটি সহজ পদ্ধতি হচ্ছে ব্যবহারের আগে ইনহেলার ঝাঁকিয়ে নিতে হয়। তারপর পুরো শ্বাস ফেলে শ্বাস বন্ধ রাখতে হবে। আবার স্বাভাবিক শ্বাস নিতে হয়। প্রয়োজনে আবার একইভাবে করতে হবে। যাঁরা সঠিকভাবে ইনহেলার ব্যবহার করতে পারেন না, তাঁদের জন্য রয়েছে স্পেসার। স্পেসারের মাধ্যমে ইনহেলার গ্রহণ করা সহজ।

ডা. সজল আশফাক 
সহযোগী অধ্যাপক, হলি ফ্যামিলি রেড ক্রিসেন্ট মেডিকেল কলেজ।

No comments:

Post a Comment