শিশুর পায়ের আঙুলে ভর দিয়ে হাঁটা বিষয়ে কিছু পরামর্শ

ছোট ছোট শিশুদের মধ্যে অনেককেই পায়ের আঙুলে ভর দিয়ে হাঁটতে দেখা যায়। শিশুর ৩ বছর বয়স পর্যন্ত এটি একটি কমন দৃশ্য। কিন্তু বয়স ৫ বছর বা তার বেশি হয়ে গেছে, কিন্তু এখনো পায়ের আঙুলে ভর দিয়ে হাঁটছে, এমনটি হলে সেটি তার নিউরোলজিক্যাল ইমম্যাচুরিটির লক্ষণ। সংশ্লিষ্ট বাবা-মা এবং অভিভাবকদের মধ্যে এ নিয়ে দুশ্চিন্তার শেষ থাকে না। এদিকে, অটিস্টিক শিশুদের মধ্যেও কারো কারো এ প্রবণতা দেখা যায়।

অটিস্টিক শিশুদের মধ্যে সেন্সরি প্রসেস ডিজঅর্ডারের সমস্যা প্রায়শই দেখা যায়। সেন্সরি প্রসেসে যাদের ভেস্টিবুলার সিস্টেমে সমস্যা থাকে তাদের মধ্যে পায়ের আঙুলে ভর দিয়ে হাঁটার প্রবণতা থাকে বলে অনেকে মনে করেন। ভেস্টিবুলার সিস্টেম মস্তিষ্ককে আমাদের শারীরিক নড়াচড়া এবং অবস্থান সম্পর্কে তথ্য দেয়। এক্ষেত্রে থেরাপিউটিক ভেস্টিবুলার স্টিমুলেশনের মাধ্যমে পায়ের আংগুলে ভর দিয়ে হাঁটার প্রবণতা কমানো যায়।
পায়ের আঙুলে ভর দিয়ে হাঁটার কারণ হিসেবে আবার ভিজ্যুয়াল ভেস্টিবুলারের সমস্যাকেও দায়ী বলে মনে করা হয়। আঙুলে ভর দিয়ে হাঁটে এ ধরণের কিছু শিশুকে প্রিজম লেন্স চশমা দেয়ার পরক্ষণেই দেখা গিয়েছে যে, তারা স্বাভাবিকভাবে হাঁটছে।

পায়ের আংগুলে ভর দিয়ে হাঁটার জন্যে আরেকটি পদ্ধতি Casting. Cast এর অর্থ হতে পারে বেড়ী। এটি পায়ের আকৃতির অনুরূপে তৈরি করে পায়ে পরানো হয়, যদি দেখা যায় যে, Tendon (রগ) এর সমস্যার জন্যে এটি হচ্ছে- এটি পরিয়ে Tandon-কে স্ট্রেচিং করানো হয়। এটি পায়ে পরিয়ে রাখারও কিছু নিয়ম আছে। দু সপ্তাহ করে পরানো হয় এবং মোট ৬-৮ সপ্তাহ পরানো হয়।

আর যদি পায়ের গঠনজনিত কোনো সমস্যা থাকে তখন ডাক্তারের পরামর্শে সার্জারির মাধ্যমেও এ সমস্যা দূর করা যায়।
আপনি যাই করুন না কেন, বিশেষজ্ঞ ডাক্তার এবং বিশেষজ্ঞ অক্যুপেশনাল থেরাপিস্টের সঙ্গে আলোচনা করে সমস্যার মূল কারণ চিহ্নিত করুন আগে এবং তারপর চিকিৎসা করান। অনুগ্রহপূর্বক কোনো হাতুড়ে ডাক্তারের নিকট যাবেন না এবং কোনো নন-একাডেমিক অক্যুপেশনাল থেরাপিস্টের নিকটেও যাবেন না। চিকিৎসার মাধ্যমে আপনার সন্তানের ভাল হবার সম্ভাবনা যাচাই করুন এবং সবার আগে তার সেফটি'কে প্রাধান্য দেবেন।
সূত্র: www.autism.com

No comments:

Post a Comment