পোকামাকড় দেখে ভয় পেলে শিরক হবে কি?

নামাজ, রোজা, হজ, জাকাত, পরিবার, সমাজসহ জীবনঘনিষ্ঠ ইসলামবিষয়ক প্রশ্নোত্তর অনুষ্ঠান ‘আপনার জিজ্ঞাসা’। জয়নুল আবেদীন আজাদের উপস্থাপনায় এনটিভির জনপ্রিয় এ অনুষ্ঠানে দর্শকের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বিশিষ্ট আলেম ড. মুহাম্মদ সাইফুল্লাহ ।
আপনার জিজ্ঞাসার ১৯৮৪তম পর্বে ভয়ঙ্কর প্রাণী, বিষাক্ত পোকামাকড় দেখে ভয় পাওয়া শিরক হবে কি না, সে সম্পর্কে দক্ষিণ দনিয়া, নূরপুর, ঢাকা থেকে চিঠিতে জানতে চেয়েছেন নাম প্রকাশে অনিচ্ছুক দর্শক। অনুলিখনে ছিলেন জহুরা সুলতানা।

প্রশ্ন : ভয়ঙ্কর প্রাণী, বিষাক্ত পোকামাকড় দেখে ভয় পেলে কি শিরক হবে?

উত্তর : না। ভয়ঙ্কর প্রাণী যেমন : বাঘ দেখলেন, সিংহ দেখলেন, সাপ দেখলেন ভয় পেয়ে গেলেন। এটা শিরক না। এটাকে বলা হয়ে থাকে বাহ্যিক ভয়। বাহ্যিক ভয় এবং গোপন ভয় এই দুটির মধ্যে পার্থক্য রয়েছে। সেটা হচ্ছে, গোপন ভয় যেটা রয়েছে সেই ভয়টুকু মূলত কোনো ব্যক্তি থেকে যেমন : আপনি কোনো একটা কবরের সামনে দিয়ে যাচ্ছেন, আপনি মনে করলেন কবরস্থ যেই ব্যক্তি রয়েছে সে আল্লাহর ওলি, এখানে যদি টাকা না দিয়ে যান, তাহলে আপনার বিপদ হবে। এটা হচ্ছে, গোপন ভয়। এ ধরনের গোপন ভয় যদি কোনো ব্যক্তি করে তাহলে এটা শিরক হবে।

কিন্তু বাহ্যিক ভয়, যেমন : পুলিশ লাঠি নিয়ে আপনাকে মারতে আসছে, আপনি ভয় পেলেন ; সামনে বাঘ পড়ল, আপনি ভয় পেলেন। এটা হলো বাহ্যিক ভয়। বাহ্যিক যে ভয় রয়েছে সেটি জায়েজ, এটি প্রকৃতিগত বিষয়, মানুষের সৃষ্টিগত বিষয়। এই বাহ্যিক ভয়গুলো শিরকের মধ্যে অন্তর্ভুক্ত নয়। বাহ্যিক ভয়টা মানুষের প্রাকৃতিক বিষয়। গোপন ভয় যেগুলো আছে সেগুলো শিরকের মধ্যে অন্তর্ভুক্ত হবে।

No comments:

Post a Comment