দাগ-‌ছোপ, বু‌ড়ি‌য়ে যাওয়া ও অমসৃন ত্বকের রক্ষাকবজ

ত্বক ভাল রাখবেন কীভাবে? চারপাশে দূষণের মাঝেও কীভাবে ত্বক (স্কিন টোন, স্কিন কোয়ালিটি) ভাল থাকে, সে বিষয়ে নজর রাখা উচিত প্রত্যেকেরই। ছোট থেকে টিনেজ পর্যন্ত অনেক সময় মা-ই নিয়ে নেন সন্তানের ত্বকের যত্ন। আবার কখনও নিজের দায়িত্বেই ত্বকের যত্ন নেওয়া শুরু করে দেয় কেউ কেউ। কিন্তু, বয়স যদি ২৯-এর দেউড়ি পার করে ৩০-এর কোটায় পৌঁছে যায়, তাহলে ত্বকের যত্ন নেওয়ার কথা ভুলে যান অনেকেই। সংসারের চাপে হোক কিম্বা অন্য কিছু, ত্বকের যত্ন নেওয়া যে সব বয়সেই গুরুত্বপূর্ণ, তা কিন্তু এখন চিকিৎসকরাও বলতে শুরু করেছেন।

আর তাই মধ্য তিরিশে কীভাবে ত্বক ভাল রাখা যায়, তারই কিছু টিপস দেওয়া হচ্ছে। যেমন, ত্বক ভাল রাখতে বেশি করে জল খান। প্রতিদিন পরিমাণ মত জল খেলে ত্বকের জেল্লা যেমন বাড়বে তেমনি অবাঞ্ছিত দাগ ছোপও দূর করা যাবে।

গবেষকদের একাংশ বলছেন, মধ্য তিরিশে সেক্স করলেও নাকি ত্বক ভাল থাকে। সপ্তাহে যদি ৩ বার সেক্স করা যায়, তাহলে ত্বকের জেল্লা বাড়বে।
মেকআপের ব্যবহারও কম করতে হবে বলে মত ওই গবেষকদের।

স্বাস্থ্যকর জীবনযাপন করুন।
বেশি করে সবুজ রঙের শাক সবজি খান।
ভিটামিন সমৃদ্ধ খাবার খেলে ত্বক ভাল থাকবে।
মধ্য তিরিশে ত্বক ভাল রাখতে যোগাসন করুন। যোগের মাধ্যমে শরীর থেকে অপ্রয়োজনীয় টক্সিন বেরিয়ে যায়। ফলে ত্বক ভাল থাকে।
রোদ এবং ধুলো থেকে দূরে থাকুন। সূর্যের আলো থেকে যত দূরে থাকবেন, ত্বক তত ভাল থাকবে বলেও জানানো হয়েছে।

সব সময় হাসিখুশি থাকুন। জেল্লাদার ত্বক পাওয়ার জন্য মনকে খুশি রাখুন। তাহলেই ত্বক আরও ভাল থাকবে বলে জানাচ্ছেন গবেষকরা।
ত্বক ভাল রাখতে চকলেট খান বেশি করে। মহিলাদের অনেকেরই প্রিয়, তাই বেশি করে চকলেট খেলে জেল্লাদার ত্বক পাওয়া থেকে আপনাকে কেউ আটকাতে পারবে না বলেও গবেষকদের একাংশের তরফে জানানো হয়েছে।

No comments:

Post a Comment