দেনমোহরের টাকার বদলে স্বর্ণালংকার দেওয়া শরীয়ত সম্মত!

নামাজ, রোজা, হজ, জাকাত, পরিবার, সমাজসহ জীবনঘনিষ্ঠ ইসলাম বিষয়ক প্রশ্নোত্তর অনুষ্ঠান ‘আপনার জিজ্ঞাসা’। জয়নুল আবেদীন আজাদের উপস্থাপনায় এনটিভির জনপ্রিয় এ অনুষ্ঠানে দর্শকের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বিশিষ্ট আলেম ড. মুহাম্মদ সাইফুল্লাহ।
আপনার জিজ্ঞাসার ১৯৪৬তম পর্বে দেনমোহরের টাকার বদলে স্বর্ণালংকার দেওয়া যাবে কি না, সে সম্পর্কে ঢাকার লালবাগ রোড থেকে ই-মেইলে জানতে চেয়েছেন জাহিদুল হাসান। অনুলিখনে ছিলেন জহুরা সুলতানা।

প্রশ্ন : আমি আপনার জিজ্ঞাসা অনুষ্ঠানের একজন নিয়মিত দর্শক। এই অনুষ্ঠানটি আমার অনেক ভালো লাগে। আমার প্রশ্ন হচ্ছে, কোনো বিবাহে স্বামী যদি দেনমোহর বাবদ অর্থ না দিয়ে স্বর্ণালংকার দেয় এবং স্ত্রী যদি তা মেনে নেয়, তবে কি তা শরিয়ত সম্মত হবে?

উত্তর : যদি স্ত্রী এটি মেনে নেয় এবং উভয়ের সম্মতিক্রমে সেটা গ্রহণযোগ্য হয়, তাহলে সেটি দেনমোহর হিসেবে বিবেচিত হবে। স্বর্ণালংকার না হয়ে যদি সেটা অন্য কিছুও হয়, তাহলে তাতে কোনো অসুবিধা নেই। যেমন- সে একটি জমি রেজিস্ট্রি করে দিল, একটি ফ্ল্যাট রেজিস্ট্রি করে দিল ইত্যাদি ইত্যাদি। স্ত্রী যদি এটি মেনে নেয় তাহলে তা জায়েজ, কোনো অসুবিধা নেই। দেনমোহর হিসেবে আদায় হয়ে যাবে।

দেনমোহরের টাকার বদলে কি স্বর্ণালংকার দেওয়া যাবে?

No comments:

Post a Comment