পেঁপের বীজ আর মধুর বি‌শেষ ঔষধি ক্ষমতা

বর্তমান প্র‌তিকূল প‌রি‌বেশে সুস্থভাবে বাঁচতে পেঁপের বীজ আর মধুর গুরুত্ব অপ‌রিসীম।
এখন যা পরিস্থিতি তাতে কোনো মতে ৬০ বছর পেরুতে পারলে নিজেদের ভাগ্যবান মনে করা যেতে পারে। কারণ, সে তো সবারই জানা। চারিদিকে আজ শুধু বিষ আর বিষ। খাবারে ভেজাল, বায়ুতে দূষণ, পানিতে জীবাণু। এর পরও কী করে বাঁচার আশা রাখা যায় বলুন!

ত‌বে আশার কথা হ‌লো, প্রাকৃতিক উপদানের মধ্যে এমন কিছু শক্তি রয়েছে, যা এত প্রতিকূলতা সত্ত্বেও আমাদের শরীরকে সব দিক থেকে সুস্থ রাখতে সক্ষম। এই লেখায় প্রাকৃতিক উপাদানে তৈরি এমন একটি ঘরোয়া ওষুধ সম্পর্কে আলোচনা করা হল; যা প্রতিদিন খেলে আমাদের শরীরের নানাবিধ ঘাটতি যেমন দূর হবে, তেমনি ছোট-বড় প্রায় কোনো রোগই ছুঁতে পারে না।

কীভাবে বানাতে হবে এই ঘরোয় ওষুধটি? এটি বানাতে প্রয়োজন পড়বে পেঁপের বীজ আর মধুর। ২ চামচ পেঁপের বীজ নিয়ে তার সঙ্গে ১ চামচ মধু মিশিয়ে প্রতিদিন সকালে খালি পেটে খাওয়া শুরু করুন। তাহলে দেখবেন নিচে আলোচিত এই ৭টি সমস্যা কোনোদিন আপনাকে ছুঁতেও পারবে না।
১. শরীর থেকে সব বিষ বের করে দেয়
এই ওষুধে রয়েছে প্রচুর মাত্রায় অ্যান্টিঅক্সিডেন্ট এবং এমন কিছু শক্তিশালী উপাদান, যা শরীর থেকে সব রকমের ক্ষতিকর টক্সিন বা বিষ বের করে দিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। ফলে রোগ-বালাইয়ে আক্রান্ত হওয়ার আশঙ্কা বহুগুণে হ্রাস পায়।
২. পাকস্থলিতে উপস্থিত ক্ষতিকর পোকাদের মেরে ফেলে
পাকস্থলিতে এইসব ক্ষতিকর উপাদানের মাত্রা যত বৃদ্ধি পাবে, তত হজমের সমস্যা বাড়বে। আর এই ধরনের রোগের হাত থাকে বাঁচতে এই ঘরোয়া ওষুধটির কোনো বিকল্প হয় না বললেই চলে। কারণ এতে উপস্থিত নানা উপকারী উপাদান এইসব পোকাদের মেরে ফেলে। ফলে হজমের সমস্যা হওয়ার সম্ভাবনা অনেকাংশে হ্রাস পায়।
৩. ওজন হ্রাস পায়
যারা ওজন কমাতে চাইছেন, তাদের তো এই ওষুধটি খাওয়া মাস্ট! কারণ পেঁপে এবং মধুতে রয়েছে বেশ কিছু লিপিডস এবং পটাশিয়াম, যা হজমশক্তি বাড়িয়ে চর্বি হ্রাসে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। যেমনটা আমাদের সকলেরই জানা আছে যে হজম ক্ষমতা যত ভাল হবে, তত শরীরে চর্বি জমবে কম। ফলে ওজন কমবে চোখে পড়ার মতো।
৪. পেশির গঠন সাহায্য করে
এই ওষুধটিতে রয়েছে প্রচুর মাত্রায় প্রোটিন, যা পেশির গঠনে বিশেষ ভূমিকা পালন করে থাকে। তাই তো যদি পেশিবহুল শরীর পেতে চান, তাহলে আজ থেকেই খাওয়া শুরু করুন এই ঘরোয়া ওষুধটি।

৫. ক্লান্তি দূর করে
কোনো কোনো সময় ক্লান্তি আমাদের এতটাই দুর্বল করে দেয় যে, এই জেট যুগে প্রতিযোগিতায় টিকে থাকা প্রায় অসম্ভব হয়ে দাঁড়ায়। আপনিও যদি একই সমস্যার শিকার হয়ে থাকেন তাহলে পেঁপে এবং মধু মিশ্রিত এই ওষুধটি খাওয়া শুরু করুন। কারণ এতে রয়েছে গ্লুকোসিনোলেট নামে একটি উপাদান, যা কোষদের কর্মক্ষমতা বাড়িয়ে দেয়। ফলে ক্লান্তি ধারে কাছেও ঘেঁষতে পারে না।

৬. ভাইরাসের সংক্রমণের হাত থেকে রক্ষা করে
এই ওষুধটিতে রয়েছে প্রচুর মাত্রায় অ্যান্টি-অক্সিডেন্ট, যা শরীরের রোগপ্রতিরোধ ক্ষমতাকে এতটাই শক্তিশালী করে যে কোনও ভাইরাসই তেমন একটা ক্ষতি করতে পারে না। তাই আপনিও যদি ভাইরাসের আক্রমণের হাত থেকে বাঁচতে চান, তাহলে শিগগির খাওয়া শুরু করুন এই ওষুধটি।

৭. পুরুষদের ফার্টিলিটি আরও উন্নত করে
পেঁপের বীজে উপস্থিত বেশ কিছু এনজাইম স্পার্ম কাউন্টের উন্নতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। ফ‌লে বিছানায় স্ত্রীর স‌ঙ্গে যৌন ক্রিয়া বৃ‌দ্ধি পায়।

No comments:

Post a Comment