ফুসফুসে যেসব সমস্যা হয়

ফুসফুস একটি গুরুত্বপূর্ণ অঙ্গ। তবে এই গুরুত্বপূর্ণ অঙ্গটি নানা কারণে আক্রান্ত হয়ে পড়ে। ফুসফুসের রোগের মধ্যে রয়েছে হাঁপানি, সিওপিডি ইত্যাদি। এ ছাড়া রয়েছে আরো নানা রোগ।

ফুসফুসের বিভিন্ন সমস্যার বিষয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ২৮৬৯তম পর্বে কথা বলেছেন ডা. ইকবাল হাসান মাহমুদ। বর্তমানে তিনি ইউনাইটেড হাসপাতালে বক্ষ্যব্যাধি বিভাগে জেষ্ঠ্য পরামর্শক হিসেবে কর্মরত।

প্রশ্ন : আপনাদের কাছে যারা আসছে তারা কোন কোন সমস্যা নিয়ে আসছে?
উত্তর : প্রধাণত আসে অ্যাজমা বা হাঁপানি নিয়ে। হাঁপানি অনেক পুরোনো, দীর্ঘস্থায়ী, কষ্টকর রোগের একটি নাম। যাঁর হাঁপানি রয়েছে সে জানে যে তার জীবন কতটুকু যন্ত্রণাদায়ক। আপনি যদি প্রশান্তিময় শ্বাস না নিতে পারেন, আপনি চিন্তা করেন, আপনার অবস্থা কী হবে? সে শ্বাস নিচ্ছে, তবে শ্বাস ফেলতে পারছে না। তখন বাঁশির মতো শাঁ শাঁ শব্দ হয়। বুকে আটশাঁটভাব অনুভূত হয়। এর কারণ এখনও জানা যায়নি। তবে কিছু ঝুঁকি কাজ করে। ঝুঁকির মধ্যে বায়ুদূষণ অন্যতম।
আপনি চিন্তা করেন সারা পৃথিবীতে সিওপিডি এখন মৃত্যুর তৃতীয় কারণ হিসেবে এসে গেছে। সুতরাং আমাদের নির্মল বাতাস নিতে হবে। সিওপিডি রোগীও কিন্ত অনেক আসছে। সিওপিডির প্রধান কারণ হচ্ছে ধূমপান ও বায়ুদূষণ। সুতরাং ধূমপান যদি আমরা বন্ধ না করতে পারি,তাহলে হবে না। ধূমপান করলে ফুসফুসের কোনো না কোনোভাবে সমস্যা হবে। সিওপিডি এমন একটি রোগ যে এটি দৃশ্যমান হয় ৪০ বছরের পর থেকে। এতে খুব শ্বাসকষ্ট হয়। হাঁপানির ক্ষেত্রে আপনি হয়তো একটু ইনহেলার নিলেন স্টেরয়েড নিলেন, হাঁপানির শ্বাসকষ্ট চলে যায়। কিন্তু সিওপিডির শ্বাসকষ্ট কিন্তু যায় না। কারণ, ফুসফুসের আর্কিটেকচার বা গঠনগত দিকটিই নষ্ট হয়ে যায়। যদি ফুসফুসই না থাকে আপনি তাহলে শ্বাস নিবেন কী দিয়ে?

No comments:

Post a Comment