‘ফুসফুস ভালো রাখতে নির্মল বাতাসের বিকল্প নেই’

গত ২৫ সেপ্টেম্বর ছিল বিশ্ব ফুসফুস দিবস। ফুসফুস ভালো রাখতে প্রয়োজন নির্মল বাতাস। ফুসফুস দিবস নিয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ২৮৬৯তম পর্বে কথা বলেছেন ডা. ইকবাল হাসান মাহমুদ। বর্তমানে তিনি ইউনাইটেড হাসপাতালে বক্ষ্যব্যাধি বিভাগের জেষ্ঠ্য পরামর্শক হিসেবে কর্মরত।

প্রশ্ন : ২৫ সেপ্টেম্বর পালিত হয়েছে বিশ্ব ফুসফুস দিবস। আমাদের দেশে দিবসটিকে ঘিরে কি কি কর্মসূচি পালিত হয়েছে?
উত্তর : আপনি একটি প্রশ্ন করতে পারেন আলাদা করে ফুসফুস দিবস করার কি দরকার ছিল? আসলে আমরা যেমন বাতাস ছাড়া বাঁচতে পারি না,আবার শুধু বাতাস হলে চলবে না,নির্মল বাতাস দরকার। কারণ,এই নির্মল বাতাসের অভাবেই কিন্তু বিভিন্ন ধরনের ফুসফুসের রোগ হচ্ছে। তাই এবারের মূল প্রতিপাদ্য ছিল ‘লেটস ইউনাইট টুগেদার’। এই বছরই প্রথমবারের মতো পালিত হলো ওয়ার্ল্ড লাঙ্ক ডে। প্রতি বছরই সারা বিশ্বে এটি পালিত হবে।

প্রশ্ন : ‘লেটস ইউনাইট টুগেদার’ বলতে কী বোঝানো হচ্ছে?
উত্তর : আমরা সবাই মিলে কাজ করব। যত জনগণ রয়েছে, ভুক্তভোগী রয়েছে, স্বাস্থ্যকর্মী রয়েছে, মিডিয়া রয়েছে, সাংবাদিক রয়েছে সবাই মিলে যদি আমরা কাজ করি, এমনকি যে বাস চালায় সে যদি বাস বা গাড়ির কালো ধোঁয়ার নিঃসরণ না ঘটায়, সেও একটি অংশ হবে এর।
নির্মল বাতাস আমাদের প্রধান বিষয়। কেননা নির্মল বাতাসের অভাবে আমাদের নিউমোনিয়া হচ্ছে, অ্যাজমা হচ্ছে, সিওপিডি হচ্ছে, ফুসফুসের ক্যানসার হচ্ছে। আরো অনেক অনেক ধরনের বায়ুবাহিত বক্ষ্যব্যাধি হচ্ছে। সুতরাং ফুসফুস ভালো রাখতে নির্মল বাতাসের কোনো বিকল্প নেই। বিশুদ্ধ পানির যেমন কোনো বিকল্প নেই, তেমনি নির্মল বাতাসের কোনো বিকল্প নেই।

No comments:

Post a Comment