তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তরে ৫০০ নিয়োগ

বেশ কয়েকটি পদে লোক চেয়ে বিজ্ঞপ্তি দিয়েছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তর। আবেদন করা যাবে ১২ নভেম্বর পর্যন্ত।

ডাটা এন্ট্রি/কন্ট্রোল অপারেটর পদে ৪৮৮ জন, কম্পিউটার অপারেটর পদে ৯ জন, ব্যক্তিগত সহকারী পদে ১ জন, ক্যাটালগার পদে ১ জন ও অফিস সহকারী-কাম-কম্পিউটার মুদ্রাক্ষরিক পদে ১ জন নিয়োগ দেবে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তর। আবেদনপত্র জমা দেওয়া যাবে ১২ নভেম্বর পর্যন্ত।

বিজ্ঞপ্তিটি পাওয়া যাবে-
http://www.doict.gov.bd/site/notices/7ba9010f-ae79-4fc7-9d36-dc29fae2afe0

http://bit.ly/2zIKD67 লিংকে।

আবেদনের যোগ্যতা
ডাটা এন্ট্রি/কন্ট্রোল অপারেটর পদে অগ্রাধিকার পাবেন বিজ্ঞান বিভাগের প্রার্থীরা। পাস করতে হবে প্রমিত বুদ্ধিমত্তা পরীক্ষায় Standard aptitude test)। কম্পিউটার অপারেটর পদে আবেদনের যোগ্যতা স্নাতক বা সমমানের ডিগ্রি। অগ্রাধিকার পাবেন দুই বছরের অভিজ্ঞ বিভাগীয় ডাটা এন্ট্রি/কন্ট্রোল অপারেটর এবং বিজ্ঞান বিভাগে উত্তীর্ণরা। পাস করতে হবে Operators aptitude test-এ। ব্যক্তিগত সহকারী, অফিস সহকারী-কাম-কম্পিউটার মুদ্রাক্ষরিক ও এন্ট্রি/কন্ট্রোল অপারেটর পদে আবেদনের যোগ্যতা এইচএসসি। ব্যক্তিগত সহকারী, অফিস সহকারী-কাম-কম্পিউটার মুদ্রাক্ষরিক পদ দুটিতে বাংলা ও ইংরেজিতে টাইপিং গতি থাকতে হবে যথাক্রমে প্রতি মিনিটে ২৫, ২০ ও ৩০, ২০ শব্দ। ক্যাটালগার পদের জন্য স্বীকৃত বিশ্ববিদ্যালয় অথবা প্রতিষ্ঠান থেকে তথ্যবিজ্ঞান ও গ্রন্থাগার ব্যবস্থাপনা বিষয় ডিপ্লোমাসহ স্নাতক অথবা স্নাতক ডিগ্রি থাকতে হবে।
১২ অক্টোবর ২০১৭ তারিখে বয়সসীমা সর্বোচ্চ ৩০ বছর। মুক্তিযোদ্ধার সন্তানদের জন্য বয়সসীমা ৩২ বছর।

আবেদনের নিয়ম
তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তরের ওয়েবসাইট (www.doict.gov.bd) প্রবেশ করে ডাউনলোড করতে হবে আবেদন ফরম। নির্দেশনা অনুসারে কম্পিউটারে ইউনিকোডে কম্পোজ করে স্বাক্ষরসহ আবেদন করতে হবে। আবেদনপত্র প্রিন্ট করে ১২ নভেম্বর বিকেল ৫টার মধ্যে পাঠাতে হবে মহাপরিচালক, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তর, আইসিটি টাওয়ার (১১ তলা), আগারগাঁও, ঢাকা-১২০৭ ঠিকানায়। জমা দেওয়া যাবে সরাসরিও। ১০০ টাকার ব্যাংক ড্রাফট অথবা পোস্টাল অর্ডার জমা দিতে হবে আবেদনপত্রের সঙ্গে। আরো লাগবে সদ্য তোলা পাসপোর্ট সাইজের ৩ কপি ছবি (পেছনে নাম লিখতে হবে) ও প্রার্থীর নাম ও ঠিকানা লেখা ১৫ টাকার ডাকটিকিটযুক্ত ৪ বাই সাড়ে ৯ ইঞ্চি সাইজের দুটি ফেরত খাম। খামের ওপর পদ ও জেলার নাম লিখতে হবে। ব্যাংক ড্রাফটসহ সব সনদের সত্যায়িত অনুলিপি আবেদনপত্রের সঙ্গে পাঠাতে হবে। ই-মেইলে সফট কপি পাঠাতে হবে ddadmin@doict.gov.bd ঠিকানায়। চাকরিরত প্রার্থীদের কর্তৃপক্ষের মাধ্যমে আবেদন করতে হবে।

নিয়োগ পদ্ধতি
তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তরের উপপরিচালক (প্রশাসন) মোস্তাইন বিল্লাহ বলেন, ডাটা এন্ট্রি বা কন্ট্রোল অপারেটর পদের প্রার্থীদের নিয়োগ দেওয়া হবে দেশের বিভিন্ন উপজেলায়। বাকিদের নিয়োগ দেওয়া হবে অধিদপ্তরে। নিয়োগ দেওয়া হবে প্রচলিত নিয়ম-নীতি মেনে।

পরীক্ষার ধরন ও প্রস্তুতি
মোস্তাইন বিল্লাহ জানান, লিখিত ও মৌখিক পরীক্ষা হবে। লিখিত হবে এমসিকিউ টাইপের। প্রয়োজনীয় ক্ষেত্রে নেওয়া হবে ব্যবহারিক পরীক্ষা। লিখিত পরীক্ষায় বাংলায় ৩০, ইংরেজিতে ৩০, গণিতে ২০, সাধারণ জ্ঞানে বরাদ্দ থাকবে ২০ নম্বর। নম্বর বণ্টনে আসতে পারে পরিবর্তন। সাধারণত প্রশ্ন আসে পঞ্চম থেকে দ্বাদশ শ্রেণির পাঠ্য বই থেকে। থাকতে পারে সংশ্লিষ্ট বিষয়ের স্নাতক পর্যায়ের প্রশ্নও।
বাংলায় ব্যাকরণ থেকে সাধারণত এককথায় প্রকাশ, বাগধারা, ণত্ব-বিধান ও ষত্ব-বিধান, সাহিত্য অংশে বিভিন্ন লেখকের জীবন ও কর্ম থেকে প্রশ্ন আসে। বিখ্যাত উপন্যাস, গল্প, কবিতা, প্রবন্ধে রাখতে হবে বিস্তর জ্ঞান।
গণিতে সুদকষা, ঐকিক নিয়ম, অনুপাত, সমানুপাত, শতকরা, লসাগু-গসাগু, লাভ-ক্ষতি, ভগ্নাংশ, লগারিদম থেকে প্রশ্ন আসতে পারে। আসতে পারে উচ্চতর গণিতের বিভিন্ন সূত্র। ইংরেজিতে গ্রামার অংশে Tense, Parts of speech, Verb, Translation, Number, Gender, Narration, Voice Change, Correct Form of Verbs, Synonym, Antonym, Transformation of Sentence, Appropriate Word, Idioms and Phrasesথেকে প্রশ্ন আসতে পারে। সঙ্গে দেখতে হবে English for today অনুশীলনগুলো। তবে সাধারণত প্রশ্ন বেশি আসে গ্রামার অংশ থেকেই।
সাধারণ জ্ঞান থেকে সমসাময়িক বিষয় থেকে প্রশ্ন আসে। তাই চোখ রাখতে হবে কারেন্ট অ্যাফেয়ার্স বিষয়ক সাময়িকী ও দৈনিক পত্রপত্রিকায়। মৌখিক ও ব্যবহারিক পরীক্ষায় যাচাই করা হবে পদসংশ্লিষ্ট জ্ঞান।

বেতন ও সুযোগ-সুবিধা
কম্পিউটার অপারেটর, ব্যক্তিগত সহকারী, ক্যাটালগার পদের প্রার্থীরা বেতন পাবেন ১১০০০-২৬৫৯০ টাকা স্কেলে। অফিস সহকারী-কাম-কম্পিউটার মুদ্রাক্ষরিক ও ডাটা এন্ট্রি/কন্ট্রোল অপারেটর পদের প্রার্থীরা বেতন পাবেন ৯৩০০-২২৪৯০ টাকা স্কেলে। পাওয়া যাবে আনুষঙ্গিক সুযোগ-সুবিধা।

© কা‌লেরকন্ঠ

No comments:

Post a Comment