ঝকমকে ত্বকের জন্য আদর্শ যত্ন


সারাদিনের ধুলাবালি, দূষণ, রোদ ইত্যাদি ত্বকের অনেক ক্ষতি করে। তাছাড়া ঘর থেকে বের হওয়ার সময় ঠিক মতো সানস্ক্রিন ব্যবহার না করা, অথবা মেইকআপ পরিষ্কার না করার কারণে রোদে পোড়া দাগ, ব্রণ, ফুসকুড়ি, বলিরেখা ইত্যাদি সমস্যা দেখা দিতে পারে। তারুণ্য ধরে রাখতে চাইলে দিন শেষে ঘুমাতে যাওয়ার আগে সহজ কিছু পরিচর্যা করলেই পাওয়া যাবে সুন্দর ত্বক। 
শীতকালে ত্বকের শুষ্কতা এড়াতে ময়েশ্চারাইজার আর গরমে রোদে পোড়ার হাত থেকে বাঁচতে সানস্ক্রিন, ত্বকের যত্ন বলতে এইটুকুই বুঝি আমরা। কিন্তু এখনকার এই শুকনো গরমে শুধু সানস্ক্রিনে কাজ হয় না। দরকার সঠিক ডায়েট ও নিয়মিত ত্বকচর্চার। যেমন, প্রচন্ড রোদে বেরোলে ত্বক শুকিয়ে যায়। অনেক সময় কালো ছোপও পড়ে। এসবই হয় ত্বকের আর্দ্রতা হারিয়ে যাওয়ার
কারণে।

ত্বকের বলিরেখা আটকাতে আদার জুড়ি মেলা ভার। ত্বক থেকে ক্ষতিকারক টক্সিন বের করে দিয়ে ত্বকে রক্ত চলাচল ঠিক রাখে। এই ভাবেই প্রতিহত করে ত্বকের বুড়িয়ে যাওয়া।
ত্বকের গভীরে ঢুকে ব্যাক্টেরিয়ার সংক্রমণ প্রতিহত করে বিভিন্ন দাগ, ব্রণ বা মেচতা পরিষ্কার করে আদা।
ত্বকের ঝকঝক ভাব বাড়িয়ে তোলে, ত্বকের টোনিংয়ের কাজ করে আদা। এক টুকরো আদা ত্বকের উপর এমনই বুলিয়ে নিন। কিছুক্ষণ রাখার পর ধুয়ে ফেলুন। আপনার ত্বক ঝকঝকে এবং নরম হয়ে যাবে।

ত্বকের ক্ষত পূরণে লেবু অনেক কার্যকর। লেবু ত্বকে কোলাজেনের মাত্রা বাড়িয়ে দেয়। ফলে ত্বক হয় আরো উজ্জল ও কোমল। ত্বকের পোড়া ভাব যেমন দূর করতে পারে ঠিক তেমনি চোখের চারপাশের কালো দাগও মিলিয়ে দিতে পারে।

সপ্তায় তিন দিন এক চামচ দইয়ের সঙ্গে শশার মিশ্রণ মিশিয়ে মাখলে হাতেনাতে ফল পাবেন। শরীরের আর্দ্রতা বজায় রাখতে বেশি করে জল খাওয়া অবশ্যই প্রয়োজন। কিন্তু ঘন ঘন মুখ না ধোওয়াই ভালো। কারণ এতে ত্বকের আর্দ্রতা বাড়ার বদলে আরও শুষ্ক হয়ে যায়। তাই মুখ পরিষ্কার করতে সঙ্গে রাখুন ওয়েট ওয়াইপস বা ভেজা টিস্যু। আর উজ্জ্বল ত্বক পেতে চাইলে, দু’‌চামচ পেঁপে বাটার সঙ্গে ডিমের সাদা অংশ ও অল্প মধু মিশিয়ে মুখে লাগাতে পারেন। 

ময়েশ্চারাইজারের প্রয়োজন শুধুমাত্র শীতকালেই নয়, গরমেও রয়েছে। এক্ষেত্রে ভালো ব্র‌্যান্ডের হাল্কা ময়েশ্চারাইজার ব্যবহার করা যেতে পারে। 

নিয়মিত এই সাধারণ নিয়মগুলি মেনে চললেই এই প্রচন্ড গরমেও সুস্থ ও উজ্জ্বল ত্বক পেতে পারেন আপনি।

No comments:

Post a Comment