সবার মা‌ঝে অনুকরণীয় হ‌তে ম্যাজিক কৌশল

কে না চায় সে‌লি‌ব্রে‌টি হ‌তে ! অাপ‌নি-আ‌মি ও সে; এভা‌বে সবাই চায় অ‌ন্যদের মা‌ঝে স্মরণীয় হ‌য়ে থাক‌তে, যা‌তে আপনা‌কে ও আপনার কর্ম বা বু‌দ্ধিশ‌ক্তি‌কে সবাই অনুকরণ ক‌রে। শুধু সি‌নেমার নায়ক-না‌য়িকা আর গায়ক-গা‌য়িকা হ‌লেই সে‌লি‌ব্রে‌টি হওয়া যায় না। আবার বিজ্ঞাপন প্রচার ক‌রে বা ঘোষণা দি‌য়েও হয় না। কাজ-বু‌দ্ধির স‌ঠিক ব্যবহার অন্য‌দের থে‌কে গুনসম্পন্ন হ‌লে দেখ‌বেন অন্যরা আপনা‌কে অনুকরণ কর‌ছে।

বু‌দ্ধিমত্বা বা কর্ম দি‌য়ে‌ সে‌লি‌ব্রে‌টি হওয়া অ‌তিসহজ। সবার মা‌ঝেই এক সুপ্ত বাসনা কাজ ক‌রে, আর সেটা হ‌লো সে‌লি‌ব্রে‌টি হওয়া !  আপনা‌কে কেউ অনুসরণ কর‌বে না; এমন‌টি‌তো ভাবা সম্পূর্ণ বোকামী। আপনার জীবনযাপন যদি হয় আপন মহিমায় সমুজ্জ্বল তাহলে তা অন্যের কাছে আদর্শ হয়ে উঠবে। আর এতে অন্যরাও আপনাকে অনুকরণ করতে পারে। অাজ‌কের লেখায় ক‌য়েকটি গুন বা উপায় দেয়া হ‌লো, যা মেনে চললে আপনি সবার কাছে অনুকরণীয় হয়ে উঠবেন।

মিথ্যা বলা প‌রিহার করুন
সবার কা‌ছে অনুকরণীয় হ‌তে সর্বপ্রথম আপনা‌কে মিথ্যাবাদীতা বর্জন কর‌তে হ‌বে। কারণ মিথ্যা‌কে একজন খারাপ লোকও পছন্দ ক‌রে না। তাই সত্য প‌থে চলুন, সত্য কথা বলুন, সত্য‌ কাজ‌কে উৎসা‌হিত করুন।

চেষ্টা অব্যাহত রাখুন
সবার কাছে অনুকরণীয় হয়ে ওঠার জন্য আপনার চেষ্টা থাকতে হবে। শুধু কথার জন্য কথা বলা, হাঁটার জন্য হাঁটা কিংবা বেঁচে থাকার জন্য বেঁচে থাকা বাদ দিন। আপনার জীবন যেন অন্যদের কাছে উদাহরণ হয়ে ওঠে, সবসময় সেই চেষ্টা করুন।

উৎসাহ দিন
আপনার আশপাশের মানুষদের সৃজনশীলতা বাড়িয়ে তুলতে অনুপ্রেরণাস্বরূপ কাজ করুন। নানা কাজে তাদের উৎসাহ দিন। আপনার দলের সদস্যদের এমনভাবে অনুপ্রাণিত করুন যেন, তারা সৃজনশীতার বিকাশ ঘটাতে নিজস্ব গণ্ডির বাইরে বেরিয়ে আসতে উৎসাহিত হয়।

অনুপ্রাণিত করুন
অন্যদের অনুপ্রেরণাস্বরূপ কাজ করুন। কেউ কাজে ভুল করলেও তার প্রতি হতাশ হবেন না। তার বদলে কিভাবে কাজ করে সফল হওয়া যায়, সে বিষয়ে অনুপ্রাণিত করুন। আপনার জীবন থেকে নেওয়া শিক্ষা তাদের জানান।

যোগাযোগ করুন
সবার কাছে অনুকরণীয় হয়ে ওঠার জন্য আপনার জানতে হবে অন্যদের সঙ্গে ভালোভাবে যোগাযোগ রক্ষার পদ্ধতি। প্রত্যেকের সঙ্গে যোগাযোগের জন্য তাদের বিষয়ে বিস্তারিত জানা থাকতে হবে আপনার।

অ‌ন্যের কথা শুনুন
অন্যের কথা শোনা একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ কাজ। অন্য কারো কথা বলার সুযোগ না দিয়ে আপনি যদি নিজেই সববিষয়ে কথা বলতে থাকেন তাহলে কাজের কাজ কিছুই হয় না। এ কারণে অন্যের কাছে অনুকরণীয় যোগ্য মানুষ হয়ে ওঠার অন্যতম গুরুত্বপূর্ণ শর্ত হলো সবার কথা শোনা ও সে অনুযায়ী ব্যবস্থা নেওয়া।

আত্বসমা‌লোচনা করুন
এগিয়ে যাওয়ার জন্য আপনার বর্তমান নেতৃত্বের স্থান পর্যালোচনা ও বিশ্লেষণ করা প্রয়োজন। আপনার নিজের ভালো দিক ও দুর্বল দিক সম্বন্ধে জেনে নিতে হবে। এরপর এসব বিষয় কাজে লাগিয়ে কিভাবে উন্নতি করা যায়, তা নিয়ে চিন্তা করতে হবে।

নে‌তিবাচকতা প‌রিহার করুন
অ‌ন্যের প্র‌তি নে‌তিবাচক ম‌নোভাব সম্পূর্ণ বর্জন করুন। সবার সা‌থেই ইতিবাচক ম‌নোভাব নি‌য়ে চলুন। কারও প্র‌তি য‌দি নে‌তিবাচক ম‌নোভাব থা‌কেই, ত‌বে তা যে‌নো কোনভা‌বেই  প্রকাশ না পায়।

ইতিবাচক হোন
এগিয়ে যাওয়ার জন্য ইতিবাচক হওয়া অত্যন্ত প্রয়োজনীয় একটি কাজ। চলার পথে কোনো বাধা এলে তা টপকে যাওয়ার মতো মানসিকতা থাকতে হবে। ইতিবাচক দৃষ্টিভঙ্গি ধারণ করলে সহজেই এটি করা সম্ভব।

প্র‌তি‌দি‌নের কার্যকলাপ লি‌পিবদ্ধ করুন
আজ সারা‌দিন কি কি ক‌রে‌ছেন, কোনটা ভা‌লো, কোনটা খারাপ, সব‌দিকটাই ভাবুন এবং সেই অনুযায়ী পর্যালোচনার মাধ্যমে চলুন। আর এজন্য আপনা‌কে এসব লি‌পিবদ্ধ কর‌তে হ‌বে।

No comments:

Post a Comment