ধনী হ‌তে চান? তাহ‌লে ৭ বিষয় জে‌নে নিন

কিভা‌বে ধনী হওয়া যায়? ধনী হ‌তে চাই? ধনী হওয়ার উপায় কি? এমন অ‌নেক প্রশ্ন ম‌নের ম‌ধ্যে উঁ‌কি দেয়! আর এধর‌ণের প্র‌শ্নের উত্তর নি‌য়েই আজ‌কের এই পোস্ট। তাহ‌লে ধনী হবার উপায়গু‌লো জে‌নে নিনঃ


১. দৃঢ় প্রতিজ্ঞা ও স্থির লক্ষঃ
প্রতিজ্ঞা করুন ধনী হওয়ার জন্য আপনার লক্ষ্য থাকতে হবে উচ্চ। আর এ উচ্চ লক্ষ্য ধরে রাখতে সবার সঙ্গেই আপনার সে বিষয়ে আলোচনা করতে হবে। তাদের সবাইকেই যথাযথভাবে বড় লক্ষ্য বিষয়ে জানাতে হবে। এ জন্য বড় প্রতিজ্ঞাও করতে হবে অহরহ। তবে শুধু প্রতিজ্ঞাই নয়, তা যেন বাস্তবতা পায়, প্রতিজ্ঞাগুলো যেন পালিত হয়, সে জন্যও লক্ষ্য রাখতে হবে। আর এতে বহু মানুষই আপনাকে সহায়তা করতে এগিয়ে আসবে।

২. নিজেকে গ্রহণ করুনঃ
আপনি যদি অন্যের কাছে গ্রহণীয় হতে চান তাহলে সবার আগে নিজেকে গ্রহণ করতে শিখুন। এ জন্য আপনার প্রচেষ্টা থাকতে হবে নিজের সব বিষয়কে গ্রহণ করে নেওয়া। আপনি সবচেয়ে ভালো কাজ করেছেন, এ বিষয়ে সন্তুষ্টি অত্যন্ত জরুরি বিষয়। আপনি যখন নিজেকে গ্রহণ করতে শিখবেন তখন অন্যরাও আপনাকে গ্রহণ করতে শুরু করবে।

৩. নিজের সম্পদের দায়িত্ব নিনঃ
আপনার নিজের সম্পদের সম্পূর্ণ দায়িত্ব নিজের হাতেই রাখতে হবে। অন্যদের ওপর নির্ভর করে আপনি ধনী হতে পারবেন না। বহু মানুষই রয়েছেন, যারা নিজের ব্যাংকের অ্যাকাউন্টে কত টাকা আছে সে সম্পর্কে জানেন না। এ ধরনের ক্ষেত্রে সঠিকভাবে অর্থ ব্যয় কিংবা অন্যান্য বিষয়ে সিদ্ধান্ত নেওয়া সম্ভব হয় না। তাই নিজের সম্পদ বাড়াতে হলে বর্তমানে যা রয়েছে, তার ওপর পূর্ণ নিয়ন্ত্রণ রাখতে হবে।

৪. ঋণ নিয়ন্ত্রণ করুনঃ
বিশ্বের অসংখ্য মানুষের জীবনধারণ ঋণের কারণে বাধাগ্রস্ত হয়। ঋণের চাপে তারা অনেকটা জেলে থাকার মতোই অবস্থায় পড়ে। নিয়মিত কিস্তি পরিশোধের চাপে তাদের নতুন কিছুই করা সম্ভব হয় না। এ অবস্থায় যে কোনো মানুষেরই ধনী হওয়া কঠিন হয়ে পড়ে। এটি অনেকটা ফাঁদে আটকা পড়ার মতো। তাই ঋণের জালে জর্জরিত হওয়ার আগেই কিভাবে আপনার অর্থ উপার্জন বাড়ানো যায় এবং তা দিয়ে ধনী হওয়া যায় এ বিষয়ে সচেতন হোন।

৫. ভাগ্যকে জয় করুনঃ
দুর্ভাগ্যকে সৌভাগ্যে রূপান্তর করা কঠিন হলেও অসম্ভব নয়। এজন্য প্রয়োজন যথাযথভাবে চিন্তাভাবনা ও প্রচেষ্টা। প্রত্যেকবার দুর্ভাগ্যের মুখোমুখি হলেই নিজেকে প্রশ্ন করুন, এ বিষয়টিকে আমি কিভাবে সৌভাগ্যে রূপান্তরিত করতে পারি? এতে আপনার সামনে সৌভাগ্যের নতুন দিগন্ত খুলে যেতে পারে। দুর্ভাগ্য নিয়ে কেউ জন্মায় না। ভাগ্যকে গড়ে নিতে হয়। আপনিও চেষ্টা করলে দুর্ভাগ্য দূর করে সৌভাগ্য আনতে পারবেন।

৬. নিজের স্থান খুঁজে নিনঃ
আপনি যদি একজন ধনী ব্যক্তি হয়ে উঠতে চান তাহলে নিজের জন্য সুবিধাজনক একটি স্থান খুঁজে বের করতে হবে। এক্ষেত্রে অনেকেই জানান, তারা তৃতীয় বিশ্বের দেশে বাস করেন এবং সঠিকভাবে স্থান খুঁজে পান না। এ ক্ষেত্রে বলতেই হয়, নিজের জন্য সুবিধাজনক একটি স্থান খুঁজে নেওয়া জরুরি। যেখানে আপনার মনে হবে যথেষ্ট উপার্জন, পরিচিতি ও অন্যান্য সুযোগ-সুবিধা গড়ার ব্যবস্থা রয়েছে, সেখানেই নিজের অবস্থান গড়ুন।

৭. শিক্ষা নিনঃ
ধনী হওয়ার জন্য এ বিষয়ে শিক্ষা নিন। এ ক্ষেত্রে ধনী হওয়ার বিস্তারিত জেনে নিতে পারেন বিভিন্ন বই থেকে। এছাড়া কিছুটা খরচ করে হলেও কোনো কোচের সহায়তা নিতে পারেন। বিভিন্ন অনুকরণীয় ব্যক্তিকেও আপনি গুরু হিসেবে মানতে পারেন, যাদের কাছ থেকে নিয়মিত পরামর্শ নিতে পারলে ধনী হওয়ার বহু বিষয় শিখতে পারবেন।

No comments:

Post a Comment