তাসকিন-সানির আই‌সি‌সি জয়

বৈধতার লড়াইয়ে চেন্নাই ল্যা‌বের পরাজয়, তাসকিন-সানির জয়।
অবশেষে জল্পনা-কল্পনার অবসান। পরীক্ষায় উতরে গেলেন পেসার তাসকিন আহমেদ ও স্পিনার আরাফাত সানি। আইসিসির ঘোষণা এসেছে, তাসকিন ও সানির বোলিং অ্যাকশন বৈধ। জিতলেন তাসকিন, সানি। জিতে গেল বাংলাদেশ।
আজ শুক্রবার আইসিসি জানিয়েছে, তাসকিন ও সানির বোলিং অ্যাকশন নিয়ে কোনো সমস্যা নেই। উভয় বোলার আন্তর্জাতিক ম্যাচে বল করতে পারবেন।
গত ৮ সেপ্টেম্বর অস্ট্রেলিয়ার ব্রিসবেনে তাসকিন ও সানি নিজেদের বোলিং পরীক্ষা দেন। সেখানে দুই বোলারের বোলিং পর্যবেক্ষণ করা হয়।


উ‌ল্লেখ্য, আফগানিস্তানের বিপক্ষে ঘোষিত প্রথম দুই ওয়ানডের বাংলাদেশ দলে ঢুকে পড়েছেন তাস‌কিন আহ‌মেদ। তার জন্য জায়গা ফাঁকাই রেখেছিলেন নির্বাচকরা। একই সাথে স্পিনার আরাফাত সানির অ্যাকশনও বৈধ ঘোষণা করেছে আইসিসি। তবে সানি এখন জাতীয় দলের পুলে নেই। তবু আন্তর্জাতিক ক্রিকেটে খেলার অধিকার ফিরে পাওয়ার আনন্দ তার।
এই দুই টাইগার বোলারকে গত টি-টোয়েন্টি বিশ্বকাপের সময় আন্তর্জাতিক ক্রিকেটে নিষিদ্ধ করেছিল আইসিসি। বিশ্বকাপের ম্যাচের সময় (৯ মার্চ, ২০১৬) আম্পায়াররা তাদের অ্যাকশন অবৈধ বলে সন্দেহ করেন। রিপোর্টের পর বোলার দুজন চেন্নাইয়ে আইসিসি অনুমোদিত ল্যাবে পরীক্ষা দেন। পাস করতে পারেননি। নিষিদ্ধ হন। এরপর দেশে অ্যাকশন শুধরে নেওয়ার প্রক্রিয়ার মধ্য দিয়ে গেছেন তারা। এই মাসের শুরুর সপ্তাহে দুজন অস্ট্রেলিয়া যান। সেখানে ব্রিজবেনের ল্যাবে অ্যাকশনের পরীক্ষা দেন। দুজনই পাস। সেই ঘোষণাই দিল আইসিসি।

৮ সেপ্টেম্বর ব্রিজবেনের ন্যাশনাল ক্রিকেট সেন্টারে পরীক্ষা দেন তাসকিন ও সানি। সেখানে দেখা যায় এই দুই বোলারের ডেলিভারির সময় অ্যাকশন ১৫ ডিগ্রি বাঁকানোর বৈধ সীমার মধ্যেই থাকছে। তা অতিক্রম করে না। এখন মুক্তি পেলেও আর সব বোলারের মতো তাসকিন-সানির অ্যাকশনে ভবিষ্যতে সন্দেহ হলে আম্পায়াররা রিপোর্ট করতে পারবেন।

No comments:

Post a Comment