ক্যারিয়ার ও ভবিষ্যত জীবন নিয়ে ভাবার পূ‌র্বে!

আপনি হয়তো ভাবতে পারেন আপনার যেহেতু এখন একটি ভালো চাকরি আছে সুতরাং আপনাকে আর কর্মজীবন নিয়ে বাড়তি কোনো ভাবনায় সময় ব্যয় করার দরকার নেই। এটা ভুল ধারণা। এটা আপনার ব্যবসা আর আপনাকেই এর পরিচালনার দায়িত্ব পালন করতে হবে।


আপনিই আপনার জীবনের সিইও। আর যে কোনো ব্যবসার সিইও তার ব্যবসার ভবিষ্যত সম্পর্কে দূরদৃষ্টি রাখেন এবং স্পষ্ট পরিকল্পনা অবলম্বন করেন। আপনি নিজেই কি নিজের ক্যারিয়ারের নিয়ন্ত্রণ গ্রহণ করতে পারবেন এবং নিজের জন্য একটি সুদূরপ্রসারি পরিকল্পনা তৈরি করে সে অনুযায়ী পদক্ষেপ গ্রহণে সক্ষম?
ভবিষ্যত জীবন এবং ক্যারিয়ার নিয়ে ভাবার সময় যে প্রশ্নগুলো দিয়ে শুরু করবেনঃ

১. পেশাগতভাবে আমি এখন যা করছি এর কোন বিষয়টি আমি ভালোবাসি।
২. আমি কীসে আরো ভালো করতে চাই?
৩. আমি কোন বিষয়ে আরো বেশি শিখতে চাই?
৪. এক বছর পরে আমার ক্যারিয়ারের কোন বিষয়ে আমি আরো উন্নতি করতে চাই।
৫. এক বছর পরে আমি আমার জীবনটাকে কেমন দেখতে চাই?
৬. দশ বছর পরে আমি আমার জীবন ও ক্যারিয়ারকে কেমন দেখতে চাই?
৭. যতটা খুশি ততটা প্রশস্ত এবং বিস্তৃত পরিপ্রেক্ষিতে ভাবলে আমি পেশাগতভাবে কী করব? আমি যদি নিজের কোনো সীমা না টানি তাহলে পেশাগত জীবনে আমি আসলে কী করব?

No comments:

Post a Comment