১০ লাখ টাকা ঋণ- জামানত ছাড়াই

নতুন উদ্যোক্তা তৈরির জন্য ১০০ কোটি টাকার একটি পুনরর্থায়ন তহবিল গঠন করেছে বাংলাদেশ ব্যাংক। এ তহবিল থেকে জামানত ছাড়াই ১০ লাখ টাকা পর্যন্ত ঋণ পাবেন ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তারা (এসএমই)। এছাড়া জামানতসহ সর্বোচ্চ ২৫ লাখ টাকা ঋণ পাওয়া যাবে। বাংলাদেশ ব্যাংক বাণিজ্যিক ব্যাংকগুলোকে ৫ শতাংশ হারে তহবিল দেবে। গ্রাহকদের থেকে ব্যাংক সর্বোচ্চ সুদ নেবে ১০ শতাংশ।
‘কটেজ, মাইক্রো ও ক্ষুদ্র খাতে নতুন উদ্যোক্তা পুনরর্থায়ন তহবিল’ নামের ওই তহবিল থেকে কোন ব্যাংক পুনরর্থায়ন সুবিধা নিতে চাইলে তাকে বাংলাদেশ ব্যাংকের এসএমই অ্যান্ড ষ্পেশাল প্রোগ্রামস বিভাগের সঙ্গে
চুক্তি করতে হবে।

নতুন এই তহবিলে নতুন উদ্যোক্তা বলতে তাদের বোঝাবে যারা আগে কোন ব্যবসায় জড়িত ছিলো না এবং যারা এর আগে ব্যবসায়িক কাজে কোন ঋণ গ্রহণ করেনি। এসএমই ও নারী উদ্যোক্তাদের জন্য বাংলাদেশ ব্যাংকের ইতিমধ্যে পুনরর্থায়ন তহবিল থাকলে সেখান থেকে নতুন উদ্যোক্তারা ঋণ না পাওয়ায় নতুন এই তহবিলটি গঠন করা হয়েছে। এই তহবিলের ঋণ পাওয়ার জন্য সরকারি ও বেসরকারি উদ্যোক্তা উন্নয়ন প্রতিষ্ঠান থেকে প্রশিক্ষণপ্রাপ্ত হতে হবে। সরকারি উদ্যোক্তা উন্নয়ন প্রতিষ্ঠান বলতে এসএমই ফাউন্ডেশন, যুব উন্নয়ন অধিদপ্তর, মহিলা বিষয়ক অধিদপ্তর, বিসিক ইত্যাদিকে বুঝাবে।
আর বেসরকারি উদ্যোক্তা উন্নয়ন প্রতিষ্ঠান বলতে ঢাকা চেম্বার অব কমাস অ্যান্ড ইন্ডাষ্ট্রিজ (ডিসিসিআই), ইনষ্টিটিউট অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স অব বাংলাদেশ, বাংলাদেশ উইমেন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাষ্ট্রিজ ও নাসিব কিংবা এ জাতীয় অন্যান্য প্রতিষ্ঠানকে বুঝাবে।

উদ্যোক্তা যে বিষয়ে ঋণ নেবে সেই ব্যবসায় বা উদ্যোগে গ্রাহকের কারিগরী জ্ঞান থাকতে হবে। বয়স হতে হবে ১৮ থেকে ৪৫ বছরের মধ্যে। প্রস্তাবিত ব্যবসা বা উদ্যোগে সার্বক্ষণিক নিয়োজিত থাকতে হবে। যে প্রকল্পের জন্য উদ্যোক্তা ঋণ নেবে তার ২০ শতাংশ খরচ উদ্যোক্তাকে নিজে বহন করতে হবে।

এই তহবিল থেকে চলতি মুলধন পাওয়া যাবে এক বছরের জন্য এবং এ সময়ের মধ্যেই পরিশোধ করতে হবে। আর মধ্যমেয়াদি ঋণ সবোচ্চ ৩ বছর এবং দীর্ঘ মেয়াদি ঋণ সর্বোচ্চ ৫ বছরের জন্য পাওয়া যাবে। এসব ঋণ নির্দিষ্ট মেয়াদে ত্রৈমাসিক ভিত্তিতে পরিশোধ করতে হবে।

No comments:

Post a Comment