মৃত ব্যক্তির কবরে মাটি দিলে কী হয়?

নামাজ, রোজা, হজ, জাকাত, পরিবার, সমাজসহ জীবনঘনিষ্ঠ ইসলামবিষয়ক প্রশ্নোত্তর অনুষ্ঠান ‘আপনার জিজ্ঞাসা’। জয়নুল আবেদীন আজাদের উপস্থাপনায় এনটিভির জনপ্রিয় এ অনুষ্ঠানে দর্শকের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বিশিষ্ট আলেম ড. মুহাম্মদ সাইফুল্লাহ ।
আপনার জিজ্ঞাসার ২০৩৭ তম পর্বে মৃত ব্যক্তির দাফনে অংশগ্রহণ করলে বিশেষ কোনো ফজিলত আছে কি না, সে সম্পর্কে বাগেরহাটের রামপাল থেকে চিঠিতে জানতে চেয়েছেন সৈয়দ জাহিদুর রহমান।

প্রশ্ন : মৃত ব্যক্তিকে দাফনের সময় প্রত্যেকে তিন মুঠো করে মাটি দেয়। এভাবে মাটি দেওয়ার কি কোনো বিশেষ ফজিলত আছে?
উত্তর : মাটি দেওয়ার ফজিলত রয়েছে। এই্ মাটি আপনি এক মুঠোও দিতে পারেন, দুই মুঠোও দিতে পারেন, এতে কোনো অসুবিধা নেই।
মাটি দেওয়ার ফজিলত সম্পর্কে আল্লাহর নবী (সা.) বলেছেন, যদি কোনো ব্যক্তি মৃত ব্যক্তির মাটি দেওয়া পর্যন্ত অংশ গ্রহণ করে, তাহলে তাঁর জন্য দুই কেরাত পরিমাণ সওয়াব রয়েছে। সাহবায়ে কেরাম প্রশ্ন করলেন, হে রাসুল (সা.) আপনি যে বললেন দুই কেরাত পরিমাণ সওয়াব রয়েছে, এই কেরাতের পরিচয় কী? কেরাত বলতে কী বুঝায়? কতটুকু সওয়াব রয়েছে? তখন আল্লাহর নবী (সা.) বললেন, প্রত্যেকটা কেরাত হচ্ছে ওহুদ পাহাড়ের মতো। ওহুদ পাহাড়ের মতো এত বিশাল হচ্ছে এক কেরাত। এই রকম দুই উহুদ পাহাড় পরিমাণ সওয়াব তিনি লাভ করবেন, যিনি মৃত ব্যক্তিকে জানাজার থেকে শুরু করে দাফন পর্যন্ত অংশগ্রহণ করেন। তাই এটি অত্যন্ত ফজিলতের বিষয়, কোনো সন্দেহ নেই। এর মধ্যে কবরে মাটি দেওয়াও অন্তর্ভুক্ত।

No comments:

Post a Comment