স্বল্প খর‌চে প্রশিক্ষণ পাবে ৭৪৯৫ তরুণ-তরুণী

পোশাক তৈরি, কম্পিউটার অ্যাপ্লিকেশন, ইলেকট্রিক্যাল, রেফ্রিজারেশন অ্যান্ড এয়ারকন্ডিশনিং, ইলেকট্রনিকসসহ বিভিন্ন বিষয়ে ৭৪৯৫ জনকে প্রশিক্ষণ দেবে যুব উন্নয়ন অধিদপ্তর। আবেদনের শেষ তারিখ ২৬ ডিসেম্বর।

পোশাক তৈরি বিষয়ে ১৬০০ জন, মডার্ন অফিস ম্যানেজমেন্ট অ্যান্ড কম্পিউটার অ্যাপ্লিকেশন বিষয়ে ৯৬০ জন, ইলেকট্রিক্যাল অ্যান্ড হাউসওয়ারিং ১৮০০ জন, রেফ্রিজারেশন অ্যান্ড এয়ারকন্ডিশনিং ১৩০০ জন, ইলেকট্রনিকসে ১৫৭৫ জন, ওভেন সুইং মেশিন অপারেটিং ৮০ জন, সেলসম্যানশিপে ১৫০ জন ও ক্যাটারিং বিষয়ে ৩০ জনসহ মোট ৭৪৯৫ জনকে প্রশিক্ষণ দেবে যুব উন্নয়ন অধিদপ্তর। সারা দেশে এ প্রশিক্ষণ দেওয়া হবে।

আবেদনের যোগ্যতা
পোশাক তৈরি, ইলেকট্রিক্যাল অ্যান্ড হাউসওয়ারিং, রেফ্রিজারেশন অ্যান্ড এয়ারকন্ডিশনিং, ইলেকট্রনিকস ও ওভেন সুইং মেশিন অপারেটিং কোর্সে ভর্তির ন্যূনতম যোগ্যতা অষ্টম শ্রেণি পাস। এসএসসি হলেই আবেদন করা যাবে সেলসম্যানশিপ ও ক্যাটারিং কোর্সে। মডার্ন অফিস ম্যানেজমেন্ট অ্যান্ড কম্পিউটার অ্যাপ্লিকেশন কোর্সে আবেদনের যোগ্যতা এইচএসসি। বেকার তরুণ-তরুণী হতে হবে, বয়স থাকতে হবে ১৮-৩৫-এর মধ্যে। তবে মুক্তিযোদ্ধা কোটার প্রার্থীদের বয়স শিথিলযোগ্য।

প্রশিক্ষণের মেয়াদ ও আবেদন পদ্ধতি
পোশাক তৈরি কোর্সের মেয়াদ তিন মাস। মডার্ন অফিস ম্যানেজমেন্ট অ্যান্ড কম্পিউটার অ্যাপ্লিকেশন, ইলেকট্রিক্যাল অ্যান্ড হাউসওয়ারিং, রেফ্রিজারেশন অ্যান্ড এয়ারকন্ডিশনিং, ইলেকট্রনিকস এবং ক্যাটারিং কোর্সের মেয়াদ ছয় মাস। সেলসম্যানশিপ ও ওভেন সুইং মেশিন অপারেটিং কোর্সের মেয়াদ দুই মাস। যুব উন্নয়ন অধিদপ্তরের নির্ধারিত ফরমে আবেদন করতে হবে।
আবেদন ফরম পাওয়া যাবে www.dyd.gov.bd ওয়েবসাইটে। এ ছাড়া প্রতি উপজেলার উপ-পরিচালক, কো-অর্ডিনেটর, ডেপুটি কো-অর্ডিনেটর এবং উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তার কার্যালয় থেকে বিনা মূল্যে আবেদন ফরম সংগ্রহ করা যাবে। আবেদন ফরম পূরণ করে নিজ উপজেলার দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার দপ্তরে জমা দিতে হবে। আবেদনপত্রের সঙ্গে যুক্ত করতে হবে শিক্ষাগত যোগ্যতার সনদের ফটোকপি, জাতীয় পরিচয়পত্রের ফটোকপি বা জন্মনিবন্ধন সনদের ফটোকপি এবং সদ্য তোলা দুই কপি পাসপোর্ট সাইজের ছবি।

বাছাই প্রক্রিয়া
জেলা যুব উন্নয়ন অধিদপ্তরের মাধ্যমে আবেদনপত্র যাচাই-বাছাই করা হবে। প্রার্থী বাছাইয়ের জন্য নেওয়া হবে সাক্ষাৎকার। সাক্ষাৎকার নেওয়া হবে অধিদপ্তরের জেলা কার্যালয়ে। পোশাক তৈরি, মডার্ন অফিস ম্যানেজমেন্ট অ্যান্ড কম্পিউটার অ্যাপ্লিকেশন, ইলেকট্রিক্যাল অ্যান্ড হাউসওয়ারিং, রেফ্রিজারেশন অ্যান্ড এয়ারকন্ডিশনিং ও ইলেকট্রনিকস কোর্সের সাক্ষাৎকার নেওয়া হবে ২৭ ডিসেম্বর। সেলসম্যানশিপ, ওভেন সুইং মেশিন অপারেটিং ও ক্যাটারিং কোর্সের সাক্ষাত্কার ২৮ ডিসেম্বর। মৌখিক পরীক্ষা এবং পরে বাছাইকৃতদের ভর্তির সময় সব মূল কাগজপত্র সঙ্গে রাখতে হবে। কোনো যুব সংগঠন মনোনীত এবং নারীদের অগ্রাধিকার দেওয়া হবে।

প্রশিক্ষণ ফি ও আবাসন সুবিধা
১ জানুয়ারি ২০১৮ থেকে শুরু হওয়া এসব প্রশিক্ষণের সব খরচ বহন করবে যুব উন্নয়ন অধিদপ্তর। তবে প্রার্থীদের কাছ থেকে নামমাত্র প্রশিক্ষণ ফি নেওয়া হবে। তৈরি পোশাক কোর্সটির জন্য ৫০ টাকা, মডার্ন অফিস ম্যানেজমেন্ট অ্যান্ড কম্পিউটার অ্যাপ্লিকেশন এবং সেলসম্যানশিপের জন্য ৫০০ টাকা ফি দিতে হবে। ইলেকট্রিক্যাল অ্যান্ড হাউসওয়ারিং, রেফ্রিজারেশন অ্যান্ড এয়ারকন্ডিশনিং এবং ইলেকট্রনিকস কোর্স ফি ৩০০ টাকা। ওভেন সুইং মেশিন অপারেটিং ফি ১০০ টাকা এবং ক্যাটারিং কোর্সের ফি ১০০০ টাকা। পুরোপুরি আবাসন সুবিধা না থাকলেও আছে বিনা ভাড়ায় যুব প্রশিক্ষণকেন্দ্রে থাকার সুযোগ। সে ক্ষেত্রে খাওয়াসহ অন্যান্য খরচ নিজেকে বহন করতে হবে।

আছে ঋণসুবিধা
যুব উন্নয়ন অধিদপ্তরের উপ-পরিচালক মো. দেলোয়ার হোসেইন জানান, কর্মমুখী এসব বিষয়ের প্রশিক্ষণ শেষে রয়েছে কর্মসংস্থানের বেশ সুযোগ। হাতে-কলমে কাজ শেখানো হয় বলে অভিজ্ঞতার দিক থেকে অন্যদের চেয়ে বেশি এগিয়ে থাকে। প্রশিক্ষণ নেওয়ার পর তারা যেমন নিজেরাই উদ্যোগী হয়ে কাজ শুরু করতে পারে, তেমনি রয়েছে চাকরির সুযোগ। তা ছাড়া প্রশিক্ষণ নেওয়ার পর অসচ্ছলদের জন্য স্বল্পসুদে ঋণ সুবিধা দেওয়া হয়। এক মাস বা কম সময়ের প্রশিক্ষণ নেওয়া প্রার্থীরা সর্বোচ্চ ৫০ হাজার টাকা এবং তিন বা ছয় মাসের প্রশিক্ষণ নেওয়া প্রার্থীরা সর্বোচ্চ এক লাখ টাকা পর্যন্ত ঋণসুবিধা নিতে পারে। অধিদপ্তরের নিজস্ব ফান্ড থেকে দেওয়া এ ঋণের টাকা মাসিক কিস্তির মাধ্যমে পরিশোধ করতে হয়।

যোগাযোগ
ভর্তি ও প্রশিক্ষণসংক্রান্ত যেকোনো তথ্যের জন্য যোগাযোগ করতে হবে নিজ জেলার যুব উন্নয়ন অধিদপ্তরে। এ ছাড়া প্রতি উপজেলার উপ-পরিচালক, কো-অর্ডিনেটর, ডেপুটি কো-অর্ডিনেটর এবং উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তার দপ্তরে যোগাযোগ করলে পাওয়া যাবে সব তথ্য। www.dyd.gov.bd ওয়েবসাইটেও পাওয়া যাবে ভর্তির সব তথ্য।

প্রধান কার্যালয়ের ঠিকানা :
যুব উন্নয়ন অধিদপ্তর, যুব ভবন, ১০৮ মতিঝিল বা/এ, ঢাকা-১০০০।

No comments:

Post a Comment