‌ফ্রি প্রশিক্ষণ নিন

মহিলাবিষয়ক অধিদপ্তর
চার মাস মেয়াদি দর্জিবিজ্ঞান, এমব্রয়ডারি, ব্লক-বাটিক অ্যান্ড টাই-ডাই, কম্পিউটার বেসিক, উইন্ডোজ অপারেশন অ্যান্ড আউটসোর্সিং, গ্রাফিকস ডিজাইন অ্যান্ড আউটসোর্সিং এবং ওয়েবসাইট ডিজাইন অ্যান্ড আউটসোর্সিং বিষয়ে প্রশিক্ষণ দেবে মহিলাবিষয়ক অধিদপ্তর। দর্জিবিজ্ঞান, এমব্রয়ডারি, ব্লক-বাটিক অ্যান্ড টাই-ডাই কোর্সে ভর্তির যোগ্যতা অষ্টম শ্রেণি পাস।
কম্পিউটার বেসিক, উইন্ডোজ অপারেশন অ্যান্ড আউটসোর্সিং কোর্সে এসএসসি এবং গ্রাফিকস ডিজাইন অ্যান্ড আউটসোর্সিং ও ওয়েবসাইট ডিজাইন অ্যান্ড আউটসোর্সিং কোর্সে এইচএসসি হলেই আবেদন করা যাবে। আবেদন করা যাবে ৩১ ডিসেম্বর পর্যন্ত। যোগাযোগ : মহিলাবিষয়ক অধিদপ্তর, নবম তলা, ৩৭/৩ ইস্কাটন গার্ডেন রোড, ঢাকা। ফোন : ৯৩৩২৩৭৪, ০১৭১২ ৫১৫১১৪।

জাতীয় মহিলা সংস্থা
চার মাস মেয়াদি সেলাই, এমব্রয়ডারি, চামড়াজাত শিল্প, ব্লক-বাটিক ও স্ক্রিন প্রিন্ট এবং খাদ্য প্রক্রিয়াজাতকরণ বিষয়ে প্রশিক্ষণ দেবে জাতীয় মহিলা সংস্থা। এসএসসি হলেই প্রশিক্ষণ নেওয়া যাবে। কোর্স শুরু হবে ডিসেম্বরের তৃতীয় সপ্তাহে। আবেদন ফরম সংগ্রহ ও জমা দেওয়া যাবে কোর্স শুরুর দিন পর্যন্ত। সেলাই, এমব্রয়ডারি, ব্লক-বাটিক ও স্ক্রিন প্রিন্ট কোর্স ফি ৪২৫, চামড়াজাত শিল্প ৩২৫ এবং খাদ্য প্রক্রিয়াজাতকরণ বিষয়ে কোর্স ফি ২০০০ টাকা।
প্রতি কোর্সে নেওয়া হয় ৩০ জন প্রার্থী। আবেদন ফরম ও অন্যান্য তথ্য পাওয়া যাবে জাতীয় মহিলা সমিতির অফিসে।
যোগাযোগ : ১৪৫ নিউ বেইলি রোড, ঢাকা। মোবাইল : ০১৯২৫ ৩০২২২২।

ক্ষুদ্র ও কুটির শিল্প প্রশিক্ষণ ইনস্টিটিউট
নারী উদ্যোক্তা উন্নয়ন বিষয়ে প্রশিক্ষণ দেবে ক্ষুদ্র ও কুটির শিল্প প্রশিক্ষণ ইনস্টিটিউট (স্কিটি)। ব্যবসা বা শিল্পপ্রতিষ্ঠান গড়ে তুলতে কিভাবে শুরু করতে হবে, আর্থিক, কারিগরি বা ব্যবস্থাপনা বিষয়ে কী কী পদক্ষেপ নিতে হবে—এ বিষয়ে দক্ষ করে তুলতে কোর্সটির আয়োজন। পাঁচ দিন মেয়াদি এ কোর্সে এসএসসি হলেই অংশ নেওয়া যাবে। শুরু হবে ১৭ ডিসেম্বর। ফি এক হাজার টাকা। কোর্স শেষে উদ্যোক্তাদের ব্যাংকঋণের বিষয়ে সহায়তা করে থাকে কর্তৃপক্ষ।
যোগাযোগ : স্কিটি, সেক্টর-৬, উত্তরা, ঢাকা।
মোবাইল : ০১৯১৫ ১৬৭০২৪।

বাগেরহাট মহিলা কৃষি প্রশিক্ষণ ইনস্টিটিউট
ড্রেস মেকিং অ্যান্ড টেইলারিং বিষয়ে ৩০, কম্পিউটার অফিস অ্যাপ্লিকেশনে ৩০, বিউটিফিকেশনে (বিউটি পার্লার) ৩০ এবং আধুনিক গার্মেন্ট (সুইং মেশিন মেইনটেনেন্স ও অপারেশন) কোর্সে ১০ জনকে বিনা মূল্যে প্রশিক্ষণ দেবে মহিলা কৃষি প্রশিক্ষণ ইনস্টিটিউট, বাগেরহাট। সঙ্গে ৩০০ টাকা হারে মাসিক ভাতা এবং থাকা ও খাওয়ার সুবিধা দেওয়া হবে। ড্রেস মেকিং অ্যান্ড টেইলারিং, বিউটিফিকেশন এবং আধুনিক গার্মেন্ট কোর্সে আবেদনের যোগ্যতা অষ্টম শ্রেণি পাস। কম্পিউটার অফিস অ্যাপ্লিকেশনে ভর্তির যোগ্যতা এসএসসি। সব কোর্সে বয়সমীমা ১৮ থেকে ৩৫ বছর। আবেদন জমা দেওয়ার শেষ তারিখ ৭ জানুয়ারি। ইনস্টিটিউটের ওয়েবসাইটে (www.watibagerhat.gov.bd) আবেদন ও ভর্তির সব তথ্য পাওয়া যাবে। যোগাযোগ : মহিলা কৃষি প্রশিক্ষণ ইনস্টিটিউট, মহিলাবিষয়ক অধিদপ্তর, বাগেরহাট।
মোবাইল : ০১৭১১-০৫৯৮০৭,
০১৭১৮-৬৬৪৯৯৮।

1 comment:

  1. আমি ব্লকের কাজ শিখতে চাই

    ReplyDelete