প্রাইজবন্ডের পুরস্কারের টাকা নেওয়া কি জায়েজ?

নামাজ, রোজা, হজ, জাকাত, পরিবার, সমাজসহ জীবনঘনিষ্ঠ ইসলামবিষয়ক প্রশ্নোত্তর অনুষ্ঠান ‘আপনার জিজ্ঞাসা’। শরীফ বায়জীদ মাহমুদের উপস্থাপনায় এনটিভির জনপ্রিয় এ অনুষ্ঠানে দর্শকের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বিশিষ্ট আলেম ড. মুহাম্মদ সাইফুল্লাহ ।
আপনার জিজ্ঞাসার ২০৩৩তম পর্বে প্রাইজবন্ডের পুরস্কারের টাকা নেওয়া যাবে কি না, সে সম্পর্কে ঢাকার উত্তরা থেকে চিঠিতে জানতে চেয়েছেন নাম প্রকাশে অনিচ্ছুক দর্শক। অনুলিখনে ছিলেন জহুরা সুলতানা।

প্রশ্ন : বাংলাদেশ ব্যাংকের ইস্যু করা প্রাইজবন্ডের পুরস্কারের অর্থ কি গ্রহণযোগ্য?
উত্তর : প্রাইজবন্ডের বিষয়টি হচ্ছে, যারা প্রাইজবন্ড কিনেছেন, তাঁরা প্রত্যেকেই কিন্তু এই টাকাটি ফেরত পাবেন, কেউ বঞ্চিত হবেন না। কিন্তু বছর শেষে ধরে নেওয়া যাক এক লাখ লোক প্রাইজবন্ড কিনেছেন, সবাইকে তো আর পুরস্কার দেওয়া যাবে না। হয়তো ১০ জনকে পুরস্কৃত করা হবে, তখন লটারির মাধ্যমে এটি নির্ধারণ করা হয়।
এইভাবে লটারির মাধ্যমে যেই পুরস্কারটি গ্রহণ করা হয়ে থাকে বা দেওয়া হয়ে থাকে, সেটি দেওয়াও জায়েজ এবং গ্রহণ করাও জায়েজ। কারণ এখানে জুয়ার কোনো সুযোগ নেই। যেহেতু যারা অংশগ্রহণ করছে, তাঁদের কাছ থেকে যে টাকা নেওয়া হচ্ছে, সেই টাকা ফেরত দেওয়া হচ্ছে বা তাঁরা পেয়ে যাচ্ছে, সেহেতু এটি জায়েজ।

No comments:

Post a Comment